আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২২ এপ্রিল ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

পাকিস্তানে বিলাসবহুল হোটেলে বোমা বিস্ফোরণে নিহত ৪, আহত ১২

পাকিস্তানের কোয়েটা শহরের একটি বিলাসবহুল হোটেলে বোমা বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে চারজন নিহত হয়েছেন। এসময় আহত হয়েছেন আরও ১২ জন। খবর বিবিসি, ডন। এদিন দেশটির কোয়েটা সেরেনা হোটেলের পার্কিং লটে শক্তিশালী বোমা বিস্ফোরণ হয়েছে বলে নিশ্চিত করেছেন সরকারি কর্মকর্তারা। এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, ধারণা করা হচ্ছে সেখানকার কোনো গাড়িতে বিস্ফোরক ডিভাইস রাখা হয়েছিল। সেটি বিস্ফোরণে এক পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন।

সব রেকর্ড ভেঙে ৩ লাখের বেশি সংক্রমণ ভারতে

Advertisement

করোনা সংক্রমণে আগের সব রেকর্ড ভেঙেছে ভারতে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ৩ লাখের বেশি মানুষ নতুন করে এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছে। বিশ্বে এই প্রথম কোনও দেশে একদিনে ৩ লাখের বেশি মানুষ আক্রান্ত হলেন। অপরদিকে মারা গেছে ২ হাজারের বেশি মানুষ। করোনার দ্বিতীয় ঢেউয়ে পুরোপুরি বিপর্যস্ত হয়ে পড়েছে ভারত। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় বৃহস্পতিবার সকালে এক বিবৃতিতে জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ১৪ হাজার ৮৩৫, যা এখন পর্যন্ত সর্বোচ্চ দৈনিক সংক্রমণ। এমনকি যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সংক্রমণের রেকর্ডও ভেঙে দিয়েছে ভারত।

যুক্তরাষ্ট্রে ভ্যাকসিন নিয়েছেন ২০ কোটি মানুষ

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন ২০ কোটি মানুষ। পূর্ব নির্ধারিত সময়ের আগেই এতো মানুষকে ভ্যাকসিনের আওতায় আনতে পারার ঘটনাকে নিজের সরকারের বড় সাফল্য হিসেবেই দেখছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি ভ্যাকসিন কার্যক্রম এগিয়ে নিয়ে যাওয়ায় বর্তমান মার্কিন প্রশাসনের প্রশংসা করেছেন। বাইডেন জানিয়েছেন, ১শ দিনের মধ্যে ২০ কোটি ডোজ ভ্যাকসিন দেয়ার যে চ্যালেঞ্জ তার সরকার নিয়েছিল তার এক সপ্তাহ আগেই তারা লক্ষ্যমাত্রা অর্জন করতে পেরেছেন।

পাকিস্তানে বিলাসবহুল হোটেলে বোমা হামলার লক্ষ্য চীনা রাষ্ট্রদূত!

Advertisement

পাকিস্তানের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় শহর কোয়েটার একটি চার তারকা হোটেলের পার্কিং লটে গাড়িবোমা হামলায় অন্তত পাঁচজন নিহত এবং আরও ডজনখানেক আহত হয়েছেন। জানা গেছে, যে হোটেলটিতে হামলা হয়েছে সেখানে চীনা রাষ্ট্রদূত ও তার সঙ্গীরা অবস্থান করছিলেন। এদিন তাদের লক্ষ্য করেই হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে বিভিন্ন গণমাধ্যম। পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমদ নিশ্চিত করেছেন, কোয়েটার বিলাসবহুল হোটেলটিতে চীনা প্রতিনিধিরা অবস্থান করছিলেন। তবে বোমা বিস্ফোরণের সময় তারা সেখানে ছিলেন না।

৭২ ঘণ্টার মধ্যে উদ্ধার হলে বেঁচে যেতে পারেন সেই সাবমেরিনের ৫৩ জন

ইন্দোনেশিয়ার নিখোঁজ সাবমেরিনের ৫৩ জন কর্মীদের উদ্ধারের জন্য আর ৭২ ঘণ্টা সময় রয়েছে বলে জানিয়েছে দেশটির নৌবাহিনী। সাবমেরিনটিতে আর ৭২ ঘণ্টার অক্সিজেন রয়েছে, তাই এ সময়ের মধ্যে উদ্ধার না করা গেলে হয়তো এটির কর্মীদের আর বাঁচানো সম্ভব হবে না। ধারণা করা হচ্ছে, বুধবার সকালে বালি উপকূল থেকে একশ কিলোমিটার দূরে সমুদ্র থেকে কেআরআই নাংগালা-৪০২ সাবমেরিনটি নিখোঁজ হয়ে যায়। এটি উদ্ধারে ছয়টি যুদ্ধ জাহাজ, একটি হেলিকপ্টার ও চারশ জন উদ্ধারকর্মীকে নিয়োজিত করা হয়েছে।

