জাতীয়

রেড ক্রিসেন্টের উদ্যোগে ১৫ হাজার পরিবারকে ফুড প্যাকেজ বিতরণ শুরু

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি দেশের দরিদ্র, অসহায় ও করোনার কারণে ক্ষতিগ্রস্ত ১৫ হাজার ৩০০ পরিবারের মাঝে রমাদান ফুড প্যাকেজ বিতরণ শুরু করেছে।

Advertisement

কাতার রেড ক্রিসেন্টের সহযোগিতায় রাজধানী ঢাকাসহ চারটি জেলা ও সিটি ইউনিটের মাধ্যমে বেশি ক্ষতিগ্রস্ত বিশেষত যারা দৈনিক আয়ের ওপর নির্ভরশীল তাদের মধ্য থেকে বাছাইকৃত পরিবারের মাঝে এ ফুড প্যাকেজ বিতরণ করা হয়।

এই প্যাকেজের মধ্যে রয়েছে- খেজুর, ডাল, সয়াবিন তেল, চিনি, লবণ, মুড়ি, চিড়া, ছোলা, বেসন, সেমাই ও সুজি। করোনার স্বাস্থ্যবিধি মেনে ফুড প্যাকেজ বিতরণ কার্যক্রম পরিচালিত হচ্ছে বলে জানিয়েছে রেড ক্রিসেন্ট কর্তৃপক্ষ।

রেড ক্রিসেন্ট সোসাইটির ডিজাস্টার রেসপন্স বিভাগ জানায়, পবিত্র রমজান মাসে এবং করোনাভাইরাস পরিস্থিতিতে ঢাকা সিটি এলাকায় ৫০০ পরিবার, রাজশাহী জেলায় এক হাজার পরিবার, রাজশাহী সিটি করপোরেশন এলাকায় এক হাজার পরিবার, নরসিংদী জেলায় ৫০০ পরিবার, মুন্সীগঞ্জ জেলায় ৫০০ পরিবার, নারায়ণগঞ্জ জেলায় ৫০০ পরিবার, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির জাতীয় সদর দফতরের মাধ্যমে এক হাজার পরিবার এবং কক্সবাজারের উখিয়া-১১ ক্যাম্পে বসবাসরত বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিক ও উখিয়ার স্থানীয় কমিউনিটির ১০ হাজার ৩০০ পরিবারসহ সর্বমোট ১৫ হাজার ৩০০ পরিবারের মাঝে এই ফুড প্যাকেজ বিতরণ শুরু হয়েছে।

Advertisement

উপকারভোগী নির্বাচনে অতি দরিদ্র, অসহায়, প্রতিবন্ধী ও নিম্ন আয়ের পরিবারগুলোকে অগ্রাধিকার দেয়া হবে বলেও সংশ্লিষ্টরা জানিয়েছেন।

রোববার (২৫ এপ্রিল) পপুলেশন মুভমেন্ট অপারেশন (পিএমও) কার্যক্রমের আওতায় কাতার রেড ক্রিসেন্টের সহযোগিতায় কক্সবাজারের উখিয়া উপজেলার রত্নাপালং ইউনিয়নের হোস্ট কমিউনিটির ২৫০ পরিবার ও হলদিয়া ইউনিয়নের হোস্ট কমিউনিটির ২৫০ পরিবারসহ সর্বমোট ৫০০ পরিবারের মাঝে রমাদান ফুড প্যাকেজ বিতরণ করা হয়।

সোসাইটির ডিজাস্টার রেসপন্স বিভাগের পরিচালক মো. মিজানুর রহমান বলেন, দেশের অসহায় ও দরিদ্র মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। রমজান মাস উপলক্ষে দুস্থ ও নিম্ন আয়ের মানুষের মাঝে রমাদান ফুড প্যাকেজ বিতরণ করা সোসাইটির মানবিক সহায়তা কার্যক্রমের একটি অংশ।

তিনি বলেন, এই রমজানে ১৫ হাজার ৩০০ পরিবারের মাঝে রমাদান ফুড প্যাকেজ বিতরণ করা হবে। তাছাড়াও রমজানে মাসে সোসাইটির উদ্যোগে কোভিড-১৯ এবং চলমান লকডাউনের কারণে খাদ্য সংকটে থাকা ঢাকাসহ চট্টগ্রাম, হবিগঞ্জ, বরগুনা, মুন্সিগঞ্জ ও সুনামগঞ্জ জেলার অতি দরিদ্র, অসহায় ও নিম্ন আয়ের ভাসমান মানুষদের মাঝে রান্না করা স্বাস্থ্যসম্মত খাবার বিতরণ অব্যাহত রয়েছে। গত ১৪ এপ্রিল থেকে ২২ এপ্রিল ২০২১ পর্যন্ত ৮ হাজার ১৬ প্যাকেট রান্না করা খাবার অসহায় মানুষের হাতে পৌঁছে দিয়েছে রেড ক্রিসেন্ট সোসাইটির স্বেচ্ছাসেবকরা। অপরদিকে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে এবং এইচএসবিসি ব্যাংকের সহযোগিতায় সাইক্লোন আমফান ও করোনার কারণে ক্ষতিগ্রস্ত দেশের চার জেলার (খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট ও পিরোজপুর) চার হাজার অসহায়, অতি দরিদ্র ও নিম্ন আয়ের পরিবারের মাঝে ফুড প্যাকেজ (৭ দিনের জন্য) বিতরণ অব্যাহত রয়েছে।

Advertisement

রেড ক্রিসেন্ট কর্তৃপক্ষ জানায়, সাতক্ষীরা জেলার অধিক ক্ষতিগ্রস্ত এক হাজার ২০০ পরিবার, খুলনা জেলার এক হাজার ২০০ পরিবার, বাগেরহাট জেলার ৮০০ পরিবার এবং পিরোজপুর জেলার ৮০০ পরিবারের মাঝে এই ফুড প্যাকেজ বিতরণ অব্যাহত রয়েছে।

এছাড়াও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি পরিচালিত মিয়ানমার রিফিউজি রিলিফ অপারেশন (এমআরআরও) কর্মসূচির মাধ্যমে কক্সবাজারে ক্যাম্পে বসবাসরত জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানামারের ২৬ হাজার ৩০৮ পরিবারের মাঝে হাইজিন কিটস- ৬ হাজার ৪৭২ সেট, গোসলের সাবান ২ লাখ ৪২ পিস এবং লন্ড্রি সাবান ১ লাখ ২১ পিস বিতরণ করা হয়।

এআরএ/এমকেএইচ