লাইফস্টাইল

ইফতারে সহজেই তৈরি করুন চিকেন সাসলিক কাবাব

ইফতারে মুখোরোচক সব খাবার ছাড়া পেটও ভরে না আবার প্রশান্তিও মেলে না। তাই ইফতারে প্রতিদিন সুস্বাদু সব পদ খেতে সবাই পছন্দ করেন।

Advertisement

কাবারের মধ্যে চিকেন সাসলিক অনেকেরই হয়তো পছন্দের! সাধারণত বিভিন্ন কাবাব হাউজ বা রেস্টুরেন্ট থেকে কিনে খাওয়া হয়ে থাকে মুখোরোচক এই খাবারটি।

চাইলেই কিন্তু আপনি ইফতারের বিশেষ পদ হিসেবে পাতে রাখতে পারেন চিকেন সাসলিক কাবাব। এটি তৈরি করা অনেক সহজ। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

১. মুরগির মাংস হাড়ছাড়া ১ বাটি (কিউব করে কাটা)২. আদা বাটা ১ চা চামচ৩. রসূন বাটা আধা চা চামচ৪. জিরা বাটা আধা চা চামচ৫. মরিচ গুঁড়ো ১ চা চামচ৬. কাবাব মশলা ১ চা চামচ৭. সয়া সস ১ টেবিল চামচ৮. টমেটো সস ১ টেবিল চামচ৯ লেবুর রস ১ টেবিল চামচ১০. সাদা গোলমরিচ গুঁড়া আধা চা চামচ১১. লবণ স্বাদমতো১২. সবুজ ক্যাপসিকাম কিউব করে কাটা ১টি১৩. লাল ক্যাপসিকাম কিউব করে কাটা ১টি১৪. পেঁয়াজ কিউব করে কাটা ১ টি১৫. সরিষার তেল ২ টেবিল চামচ

Advertisement

পদ্ধতি

মরগির মাংসের টুকরো একটি বড় বাটিতে নিয়ে সব মশলা, সয়া সস, লবণ ও সরিষার তেল দিয়ে একসঙ্গে মিশিয়ে নিন। ঘণ্টাখানেক মেরিনেট করে নিন।

এবার এতে ক্যাপসিকাম ও পেঁয়াজ মিশিয়ে আবারো ভালো করে মাখিয়ে নিন। এবার সাসলিকের কয়েকটি কাঠি নিয়ে পানিতে ভিজিয়ে রাখুন।

এতে সাসলিক ভাজার সময় কাঠি পুড়বে না। এরপর কাঠির শেষ পর্যন্তএকটি করে মাংসের টুকরো, পেঁয়াজ, ক্যাপসিকাম গেঁথে নিন।

Advertisement

একটি প্যানে ২ টেবিল চামচ তেল গরম করে একটি করে সাসলিক দিয়ে দিন। উল্টেপাল্টে সাসলিক ভেঁজে নিন। ভাঁজার সময় আঁচ কমিয়ে রাখবেন।

১০-১৫ মিনিট ভেজে নিতে হবে। দেখবেন মাংসের টুকরোগুলো ভালোমতো ভাজা হয়েছে কি-না। ভাজা হয়ে গেলে নামিয়ে নিন। ইফতারে পরিবেশন করুন মজাদার চিকেন সাসলিক কাবাব।

জেএমএস/এমএস