মঙ্গলে প্রথমবারের মতো নিঃশ্বাসযোগ্য অক্সিজেন তৈরি করল নাসা

নাসার পারসিভিয়ারেন্স রোভারের একটি যন্ত্র মঙ্গল গ্রহের কার্বন ডাই অক্সাইড থেকে নিঃশ্বাসযোগ্য অক্সিজেন তৈরি করেছে। পারসিভিয়ারেন্স মিশনে এটি নাসার দ্বিতীয় সাফল্যের ঘটনা। শুক্রবার মঙ্গলে একটি ড্রোন ওড়াতে সফল হয় সংস্থাটি। রোভারের টোস্টার আকারের একটি ইউনিটে এই অক্সিজেন তৈরি করা হয়েছে। ইউনিটটির নাম মক্সি (মার্স অক্সিজেন ইন-সিটু রিসোর্স ইউটিলাইজেশন)। এতে ৫ গ্রাম অক্সিজেন তৈরি করা হয়েছে। এই পরিমাণ অক্সিজেন দিয়ে একজন নভোচারী মঙ্গলে প্রায় ১০ মিনিট ধরে নিঃশ্বাস নিতে পারবেন।

যুক্তরাষ্ট্রের ‘ডু নট ট্রাভেল’ তালিকায় বাংলাদেশসহ ১৫০ দেশ

করোনাভাইরাস সংক্রমণের অত্যন্ত উচ্চ হারের কারণে বাংলাদেশসহ অন্তত দেড়শ’টি দেশ ভ্রমণে সর্বোচ্চ সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে শুধু চলতি সপ্তাহেই যোগ হয়েছে ১১৬টি দেশের নাম। গত মঙ্গলবারের আগপর্যন্ত যুক্তরাষ্ট্রের ‘ডু নট ট্রাভেল’ বা ‘ভ্রমণ থেকে বিরত থাকুন’ তালিকায় নাম ছিল ৩৪টি দেশের। কিন্তু এখন সেটি ১৫০তে দাঁড়িয়েছে। গত সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ জানিয়েছে, তারা বিশ্বের ৮০ ভাগ দেশকে সর্বোচ্চ ভ্রমণ সতর্কতার আওতায় আনতে পারে।

এবার ভারত সফর বাতিল করলেন জাপানের প্রধানমন্ত্রী

এবার ভারত সফর বাতিল করলেন জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা। এর কয়েকদিন আগেই দেশটিতে সফর বাতিল করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ইয়োশিহিদে সুগার এই সফর যথেষ্ট গুরুত্বপূর্ণ ছিল। বিশেষ করে চীন-ভারত সম্পর্ক নিয়ে জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে একাধিক বিষয়ে আলোচনার কথা ছিল মোদি সরকারের। তবে করোনার থাবায় তা জলে গেল।

নাভালনি সমর্থকদের ওপর চড়াও পুতিন প্রশাসন, আটক ১৭০০

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অন্যতম সমালোচক অ্যালেক্সেই নাভালনির সমর্থনে বুধবার রাশিয়ার কয়েক ডজন শহরে বিক্ষোভ হয়েছে। এসময় আটক করা হয়েছে ১ হাজার ৭০০ জনেরও বেশি বিক্ষোভকারীকে। বুধবার রাতে রাশিয়ার বিভিন্ন শহরে রাস্তায় নেমে আসেন হাজার হাজার মানুষ। এসময় তারা নাভালনির মুক্তি ও সুচিকিৎসার দাবিতে বিক্ষোভ করেন। সবচেয়ে বড় বিক্ষোভ হয়েছে দেশটির রাজধানী মস্কোতে।

এভারেস্টেও পৌঁছে গেছে করোনা

বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টেও পৌঁছে গেছে করোনার থাবা। করোনার লক্ষণ দেখা দেয়ায় এ মাসে তিনজন পর্বতারোহীকে হেলিকপ্টারযোগে বেস ক্যাম্প থেকে নামিয়ে আনা হয়। তাদের মধ্যে গত সপ্তাহে একজনের করোনা শনাক্ত হয়। তাকে কাঠমান্ডুর একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। এভারেস্ট চড়ার জন্য আরোহীদের বেস ক্যাম্পে প্রায় দুই মাস বাধ্যতামূলকভাবে অবস্থান করতে হয়, যাতে তাদের দেহ উচ্চতার সঙ্গে অভ্যস্ত হতে পারে। একজনের দেহে করোনা পাওয়া যাওয়ায় এখন কর্মকর্তারা সতর্ক থাকছেন, যাতে বাকি আরোহীরা সামাজিক দূরত্ব বজায় রাখতে পারেন।

এমকে/জেআইএম