আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২৫ এপ্রিল ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

তিন টুকরো অবস্থায় হদিস মিললো সাবমেরিনের, সব নাবিক নিহত

ইন্দোনেশিয়ায় গত সপ্তাহে নিখোঁজ নৌবাহিনীর সাবমেরিনটি তিনটি খণ্ডে টুকরো হয়ে যাওয়া অবস্থায় সমুদ্রের তলায় পাওয়া গেছে। রোববার দেশটির সামরিক বাহিনীর কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। সাবমেরিনটিতে যে ৫৩ জন ক্রু ছিলেন তাদের সবাই নিশ্চিতভাবে মারা গেছেন। স্ক্যান থেকে পাওয়া তথ্যে জানা গেছে, সাবমেরিনটি সমুদ্রের ৮৫০ মিটার গভীরে নিমজ্জিত অবস্থায় রয়েছে। সচল অবস্থায় এত গভীরে যাওয়ার সক্ষমতা এই সাবমেরিনের নেই।

বাগদাদে হাসপাতালে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ৮২

Advertisement

ইরাকের রাজধানী বাগদাদের একটি হাসপাতালে অক্সিজেন ট্যাঙ্ক বিস্ফোরিত হয়ে অগ্নিকাণ্ডের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৮২ তে দাঁড়িয়েছে। আহত হয়েছেন অন্তত ১১০ জন। হাসপাতালটিতে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা দেয়া হত। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র এ তথ্য জানিয়েছেন। ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাধিমি এই ঘটনাকে ‘ভয়াবহ দুর্ঘটনা’ বলে উল্লেখ করেছেন। তিনি এই ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন।

দিল্লিতে ঘণ্টায় ১২ জনের প্রাণ কাড়ছে করোনা

করোনায় পুরোপুরি বিপর্যস্ত ভারত। দেশটির রাজধানী দিল্লিতে করোনা রোগীদের মৃত্যুর মিছিলে কয়েক দিন ধরে প্রতি ঘণ্টায় যোগ হচ্ছেন গড়ে ১২ জন।ভারতের কেন্দ্রীয় সরকারের তথ্যমতে, চলতি সপ্তাহে দিল্লিতে প্রতি ঘণ্টায় গড়ে ১২ জনেরও বেশি করোনা রোগীর মৃত্যু হয়েছে। গত সপ্তাহেই এই সংখ্যা ছিল প্রতি ঘণ্টায় গড়ে পাঁচজন। চলতি সপ্তাহে সে সংখ্যা এখন দ্বিগুণেরও বেশি।

আর্মেনীয় হত্যাকাণ্ডকে গণহত্যার স্বীকৃতি দিল যুক্তরাষ্ট্র

Advertisement

প্রথম বিশ্বযুদ্ধের সময় অটোমান তুর্কিদের হাতে আর্মেনীয় জনগোষ্ঠীর নির্বিচারে প্রাণ হারানোর ঘটনাকে আনুষ্ঠানিকভাবে ‘গণহত্যার’ স্বীকৃতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এই প্রথম যুক্তরাষ্ট্রের কোনো প্রেসিডেন্ট এ স্বীকৃতি দিলেন। এদিকে যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তকে ‘পুরোপুরি প্রত্যাখ্যান’ করেছে তুরস্ক। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোওগলু শনিবার এক টুইট বার্তায় বলেন, ‘আমাদের ইতিহাসের বিষয়ে কারও কাছ থেকে শিখব না আমরা।’ এছাড়া তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আঙ্কারার ‘তীব্র প্রতিক্রিয়া’ জানাতে তারা যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে।

বিশ্বব্যাপী ভ্যাকসিন প্রয়োগের সংখ্যা ১০০ কোটি ডোজ ছাড়াল

বিশ্বব্যাপী করোনাভাইরাস ভ্যাকসিন প্রয়োগের ডোজ শনিবার একশ কোটি ছাড়িয়েছে। এ ঘটনাকে মহামারি নিয়ন্ত্রণে এক আশাব্যঞ্জক খবর হিসেবে দেখা হচ্ছে। এজেন্সি ফ্রান্স-প্রেসের (এএফপি) তথ্যমতে, বিশ্বের ২০৭টি দেশ ও অঞ্চলে অন্তত ১ কোটি ২৯ লাখ ৩৮ হাজার ৫৪০ ডোজ ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে। তবে একদিকে যেমন ভ্যাকসিনের সুখবর রয়েছে, অন্যদিকে রয়েছে দৈনিক সংক্রমণের রেকর্ড ভাঙার দুঃখজনক খবর।

