আন্তর্জাতিক

মহারাষ্ট্রে করোনায় ৩ মিনিটেরও কম সময়ে একজনের মৃত্যু

করোনার উর্ধ্বমুখী সংক্রমণে ভারতের মহারাষ্ট্রে প্রতি তিন মিনিটেরও কম সময়ে একজনের মৃত্যু হচ্ছে। গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রের স্বাস্থ্য দফতর করোনা সংক্রান্ত যে পরিসংখ্যান প্রকাশ করেছে, তা বিশ্লেষণ করে এমনটাই দেখা গেছে।

Advertisement

ওই পরিসংখ্যান আরও বলছে, মহারাষ্ট্রে প্রতি ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন ২ হাজার ৮৫৯ জন। অর্থাৎ প্রতি মিনিটে ৪৮ জন মহারাষ্ট্রবাসী করোনা সংক্রমিত হচ্ছেন।

দেশজুড়ে করোনার দ্বিতীয় ঢেউয়ে মহারাষ্ট্রেই সংক্রমণের সংখ্যা সবচেয়ে বেশি। সোমবারের (১৮ এপ্রিল) এই পরিসংখ্যান ও তার বিশ্লেষণ রীতিমতো উদ্বেগ বাড়িয়েছে প্রশাসনের।

সোমবার ৬৮ হাজার ৬৩১ জন মহারাষ্ট্রবাসী নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন, যা নতুন রেকর্ড। এর ফলে মহারাষ্ট্রের মোট সংক্রমণ ৩৮ লাখ ৩৯ হাজার ৩৩৮ জনে পৌঁছেছে। দৈনিক মৃত্যুর সংখ্যাতেও গত ২৪ ঘণ্টায় রেকর্ড হয়েছে মহারাষ্ট্রে। এ সময়ে মৃত্যু হয়েছে ৫০৩ জনের। মহারাষ্ট্রের এখন মোট মৃত্যুর সংখ্যা ৬০ হাজার ৪৭৩।

Advertisement

তথ্য বলছে, শুধু মুম্বাই শহরে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৮ হাজার ৪৬৮ জন। মুম্বাইসহ পুরো রাজ্যে বাড়তে থাকা এই রোগীর সংখ্যা সামাল দিতে রীতিমতো সমস্যায় পড়েছে প্রশাসন। হাসপাতালের বেড অপ্রতুল। পাশাপাশি অক্সিজেনের অভাবও দেখা দিয়েছে রাজ্যে।

এ ব্যাপারে কেন্দ্রকে আগেই জানিয়েছিল মহারাষ্ট্র সরকার। শনিবার রাজ্যে অক্সিজেনের যোগান দিতে ‘অক্সিজেন এক্সপ্রেস’ চালু করার ঘোষণাও করেছে ভারতীয় রেল। তরল অক্সিজেনের যোগান দিতে মহারাষ্ট্রে ‘ক্রায়োজেনিক ট্যাঙ্কার’ নিয়ে যাওয়া সংক্রান্ত বেশ কয়েকটি নিরাপত্তা বিধিও ঘোষণা করেছে ভারতীয় রেল।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

এমআরআর/এমএস

Advertisement