স্বাস্থ্য

টিকার দ্বিতীয় ডোজ প্রদানে যুক্ত আরও কিছু ভ্যাকসিনেশন সেন্টার

করোনাভাইরাসের টিকার দ্বিতীয় ডোজ গ্রহণের সুবিধার্থে রাজধানীসহ সারাদেশে আরও কিছু ভ্যাকসিনেশন সেন্টার সংযুক্ত করেছে স্বাস্থ্য অধিদফতর।

Advertisement

বুধবার (২৮ এপ্রিল) কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনার টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ও স্বাস্থ্য অধিদফতরের লাইন ডিরেক্টর (এমএনসি অ্যান্ড এএইচ) ডা. মো. শামসুল হক স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়, বিভিন্ন কারণে ভ্যাকসিন গ্রহীতাদের অনেকের পক্ষে প্রথম ডোজ ভ্যাকসিন প্রাপ্তির স্থান থেকে দ্বিতীয় ডোজ ভ্যাকসিন গ্রহণ করা সম্ভব হচ্ছে না। এ অবস্থায় ভ্যাকসিন গ্রহণের স্থান নির্বিশেষে সংযুক্ত তালিকা উল্লেখিত কেন্দ্রগুলোতে দ্বিতীয় ডোজ প্রদান করা যাবে।

কেন্দ্রসমূহ হলো- ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন (কুয়েত-বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতাল, ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি), জাতীয় নাক-কান-গলা ইনস্টিটিউট, শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল)। বিভাগের ক্ষেত্রে নিকটবর্তী সকল বিভাগীয় মেডিকেল কলেজ হাসপাতাল।

Advertisement

জেলার ক্ষেত্রে নিকট ভর্তির সকল জেলা সদর হাসপাতাল এবং উপজেলার ক্ষেত্রে নিকটবর্তী সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স (সদর উপজেলা ব্যতীত)। তবে একই জেলার সিটির মধ্যে কেন্দ্র পরিবর্তনের ক্ষেত্রে নির্দেশনাটি প্রযোজ্য নয়।

উল্লেখ্য, ভ্যাকসিন কার্ড প্রদান সাপেক্ষে দ্বিতীয় ডোজ টিকা প্রদানকারীর জন্ম সনদ এবং কিউআর কোড স্ক্যান করে টিকা গ্রহণের তথ্য সুরক্ষা ওয়েব পোর্টালে হালনাগাদ করতে হবে।

এমইউ/এমএসএইচ/জেআইএম

Advertisement