ভারতের সংক্রমণ পরিস্থিতি দেখে সতর্ক হোন : ডব্লিউএইচও

বর্তমানে ভারতের করোনাভাইরাসের সংক্রমণ দেখে সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস। তিনি ভারতের এ পরিস্থিতি নিয়ে আশঙ্কার কথা জানিয়েছেন। ডব্লিউএইচও প্রধান বলেন, সাম্প্রতিক সময়ে ভারতে ফের করোনা সংক্রমণে তিনি উদ্বিগ্ন। ভারতের এই পরিস্থিতিই বিধ্বংসী অনুস্মারক বা পূর্বাভাস দিচ্ছে যে ভাইরাস কী করতে পারে।

ইতালির ১৫ অঞ্চলকে হলুদ ঘোষণা, খুলছে সব প্রতিষ্ঠান

ইতালির ১৫টি অঞ্চলকে হলুদ জোন ঘোষণা করেছে সরকার। এর ফলে এসব অঞ্চলে চলাচল শিথিল করা হয়েছে। সোমবার (২৬ এপ্রিল) থেকে এসব অঞ্চলের বার, রেস্টুরেন্ট, সিনেমা, থিয়েটারসহ সকল প্রতিষ্ঠান স্বাস্থ্যবিধি মেনে চালাতে পারবে বলে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে। স্থানীয় সূত্রে জানা গেছে, ইতালিতে করোনা সংক্রমণ আগের তুলনায় অনেক কমেছে, তবে এখনও নিয়ন্ত্রণে নয়। এ অবস্থা বিবেচনায় রেখে দেশটির সরকার ঝুকিপূর্ণ অঞ্চলকে আলাদা করে শিথিলতার ঘোষণা দিয়েছে।

কলকাতায় করোনা পরীক্ষায় প্রতি দুইজনে একজন শনাক্ত

কলকাতা ও এর আশপাশের শহরতলীগুলোতে যাদের আরটি-পিসিআর পরীক্ষা করা হচ্ছে, তাদের প্রতি দুইজনে একজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হচ্ছে। কলকাতা বাদে পশ্চিমবঙ্গের বাকি অংশে এই হার প্রতি চারজনে একজন। এই মাসের শুরুর দিকের চেয়ে শনাক্তের হার এখন পাঁচগুণ বেশি। সেসময় পরীক্ষা করা প্রতি ২০ জনের একজন ছিলেন করোনা শনাক্ত।

সিরামের চেয়ে বেশি দামে কিনতে হবে কোভ্যাক্সিন

ভারত বায়োটেক তাদের তৈরি করোনার টিকা ‘কোভ্যাক্সিন’ এর দাম নির্ধারণ করেছে। এই টিকা কিনতে দেশটির রাজ্য সরকারগুলোর খরচ পড়বে ডোজ প্রতি ৬০০ টাকা। আর বেসরকারি হাসপাতালগুলোকে প্রতি ডোজ টিকা কিনতে হবে এক হাজার ২০০ টাকায়। শনিবার (২৪ এপ্রিল) দাম নির্ধারণ করে এমন ঘোষণা দিয়েছে হায়দরাবাদের সংস্থা ভারত বায়োটেক। তবে টিকার এই দাম নিয়ে সমালোচনা শুরু হয়েছে বলে দেশটির গণমাধ্যমগুলো জানিয়েছে।

২২ জনের দেহে করোনা ছড়ানোয় গ্রেফতার!

২২ জনের দেহে করোনা ছড়িয়েছেন এমন সন্দেহ থেকে স্পেনে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। ধারণা করা হচ্ছে, করোনা আক্রান্ত ওই ব্যক্তি থেকে আরও প্রায় দু'ডজন মানুষ সংক্রমিত হয়েছেন।৪০ বছর বয়সী ওই ব্যক্তির বেশ কয়েকদিন ধরেই কাশি হচ্ছিল এবং তার গায়ের তাপমাত্রা ছিল ১০৪ ফারেনহাইট বা ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি। কিন্তু তিনি নিজের অসুস্থতাকে পাত্তা না দিয়ে দিব্যি অফিস করেছেন এমনকি জিমেও গেছেন।

এমকে/জেআইএম