আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২৮ এপ্রিল ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

এশিয়ার ১০০ বিজ্ঞানীর তালিকায় তিন বাংলাদেশিগবেষণায় গুরুত্বপূর্ণ অবদান রাখায় এশিয়ার শীর্ষ ১০০ জন বিজ্ঞানীর তালিকায় বাংলাদেশি তিন নারীর নাম স্থান পেয়েছে। গত সোমবার ‘দ্য এশিয়ান সায়েন্টিস্ট ১০০’ শিরোনামে এ তালিকা প্রকাশ করেছে সিঙ্গাপুরভিত্তিক সাময়িকী ‘এশিয়ান সায়েন্টিস্ট’।

তালিকায় স্থান পাওয়া বাংলাদেশি নারী বিজ্ঞানীরা হলেন- লাইভস্টক অ্যাডভান্সমেন্ট ফাউন্ডেশনের (এমএএলএফ) চেয়ারম্যান সালমা সুলতানা, আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশের (আইসিডিডিআর’বি) ইমিউনোলজি বিভাগের প্রধান ড. ফেরদৌসী কাদরী ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক সায়মা সাবরিনা।

ভারতে করোনা শনাক্ত ও মৃত্যুতে নতুন রেকর্ড২৪ ঘণ্টার ব্যবধানে করোনাভাইরাসে রেকর্ড সংখ্যক মৃত্যু ও সংক্রমণের সাক্ষী হয়েছে ভারত। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে মারা গেছেন ৩ হাজার ২৯৩ জন। ভারতে করোনার ইতিহাসে এটিই একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এ নিয়ে দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ১ হাজার ৮৭ জনে।

Advertisement

এদিন নতুন করে করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন রেকর্ড ৩ লাখ ৬০ হাজার ৯৬০ জন। ফলে ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৭৯ লাখ ৯৭ হাজার ২৬৭ জন।

টিকার ২ ডোজ নিলেই যুক্তরাষ্ট্রে মাস্ক ছাড়া রাস্তায় বেরোনো যাবেকরোনা রুখতে মাস্ক পরা জরুরি, বিশ্বব্যাপী এমন সতর্কবার্তার মাঝেই এবার যুক্তরাষ্ট্রের বাসিন্দাদের উল্টো নির্দেশনা দিল দেশটির স্বাস্থ্য বিভাগ। সেই নির্দেশনা মতে, আমেরিকায় যাদের করোনা টিকার দুটি ডোজই নেয়া শেষ হয়েছে তারা মাস্ক ছাড়াই বাইরে বের হতে পারবেন। তবে বড় ধরনের জমায়েতের ক্ষেত্রে এই নির্দেশনা বলবৎ হবে না। খবর সিএনবিসির।

করোনার আক্রান্ত হয়ে এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে ৫ লাখ ৭০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এমন পরিস্থিতির মধ্যেই মঙ্গলবার (২৭ এপ্রিল) রাতে দেশটির সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এই নতুন নির্দেশিকা জারি করেছে।

আসামে ৬.৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্পভারতের উত্তরপূর্বাঞ্চলে বুধবার সকালে ৬.৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল আসামে। আসামসহ ভারতের উত্তরবঙ্গ ও উত্তরপূর্বাঞ্চলের অন্যান্য অংশে এবং বাংলাদেশেও এই ভূমিকম্প অনুভূত হয়েছে।

Advertisement

ভারতের জাতীয় ভূমিকম্প গবেষণা কেন্দ্র জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল আসামের তেজপুর। সেখানে স্থানীয় সময় সকাল ৭টা ৫১ মিনিটে প্রথম ভূমিকম্প অনুভূত হয়। এরপর দুটি আফটারশক অনুভূত হয়। শক্তিশালী এই ভূমিকম্পে আসামের কিছু ভবনে ফাঁটল দেখা দিয়েছে।

বোরকা নিষিদ্ধের অনুমোদন দিল শ্রীলঙ্কার মন্ত্রিসভাশ্রীলঙ্কার মন্ত্রিসভা জনপরিসরে মুখ ঢেকে রাখা বোরকা পরায় নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাবে অনুমোদন দিয়েছে। এই নিষেধাজ্ঞা আন্তর্জাতিক আইনের পরিপন্থী হতে পারে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের বিশেষজ্ঞরা।

মঙ্গলবার সাপ্তাহিক সভায় জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী সারাথ ভিরাসেকারার উত্থাপিত এই প্রস্তাবের অনুমোদন দেয় ক্যাবিনেট। নিজের ফেসবুক পেজে এই তথ্য জানান ভিরাসেকারা। প্রস্তাবটি এখন অ্যাটর্নি জেনারেলের বিভাগে পাঠানো হবে এবং আইন হিসেবে পাস হতে সংসদে অনুমোদিত হতে হবে। সংসদে আইনটি সহজেই পাস হবে বলে মনে করা হচ্ছে, কারণ সংসদের সংখ্যাগরিষ্ঠ আসনের দখল রয়েছে সরকারের।

