জাতীয়

করোনার ভয়াবহতা জেনেও ভুল করলে আবারও মাশুল দিতে হবে

করোনার দ্বিতীয় ঢেউ কিভাবে আসল তা থেকে শিক্ষা না নিলে তৃতীয় ঢেউয়ের দিকে যেতে হবে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

Advertisement

তিনি বলেন, কিছুদিন আগে টিকা নেয়ার পর আমরা মনে করলাম করোনামুক্ত হয়ে গেছি। বেপরোয়াভাবে আমরা বেরিয়ে পড়লাম। পর্যটন কেন্দ্রে গেলাম, বিয়েতে গেলাম, পিকনিক করলাম, রাজনৈতিক অনুষ্ঠান করলাম কিন্তু স্বাস্থ্যবিধি মানলাম না। এ কারণে করোনার সংক্রমণ আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পেল। কিন্তু আমরা যখন জানি করোনা কিভাবে ছড়ায়, এর কি ভয়াবহতা, এসব জেনেও যদি আবারও ভুল করি তাহলে আবারও ভুলের মাশুল দিতে হবে।

মঙ্গলবার (২৭ এপ্রিল) রাজধানীর মহাখালীর বিসিপিএস মিলনায়তনে 'কোভিড-১৯ মহাদুর্যোগে বিশ্ব : দ্বিতীয় ঢেউ মোকাবিলায় জনসচেতনতার গুরুত্ব' ও সমসাময়িক বিষয়াদি নিয়ে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, প্রতিবেশী দেশ ভারতে করোনার কি ভয়াবহতা তা দেখতে পাচ্ছি। অন্যান্য দেশের ভুল ও আমাদের দেশের ভুল থেকে শিক্ষা নিতে চাই। আমরা করোনায় আক্রান্ত ও মৃত্যু বাড়াতে চাই না, কমাতে চাই। এখনও প্রতিদিন একশ’ রোগীর মৃত্যু ও তিন-চার হাজার আক্রান্ত হচ্ছে। অথচ মাসখানেক আগে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা ছিল খুবই কম।

Advertisement

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকারি প্রচার-প্রচারণা ও নানা পদক্ষেপের ফলে মাস্ক ব্যবহারে জনসচেতনতা আগের চেয়ে বেড়েছে। এ ক্ষেত্রে গণমাধ্যমও গুরত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

তিনি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় শুধু রোগীদের চিকিৎসা দিতে পারে। কিন্তু রাস্তাঘাট ও হাটবাজারে মানুষের নিয়ন্ত্রণ এ মন্ত্রণালয়ের কাজ নয়। তবে বিভিন্ন মন্ত্রণালয় সমন্বিতভাবে মানুষকে সচেতন করে তোলার মাধ্যমে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে চলতে উদ্বুদ্ধ করছে।

এমইউ/জেডএইচ/এমএস

Advertisement