দেশজুড়ে

খাগড়াছড়ি সদর হাসপাতালে বসছে সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট

 

করোনায় আক্রান্ত মুমূর্ষু রোগীদের জীবন বাঁচাতে খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতালে বসছে সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট। প্ল্যান্টটি চালু হলে একসঙ্গে ১৩৯ জন করোনা রোগী অক্সিজেন সুবিধা পাবেন।

Advertisement

পাহাড়ি জনপদের ১০০ শয্যার এ হাসপাতালটিতে সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট স্থাপনের সব কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অর্থায়নেপ্রায় ছয় হাজার লিটার ধারণ ক্ষমতার এ প্ল্যান্টটি স্থাপন করেছে স্পেকট্রা অক্সিজেন লিমিটেড।

সরেজমিনে খাগড়াছড়ি সদর হাসপাতাল ঘুরে দেখা গেছে, হাসপাতালের পেছনে ছয় হাজার লিটার ধারণ ক্ষমতার ট্যাংক স্থাপন করা হয়েছে। সিলিন্ডার থেকে পাইপের মাধ্যমে ট্যাংকে অক্সিজেন সরবরাহ করা হচ্ছে। সেখান থেকেই লাইনের মাধ্যমে বেডে সরবরাহ করা হবে অক্সিজেন।

খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক (আরএমও) ডা. রিপল বাপ্পী চাকমা বলেন, করোনার আগেও আমরা রোগীদের পর্যাপ্ত অক্সিজেন সেবা দিতে পারতাম না। অক্সিজেন প্ল্যান্ট চালু হলে হাসপাতালে রোগীদের সেবা দেয়া সহজ হয়ে যাবে।

Advertisement

কয়েকদিনের মধ্যেই সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট চালু হবে জানিয়ে খাগড়াছড়ির সিভিল সার্জন ডা. নূপুর কান্তি দাশ বলেন, প্ল্যান্ট চালু হলে অক্সিজেন সরবরাহ নিয়ে আর কোনো সমস্যা থাকবে না। কোভিড রোগীদের জন্য এ প্ল্যান্ট বিশেষ সহায়ক হবে।

তিনি আরো বলেন, এখানে আইসিইউর জন্য ইউনিট স্থাপনের কাজ শেষ করেছি। সব ঠিক থাকলে আইসিইউ স্থাপনের কাজও দ্রুত শুরু করা যাবে। এতে জেলাবাসী চিকিৎসাসেবা পাওয়ার ক্ষেত্রে আরও একধাপ এগিয়ে যাবে।

মুজিবুর রহমান ভুইয়া/এসএমএম/এমএস

Advertisement