ভারতের পাশে দাঁড়াতে চাওয়া পাকিস্তানেই সংকট, একদিনে রেকর্ড মৃত্যুকরোনাভাইরাস মহামারি শুরুর পর থেকে সবচেয়ে প্রাণঘাতী দিন পার করল পাকিস্তান। গত মঙ্গলবার দেশটিতে প্রথমবারের মতো দুই শতাধিক মানুষ ভাইরাসজনিত কারণে মারা গেছেন। সংক্রমণের এমন ঊর্ধ্বগতির মুখে আবারও কঠোর লকডাউনের চিন্তা করছে ইমরান খানের সরকার।

পাকিস্তানের ন্যাশনাল কমান্ড অপারেশন সেন্টারের (এনসিওসি) তথ্যমতে, মঙ্গলবার দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে অন্তত ২০১ জন প্রাণ হারিয়েছেন। এ নিয়ে সেখানে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়াল ১৭ হাজার ৫৩০ জন।

করোনার চিকিৎসায় খাওয়ার ওষুধ আনছে ফাইজারকরোনাভাইরাস প্রতিরোধে টিকার পর এবার খাওয়ার ওষুধ আনতে যাচ্ছে মার্কিন ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ফাইজার। সব ঠিকঠাক থাকলে ওষুধটি আগামী বছরই বাজারে আসতে পারে। গত মঙ্গলবার মার্কিন গণমাধ্যম সিএনবিসি’কে দেয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন ফাইজারের প্রধান নির্বাহী (সিইও) আলবার্ট বোরলা।

যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান ফাইজার ও জার্মানির বায়োএনটেক যৌথভাবে করোনারোধী টিকা তৈরি করেছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে এর ব্যবহার শুরু হয়েছে। ফাইজার-বায়োএনটেকের দাবি, তাদের উদ্ভাবিত টিকা ৯৫ শতাংশ কার্যকর।

মহারাষ্ট্রে ফের হাসপাতালে আগুন, ৪ রোগীর মৃত্যুভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রে ফের হাসপাতালে আগুন লাগার ঘটনা ঘটেছে। এতে মারা গেছেন চার রোগী। স্থানীয় সময় বুধবার (২৮ এপ্রিল) ভোর ৩টা ৪০ মিনিটে মহারাষ্ট্রের রাজধানী মুম্বাই থেকে ২৮ কিলোমিটার দূরে থানে এলাকার একটি বেসরকারি হাসপাতালে এই ঘটনা ঘটে।

এনডিটিভির খবরে বলা হয়েছে, ২০ রোগীকে হাসপাতাল থেকে উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে ছয়জন আইসিইউতে ছিলেন। অগ্নিকাণ্ডের ফলে হাসপাতালের প্রথমতলা পুড়ে ছাই হয়ে গেছে। তবে ওই হাসপাতালে করোনা আক্রান্ত কোনও রোগী ছিলেন না।

চীনে কিন্ডারগার্টেনে ছুরি-হামলা, শিশুসহ আহত ১৮চীনে একটি কিন্ডারগার্টেনে ছুরি হামলার ঘটনায় অন্তত ১৮ জন আহত হয়েছেন। এর মধ্যে ১৬ জনই শিশু।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় গুয়াংঝি শহরের একটি কিন্ডারগার্টেনে বুধবার এক ব্যক্তি ছুরি নিয়ে হামলা চালায়। এ ঘটনায় আহত দুই শিশুর অবস্থা আশঙ্কাজনক। ইতোমধ্যে হামলাকারী সন্দেহে একজনকে আটক করেছে পুলিশ।

কাবুল থেকে দূতাবাস কর্মীদের দেশে ফেরার নির্দেশ যুক্তরাষ্ট্রেরআফগানিস্তানের রাজধানী কাবুল থেকে সেনা প্রত্যাহারের প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র। এমন অবস্থায় সেখানে মার্কিন সেনাদের জন্য হুমকি বেড়ে যাচ্ছে। সে কারণে অতিরিক্ত দূতাবাস কর্মীদের অবিলম্বে কাবুল ছাড়ার নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে নেয়ার ঘোষণার দুই সপ্তাহ পর যুক্তরাষ্ট্র নতুন এই ঘোষণা দিল। দেশটিতে বর্তমানে আড়াই হাজার মার্কিন সেনা অবস্থান করছে।

কেএএ/এমএস