আন্তর্জাতিক

ব্রাজিল থেকে ফ্রান্সে গেলে ১০ দিনের কোয়ারেন্টাইন

ব্রাজিল থেকে ফ্রান্সে ভ্রমণ করলে ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। ফরাসি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়েছে। আগামী ২৪ এপ্রিল থেকে নতুন এই নিয়ম কার্যকর হবে বলে জানানো হয়েছে।

Advertisement

লাতিন আমেরিকার দেশটি ব্রাজিলে সম্প্রতি করোনার নতুুন যে ধরনটি পাওয়া গেছে তা যেন ফ্রান্সে দ্রুত ছড়িয়ে পড়তে না পারে সেজন্যই এই পদক্ষেপ নেয়া হচ্ছে।

চলতি সপ্তাহে ব্রাজিলের সঙ্গে সব ধরনের বিমান চলাচল বন্ধ করে দিয়েছে ফ্রান্স। আগামী ২৩ এপ্রিল পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি থাকবে বলে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে।

আগামী ২৪ এপ্রিল থেকে ফ্রান্সে তারাই ভ্রমণ করতে পারবেন যাদের ফরাসি বা ইউরোপীয় ইউনিয়নের পাসপোর্ট আছে বা যারা অন্য দেশের নাগরিক হলেও ফ্রান্সে বসবাস করছেন।

Advertisement

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ফ্রান্সে অবতরণ করা প্রত্যেককে ১০ দিনের কোয়ারেন্টাইনে পাঠাবে সরকার। কোয়ারেন্টাইনের জন্য ভ্রমণের আগে পরে সব ধরনের ব্যবস্থা ভ্রমণকারীরা নিয়েছেন কীনা তা খতিয়ে দেখবে কর্তৃপক্ষ।

বিভিন্ন স্থানে কোয়ারেন্টাইন নিশ্চিত করবে পুলিশ। এছাড়া ভ্রমণের ৩৬ ঘণ্টার মধ্যে করোনার নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে। তবেই তারা ভ্রমণের অনুমতি পাবেন।

আর্জেন্টিনা, চিলি, দক্ষিণ আফ্রিকাসহ যেসব দেশে করোনার নতুন ধরন শনাক্ত হয়েছে সেসব দেশ থেকে আসা ভ্রমণকারীদের ওপরও ধীরে ধীরে একই বিধি-নিষেধ জারি হবে। ফেঞ্চ গিয়েনা থেকে আসা লোকজনের ওপরও ১০ দিনের কোয়ারেন্টাইন জারি করা হবে বলে জানানো হয়েছে।

টিটিএন/এমএস

Advertisement