আইন-আদালত

শুধু দুটি কোম্পানির অক্সিজেন সরবরাহের বৈধতা চ্যালেঞ্জ করে রিট

সরকারি হাসপাতাল ও প্রতিষ্ঠানে শুধু দুটি কোম্পানি কর্তৃক অক্সিজেন সরবরাহ এবং উৎপাদনের বৈধতা চ্যালেঞ্জ করে সম্পূরক রিট করা হয়েছে।

Advertisement

জনস্বার্থে এর আগে করা রিট পিটিশনে একটি সম্পূরক আবেদন দাখিল করে সরকারি হাসপাতাল ও প্রতিষ্ঠানে শুধু দুটি কোম্পানি কর্তৃক অক্সিজেন সরবরাহ এবং উৎপাদন অর্থাৎ, লিন্ডে বাংলাদেশ লিমিটেড ও স্পেক্ট্রা বাংলাদেশ লিমিটেড কোম্পানি দুটির একছত্র আধিপত্য কেন অবৈধ ঘোষণা করা হবে না, সেই মর্মে আবেদন জানানো হয়েছে।

সেই সঙ্গে করোনা পরিস্থিতি মোকাবিলায় শুধু দুটি কোম্পানির ওপর নির্ভর না করে অন্যান্য সব ক্ষমতা সম্পন্ন অক্সিজেন উৎপাদন ও সরবরাহকারী প্রতিষ্ঠান কর্তৃক সরকারি হাসপাতাল ও সরকারি প্রতিষ্ঠানে অক্সিজেন সরবরাহের সুযোগ প্রদানের নির্দেশনা চাওয়া হয়েছে।

বুধবার (২৮ এপ্রিল) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব সম্পূরক আবেদনটি দাখিল করেন। রিট আবেদনের ওপর আগামীকাল বৃহস্পতিবার শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে বলেও জানান তিনি।

Advertisement

আবেদনে বলা হয়েছে, কোম্পানি দুটি অক্সিজেন সরবরাহের ক্ষেত্রে সরকারিভাবে দীর্ঘদিন যাবৎ একচ্ছত্র আধিপত্য বিস্তার করছে এবং তারা বর্তমানে পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন সরবরাহে ব্যর্থ হয়েছে। বর্তমান করোনা পরিস্থিতিতে বাংলাদেশে আরও বেশি অক্সিজেনের প্রয়োজন হলে দেশে একটি ভয়াবহ আকার ধারণ করবে। হাজার হাজার মানুষ অক্সিজেনের অভাবে মৃত্যুর কোলে ঢলে পড়বে। যেটা পার্শ্ববর্তী দেশ ভারতে হচ্ছে।

এমন এক পরিস্থিতিতে সরকারি হাসপাতাল ও প্রতিষ্ঠানে শুধু মাত্র দুটি কোম্পানির উৎপাদন এবং অক্সিজেন সরবরাহ কোনোভাবেই পর্যাপ্ত হতে পারে না এবং অন্যান্য সব ক্ষমতা সম্পন্ন কোম্পানিগুলোকে অবশ্যই সুযোগ দিতে হবে। এটা জাতীয় স্বার্থেই করা প্রয়োজন।

এফএইচ/এমএসএইচ/জিকেএস

Advertisement