আন্তর্জাতিক

ভারত থেকে নাগরিকদের দ্রুত দেশে ফিরতে বলছে যুক্তরাষ্ট্র

ভারতে অবস্থানরত মার্কিন নাগরিকদের দ্রুত দেশে ফিরতে বলেছে যুক্তরাষ্ট্র। সাম্প্রতিক সময়ে ভারতের করোনা পরিস্থিতি যেভাবে ভয়াবহ আকার ধারণ করেছে তা নিয়ে মার্কিন প্রশাসন উদ্বেগ প্রকাশ করেছে।

Advertisement

যতই দিন যাচ্ছে ভারতের করোনা পরিস্থিতি খারাপ থেকে আরও খারাপের দিকে যাচ্ছে। প্রায় প্রতিদিনই দেশটিতে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড হচ্ছে।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু ও শনাক্তের অতীতের সব রেকর্ড ভেঙেছে। একদিনে নতুন করে মারা গেছেন তিন হাজার ৬৪৫ জন। আক্রান্ত হয়েছে তিন লাখ ৭৯ হাজারের বেশি মানুষ।

বৃহস্পতিবার সকালে কেন্দ্রীয় সরকার প্রচারিত স্বাস্থ্য বুলেটিনের বরাতে এ তথ্য জানিয়েছে দেশটির গণমাধ্যমগুলো। এর ফলে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ২ লাখ ৪ হাজার ৭৩২ জনে।

Advertisement

এর আগের ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় মৃত্যু হয় ৩ হাজার ২৯৩ জন করোনা রোগীর। সেটি ছিল ভারতে করোনার ইতিহাসে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। আজ আবারও সেই রেকর্ড ভাঙল। সেদিন নতুন করে সংক্রমণ শনাক্ত হয় রেকর্ড ৩ লাখ ৬০ হাজার ৯৬০ জনের শরীরে। আজ সেই রেকর্ডও ভেঙে গেল।

ভারত ভ্রমণের ক্ষেত্রে ৪ মাত্রার সতর্কতা জারি করেছে মার্কিন পররাষ্ট্র দফতর। এই মুহূর্তে ভারতে সফর না করা এবং ভারত থেকে যত দ্রুত সম্ভব নিরাপদে দেশে ফেরার পরামর্শ দেয়া হয়েছে। পররাষ্ট্র দফতর জানিয়েছে, ভারত এবং যুক্তরাষ্ট্রের মধ্যে প্রতিদিন সরাসরি ১৪টি ফ্লাইট চলাচল করছে।

করোনা সংক্রমণ বাড়তে থাকায় ভারতে প্রয়োজনীয় চিকিৎসাসেবা পাওয়া কঠিন হয়ে পড়েছে। বিভিন্ন হাসপাতালে ওষুধ, অক্সিজেন এবং বেডের সঙ্কট চরম আকার ধারণ করেছে। এমন পরিস্থিতিতে মার্কিন নাগরিকদের দ্রুত সে দেশ থেকে নিজের দেশে ফেরা উচিত বলে মনে করে যুক্তরাষ্ট্র।

প্রতিদিন যুক্তরাষ্ট্র এবং ভারতের মধ্যে সরাসরি ফ্লাইট চলছে। এছাড়া প্যারিস ও ফ্রাংকফুর্ট হয়েও যেসব ফ্লাইট রয়েছে সেগুলোতে করে মার্কিন নাগরিকরা দেশে ফিরতে পারবেন। ভারত সরকার এবং দেশটির বিভিন্ন হাসপাতাল করোনা পরিস্থিতি সামাল দিতে গিয়ে রীতিমত বিপর্যস্ত। এমন পরিস্থিতিতে সেখানকার মার্কিন নাগরিকদের বিভিন্ন সমস্যার কথা চিন্তা করেই তাদের দেশে ফিরতে বলা হচ্ছে।

Advertisement

সম্প্রতি ভারতের সঙ্গে সব ধরনের ফ্লাইট বন্ধ করেছে অস্ট্রেলিয়া। এর আগে ব্রিটেন, কানাডা এবং ইরানও একই ধরনের পদক্ষেপ নিয়েছে। ভারতে ভ্রমণের ১০ দিনের মধ্যে কেউ যুক্তরাজ্য ভ্রমণে যেতে পারবেন না বলেও সম্প্রতি নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

টিটিএন/জিকেএস