আন্তর্জাতিক

ভারতে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ ৩১ মে পর্যন্ত

করোনাভাইরাসের ভয়াবহ সংক্রমণের মুখে আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা আগামী ৩১ মে পর্যন্ত বাড়িয়েছে ভারত। তবে ‘বন্দে ভারত মিশন’-এর মাধ্যমে আন্তর্জাতিক বাবল তৈরি করে এর আগে যেসব ফ্লাইট পরিচালনার অনুমতি দেয়া হয়েছিল, সেগুলো চালু থাকছে।

Advertisement

অবশ্য বাবলে যুক্ত অন্য দেশগুলো আপত্তি না জানালেই এসব বিশেষ ফ্লাইট চলবে বলে জানিয়েছে ভারতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (ডিজিসিএ)।

ভারতে গত বছর লকডাউনের শুরু থেকেই আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছিল ডিজিসিএ। শুক্রবার এক বিবৃতিতে তারা জানিয়েছে, এই নিষেধাজ্ঞার মেয়াদ আগামী ৩১ মে স্থানীয় সময় রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত বাড়ানো হয়েছে।

তবে এই বিধিনিষেধ পণ্যবাহী বা কার্গো বিমানের ক্ষেত্রে কার্যকর হবে না। ডিজিসিএ’র বিশেষ অনুমোদন পাওয়া আন্তর্জাতিক ফ্লাইটও এই নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে। এছাড়া জরুরি প্রয়োজনেও কিছু ফ্লাইটের অনুমতি দেয়া হতে পারে।

Advertisement

ভারতে প্রায় ১৪ মাস ধরে আন্তর্জাতিক ফ্লাইট চলাচল নিয়ন্ত্রিত। সেখানে ২০২০ সালের ২৩ মার্চ থেকে বন্ধ রয়েছে আন্তর্জাতিক উড়োজাহাজের ওঠানামা। দেশটিতে করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় এই নিষেধাজ্ঞা বাড়ানো হয়েছে বলে জানিয়েছে ডিজিসিএ।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

কেএএ/এএসএম

Advertisement