জাতীয়

স্বাস্থ্যবিধি নিশ্চিতে চট্টগ্রামে অভিযান, ১৩ হাজার টাকা জরিমানা

করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে দেশব্যাপী চলছে কঠোর লকডাউন। আর এই লকডাউন বাস্তবায়নে চট্টগ্রাম নগরজুড়ে অভিযান পরিচালনা করছে জেলা প্রশাসনের একাধিক নির্বাহী ম্যাজিস্ট্রেটের ভ্রাম্যমাণ আদালত।

Advertisement

সোমবার (১৯ এপ্রিল) দিনব্যাপী দশজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে পরিচালিত এই অভিযানে ২৯ মামলায় মোট ১৩ হাজার ১৫০ টাকা জরিমানা আদায় করা হয়। একই সঙ্গে সচেতনতার জন্য এক হাজার মাস্ক বিতরণ করা হয়।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, নগরের পতেঙ্গা, ইপিজেড ও বন্দর এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজমা বিনতে আমিন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে দুই মামলায় এক হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করেন এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আতিকুর রহমান পাহাড়তলী, হালিশহর ও আকবরশাহ এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে দুই মামলায় এক হাজার টাকা জরিমানা আদায় করেন।

একই সময়ে, নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মোজাম্মেল হক চৌধুরী পাঁচলাইশ, বাকলিয়া ও চকবাজার এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে পাঁচ মামলায় পাঁচ হাজার টাকা জরিমানা আদায় করেন এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রাজিব হোসেন কোতোয়ালি, সদরঘাট ও ডবলমুরিং এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এক মামলায় ২০০ টাকা জরিমানা আদায় করেন।

Advertisement

নির্বাহী ম্যাজিস্ট্রেট রেজওয়ানা আফরিন কোতোয়ালি, সদরঘাট ও ডবলমুরিং এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তিন মামলায় এক হাজার ২০০ টাকা জরিমানা আদায় করেন এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট ফাহমিদা আফরোজ খুলশী, বায়েজিদ ও চান্দগাঁও এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তিন মামলায় এক হাজার ৪০০ টাকা জরিমানা আদায় করেন।

জেলা প্রশাসন সূত্র জানায়, নির্বাহী ম্যাজিস্ট্রেট নূরজাহান আক্তার সাথী পাহাড়তলী, হালিশহর ও আকবরশাহ এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে চার মামলায় এক হাজার ১০০ টাকা জরিমানা আদায় করেন এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট হুছাইন মুহাম্মদ পাঁচলাইশ, বাকলিয়া ও চকবাজার এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তিন মামলায় ৫০০ টাকা জরিমানা আদায় করেন।

একই সঙ্গে, নির্বাহী ম্যাজিস্ট্রেট সোনিয়া হক খুলশী, বায়েজিদ ও চান্দগাঁও এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ছয় মামলায় এক হাজার ২৫০ টাকা জরিমানা আদায় করেন এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট এহসান মুরাদ পতেঙ্গা, ইপিজেড ও বন্দর এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জনসাধারণকে সচেতন করেন।

এছাড়া লকডাউন সফল করার লক্ষ্যে সন্ধ্যার পর থেকে আরও দুজন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানা ও আব্দুল্লাহ আল মামুনের নেতৃত্বে নগরের বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে বলে জানা যায়।

Advertisement

চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ওমর ফারুক বলেন, কঠোর লকডাউন বাস্তবায়ন এবং স্বাস্থবিধি নিশ্চিতে আজও নগরের বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হয়েছে। এসব অভিযানে জরিমানার পাশাপাশি সচেতনতার জন্য মাস্ক বিতরণ করা হয়েছে। জেলা প্রশাসনের এই অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

মিজানুর রহমান/এমএসএইচ/এমএস