আন্তর্জাতিক

ভয়াবহ করোনা পরিস্থিতিতে পশ্চিমবঙ্গে হয়ে গেল সপ্তম দফার ভোট

ভারতে চলমান করোনা মহাবিপর্যয়ের মধ্যেই সোমবার (২৬ এপ্রিল) পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের সপ্তম দফার ভোট অনুষ্ঠিত হয়েছে। আজ রাজ্যের পাঁচ জেলার ৩৪ আসনে ভোটগ্রহণ হয়। নির্বাচনকে ঘিরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। জোর দেয়া হয়েছিল করোনা সুরক্ষাবিধির দিকে।

Advertisement

ইন্ডিয়া টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, এই নির্বাচন ঘিরে তেমন বড় কোনো সহিংসতার খবর মেলেনি। আসানসোল দক্ষিণ কেন্দ্রে তৃণমূলের এজেন্টের মাথায় মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি লাগানো টুপি ঘিরে আপত্তি তোলেন ওই কেন্দ্রের বিজেপি প্রার্থী অগ্নিমিত্রা পাল। অন্যদিকে, পুলিশের সঙ্গে বাকবিতণ্ডায় জড়াতে দেখা যায় তৃণমূল প্রার্থী সায়নী ঘোষকে।

এদিকে, কলকাতার রাসবিহারী কেন্দ্রে বিজেপি প্রার্থীর এজেন্টের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ উঠেছে। এদিন ভবানীপুরে মিত্র ইনস্টিটিউশনে ভোট দেন মমতা বন্দ্যোপাধ্যায়। ভোটদানের পর বিজয় চিহ্ন দেখান তিনি।

ভারতের যেসব রাজ্যে কোভিড-১৯ পরিস্থিতি ভয়াবহ, পশ্চিমবঙ্গ তার একটি। রোববার (২৫ এপ্রিল) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় সেখানে ১৫ হাজার ৮৮৯ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। যা রাজ্যে একদিনে শনাক্তের রেকর্ড।

Advertisement

এ সময় মৃত্যু হয়েছে আরও ৫৭ জনের। একদিন আগে শনিবার এখানে ১৪ হাজার ২৮১ জন রোগী শনাক্ত ও ৫৯ জনের মৃত্যু হয়েছিল। গত এক সপ্তাহ ধরেই রাজ্যটিতে করোনাভাইরাসের সংক্রমণ ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।

গত জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে ভারতে করোনাভাইরাস সংক্রমণ বেশ কমে গিয়েছিল। দৈনিক শনাক্ত ২০ হাজারের নিচে নেমে গিয়েছিল। কিন্তু মার্চের শুরু থেকে সংক্রমণ আবার বাড়তে শুরু করে। এর মধ্যেই চলছে বিধানসভা নির্বাচন।

এনডিটিভি জানায়, পশ্চিমবঙ্গে সংক্রমণ বেড়ে যাওয়ায় দেশটির নির্বাচন কমিশন এ সপ্তাহের শুরুতে সেখানে নির্বাচনী মোটর শোভাযাত্রা, পদযাত্রা ও সমাবেশ নিষিদ্ধ করে। দৈনিক প্রচারের সময় সীমিত করার পাশাপাশি ভোটের দিনের আগের প্রচার নিষিদ্ধ সময় ৪৮ ঘণ্টা থেকে বাড়িয়ে ৭২ ঘণ্টা করে দেয়।

এছাড়া, নির্বাচনী জনসমাবেশে পাঁচশর বেশি মানুষ উপস্থিত থাকতে পারবে না বলে নিয়ম জারি করা হয়।

Advertisement

এমআরআর/জিকেএস