জাতীয়

স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চালুর দাবি

চলমান লকডাউনে (কঠোর বিধিনিষেধ) স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চালুর দাবি জানিয়েছে বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশন। সেই সঙ্গে কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকদের ঈদের বেতন-ভাতা পরিশোধে পাঁচ হাজার কোটি টাকা প্রণোদনা চেয়েছে সংগঠনটি।

Advertisement

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) রাজধানীর গাবতলীতে এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানান সংগঠনটির নেতারা।

লিখিত বক্তব্যে সংগঠনের চেয়ারম্যান রমেশ চন্দ্র ঘোষ বলেন, দেশের প্রায় ৭৫ শতাংশ যাত্রী সড়ক পথে যাতায়াত করেন। জাতীয় অর্থনীতি গতিশীল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে পরিবহন খাত। এই খাতে প্রায় ৩০ লাখের বেশি শ্রমিক জড়িত রয়েছেন। কিন্তু করোনার কারণে দীর্ঘদিন ধরে গণপরিবহন বন্ধ রেখেছে সরকার। এতে মানবতার জীবন-যাপন করছেন পরিবহন শ্রমিকরা। অবিলম্বে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চালু করে দিতে হবে।

এছাড়া গণপরিবহন ব্যবসায় বিনিয়োগ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে নেয়া এক শতাংশ ডাউন পেমেন্ট দিয়ে হালনাগাদ করার সুযোগ অব্যাহত রাখার দাবি জানান তিনি।

Advertisement

মহামারি করোনা সংক্রমণ রোধে গত ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে আটদিনের কঠোর লকডাউন শুরু হয়। লকডাউনের মধ্যে পালনের জন্য ১৩টি নির্দেশনা দেয়া হয় সরকারের পক্ষ থেকে। পরে সাতদিন করে দু-দফা লকডাউনের মেয়াদ বাড়ানো হয়। সেই মেয়াদ শেষ হবে আগামী ৫ মে (বুধবার) মধ্যরাতে।

এমএমএ/এমএসএইচ/জেআইএম