তথ্যপ্রযুক্তি

ক্রিকেট চ্যাটবট নিয়ে এলো রাকুতেন ভাইবার

সহজে ও বিনামূল্যে যোগাযোগে জনপ্রিয় অ্যাপ ভাইবার সম্প্রতি তাদের ক্রিকেটপ্রেমী ব্যবহারকারীদের জন্য ‘ব্যাটল অব ক্রিকেট’ নামে একটি চ্যাটবট চালু করেছে। ভাইবার বলছে, এর মাধ্যমে ক্রিকেট আড্ডা হয়ে উঠবে আরও রোমাঞ্চকর। পাশাপাশি ব্যবহারকারীরা উপভোগ করতে পারবেন আকর্ষণীয় সব পুরস্কারও।

Advertisement

বুধবার (২১ এপ্রিল) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ভাইবার।

এতে বলা হয়, সম্প্রতি বেশকিছু টুর্নামেন্ট বাতিল হওয়ায় বিশ্বের ক্রিকেটপ্রেমীদের জন্য সময়টা খুব একটা আনন্দের যাচ্ছে না। ভক্তদের মনের এই আকুলতা আর ক্রিকেটের প্রতি টানকে খুব ভালোভাবেই অনুভব করে ভাইবার। আর এ বিষয়টি বিবেচনা করেই ভাইবার ক্রিকেট চ্যাটবটটি নিয়ে এসেছে, যাতে ম্যাচ মাঠে না গড়ালেও ম্যাচের উত্তেজনা অটুট থাকে ক্রিকেটপ্রেমীদের মনে।

এমন হাজারো ক্রিকেট ভক্ত রয়েছেন, যাদের মনে ‘ক্রিকেট’ শব্দটি রীতিমতো উন্মাদনা তৈরি করে। ক্রিকেটের নাম শুনলেই তারা লাফিয়ে ওঠেন, ম্যাচের গোটা সময় জুড়ে বিভিন্ন সামাজিক মাধ্যম আর ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মে চুটিয়ে আড্ডা-আলোচনা চালিয়ে যান কোনদিকে গড়াচ্ছে ম্যাচ, কার হাতে উঠবে বিজয়ীর পুরস্কার। এমন ভক্তদের জন্যই এসেছে ভাইবারের এই নতুন চ্যাটবট, যেখানে ম্যাচ সংক্রান্ত যাবতীয় টুকিটাকি বিষয়ে আগে থেকে ভবিষ্যদ্বাণী করা যাবে। বাংলাদেশ, নেপাল এবং শ্রীলঙ্কার ভাইবার ব্যবহারকারীরা এই সুবিধাটি উপভোগ করতে পারবেন।

Advertisement

ম্যাচ নিয়ে ভবিষ্যদ্বাণীর মাধ্যমে পাশাপাশি এই চ্যাটবটের মাধ্যমে মিলবে নানা আকর্ষণীয় পুরস্কার। এছাড়াও ক্রিকেট ভক্তদের আনন্দকে অন্য মাত্রায় নিয়ে যেতে ভাইবার ব্যবহারকারীদের দিচ্ছে সাবেক জনপ্রিয় ও প্রতিভাবান ক্রিকেটার হাবিবুল বাশার সুমন এবং শাহরিয়ার নাফিসের মতামতের সঙ্গে নিজ মতামতকে মিলিয়ে নেয়ার সুযোগ। সাবেক এই দুই তারকা ক্রিকেটার তাদের অভিজ্ঞতার আলোকে যেকোনো ম্যাচের আগে ম্যাচ প্রসঙ্গে তাদের মতামত ও ভবিষ্যদ্বাণীসহ নানা অনন্য তথ্য জানাবেন, যা চ্যাটবটে পোস্ট করা হবে।

এ বিষয়ে রাকুতেন ভাইবার এশিয়া প্যাসিফিকের সিনিয়র ডিরেক্টর ডেভিড সে বলেন, ‘আমরা সবসময়ই চেষ্টা করি আমাদের ব্যবহারকারীদেরকে সৃজনশীল কিছু উপহার দেওয়ার, যাতে করে তারা এই প্ল্যাটফর্মের সর্বোচ্চ ব্যবহার করতে পারেন। নতুন সংযোজিত এই ক্রিকেট চ্যাটবটটির মাধ্যমে এখন থেকে ক্রিকেটপ্রেমীরা যেকোনো ম্যাচকে ঘিরে তাদের বিশ্লেষণী মত প্রকাশ করতে পারবেন, যা তাদের চিন্তার সূক্ষ্মতাকে শাণিত করবে।’

ব্যবহারকারীরা সঠিক ভবিষ্যদ্বাণীর জন্য পাবেন ভাইবারের বিশেষ পুরস্কার। প্রতিদিনের উত্তর সঠিক আন্দাজ করতে পারলে মিলবে রিওয়ার্ড এবং পয়েন্ট। আর এই পয়েন্ট তালিকার ভিত্তিতে তৈরি হবে লিডারবোর্ড। লিডারবোর্ড অনুযায়ী প্রতি সপ্তাহে সেরা তিন ব্যবহারকারী পাবেন সাপ্তাহিক রিওয়ার্ড। ভাইবারের পেইড স্টিকার প্যাক এবং ভি/ও ক্রেডিট কোডের সাহায্যে মাধ্যমে আগ্রহী ব্যবহারকারীরা এই সুবিধাটি উপভোগ করতে পারবেন, যা পরবর্তীতে কোডের মাধ্যমে রিডিম যাবে।

বিশ্বজুড়েই সবাইকে কানেক্টেড রাখতে কাজ করে রাকুতেন ভাইবার। এক্ষেত্রে, ব্যবহারকারীর পরিচয় এবং তাদের অবস্থান বিবেচ্য নয়। সারাবিশ্বে আমাদের ব্যবহারকারীরা ওয়ান-অন-ওয়ান চ্যাট, ভিডিও কল এবং গ্রুপ মেসেজিং ফিচার ব্যবহারের সুবিধা উপভোগ করেন। এছাড়াও, তারা তাদের পছন্দের ব্র্যান্ড এবং সেলেব্রেটিদের সাথে আলোচনা এবং তাদের সাম্প্রতিক কর্মকাণ্ড সম্পর্কে খোঁজ-খবর নিতে পারেন এ প্ল্যাটফর্মের মাধ্যমে। ভাইবার তাদের ব্যবহারকারীদের জন্য নিরাপদ ও সুরক্ষিত পরিবেশ নিশ্চিত করে, যেনো তারা কোনো সংশয় ছাড়াই তাদের অনুভূতিগুলো শেয়ার করতে পারেন।

Advertisement

রাকুতেন ভাইবার বিশ্বের শীর্ষস্থানীয় ই-কমার্স এবং আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠান রাকুতেন ইনকরপোরেটের একটি অংশ। ভাইবরি বিশ্বের জনপ্রিয় ফুটবল ক্লাব বার্সেলোনার অফিশিয়াল কমিউনিকেশন চ্যানেল এবং গোল্ডেন স্টেট ওয়ারিয়রসের অফিসিয়াল ইন্সট্যান্ট মেসেজিং ও কলিং অ্যাপ পার্টনার।

এইচএস/এসএস/জেআইএম