আন্তর্জাতিক

ভারত-ব্রাজিল-দ. আফ্রিকার ওপর বেলজিয়ামের নিষেধাজ্ঞা

ভারত, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকার ভ্রমণকারীদের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে বেলজিয়াম। মঙ্গলবার ওই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এর আগেও বেশ কিছু দেশের নিষেধাজ্ঞার কবলে পড়েছে এই তিন দেশ। খবর এনডিটিভির।

Advertisement

বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেক্সান্ডার ডি ক্রো এক বিবৃতিতে জানিয়েছেন, বিমান, নৌকা, বাস বা ট্রানজিট ট্রাফিক কোনো মাধ্যমেই ভারত, ব্রাজিল বা দক্ষিণ আফ্রিকা থেকে বেলজিয়ামে ভ্রমণ করা যাবে না।

সাম্প্রতিক সময়ে ভারত, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন স্ট্রেইন শনাক্ত হয়েছে। এটি আগের তুলনায় অনেক বেশি সংক্রামক। ফলে দ্রুত গতিতে সংক্রমণ ছড়িয়ে পড়ছে।

তবে এই তিন দেশে থাকা বেলজিয়ামের নাগরিকরা দেশে ফিরতে পারবেন বলে জানানো হয়েছে। তবে বেলজিয়াম থেকে কাউকে এই মুহূর্তে এই তিন দেশে ভ্রমণ না করার পরামর্শ দেয়া হয়েছে।

Advertisement

তবে কিছু ক্ষেত্রে ব্যতিক্রম থাকছে যেমন, পরিবহনকর্মী এবং কূটনীতিকরা এই আওতার বাইরে থাকবেন। এছাড়া বাকি সব ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা কঠোরভাবে কার্যকর হবে।

বেলজিয়ামের অভিবাসী বিষয়ক মন্ত্রী সামি মাহদি এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন। তবে এই নিষেধাজ্ঞা সাময়িক সময়ের জন্য হবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

তিনি বলেন, স্বাভাবিক জীবনে ফিরতে হলে অর্থাৎ সবাই যে কোনো স্থানে আগের মতো চলাফেরা করতে চাইলে সবাইকে ভ্যাকসিন দিতে হবে। তিনি বার বার ভ্যাকসিনের ওপরই জোর দিয়েছেন।

সম্প্রতি ভারত এবং পাকিস্তানের সঙ্গে সব ধরনের বিমান চলাচল নিষিদ্ধ করেছে ইরান। ভারত ও পাকিস্তানে করোনাভাইরাসের নতুন ভেরিয়েন্ট শনাক্ত হওয়ায় ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নিয়েছে। শনিবার রাত ১২টা থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ভারত ও পাকিস্তানগামী এবং ওই দুই দেশ থেকে ইরানগামী নির্ধারিত সকল বিমান চলাচল বন্ধ থাকবে।

Advertisement

এর আগে এ ধরনের নিষেধাজ্ঞা জারি করেছে কানাডা। বাইরের কোনো দেশ থেকে যাতে করোনাভাইরাসের নতুন কোনো ধরন আসতে না পারে সেজন্য শনিবার থেকে ভারত ও পাকিস্তান থেকে সব ধরনের ফ্লাইট প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে কানাডা সরকার। কমপক্ষে ৩০ দিন এই নিষেধাজ্ঞা কার্যকর থাকবে বলে জানা গেছে।

টিটিএন/এমকেএইচ