লাইফস্টাইল

ইফতারে পাতে রাখুন নবাবি চিকেন হালিম

ইফতারে মুখোরোচক খাবার না থাকলে কি চলে! তেমনই সুস্বাদু এক পদ হলো হালিম। ছোট-বড় সবাই হালিম পছন্দ করে থাকেন।

Advertisement

অন্যান্য সময় হয়তো রেস্টুরেন্ট থেকে কিনেই হালিম খাওয়া হয়ে থাকে। তবে এখন যেহেতু লকডাউন চলছে, তার উপরে করোনা সংক্রমণ এড়াতে বাইরে খাবার কিনে খাওয়াও স্বাস্থ্যকর নয়।

এ কারণে চাইলেই ঘরে তৈরি করে নিতে পারেন সুস্বাদ নবাবি চিকেন হালিম। জেনে নিন তৈরির সহজ রেসিপি-

উপকরণ

Advertisement

১. মুরগির মাংস হাড় ছাড়া ১ কেজি২. ভাজা পেঁয়াজ ২ কাপ৩. রসুন বাটা ১ টেবিল চামচ৪. আদা বাটা ২ টেবিল চামচ৫. গরম মসলা ১ চা চামচ ৬. লংকা গুঁড়ো ৩ চা চামচ ৭. ধনে গুঁড়ো ৩ চা চামচ ৮. লবণ পরিমাণমতো৯. ভাঙ্গা গম ১ কাপ১০. বার্লি ১ কাপ১১. মসুর ডাল আধা কাপ১২. ছোলার ডাল আধা কাপ১৩. মুগ ডাল আধা কাপ১৪. মাসকালাই ডাল আধা কাপ ১৫. চাল আধা কাপ ১৬. লেবুর রস ২ টেবিল চামচ১৭. তেল ১ কাপ।

* সব ডাল আগের দিন রাতে ভিজিয়ে রাখতে হবে।

পদ্ধতি

প্রথমে তেলে এক কাপ ভাজা পেঁয়াজ, মাংস, আদা ও রসুন বাটা, গরম মশলা, মরিচের গুঁড়ো, ধনিয়া গুঁড়ো ও লবণ দিয়ে ঢেকে দিন। ভালোভাবে সব মশলা কষিয়ে নিতে হবে। কষানো হলে ৫ কাপ পানি দিয়ে রান্না করুন।

Advertisement

রান্না শুরুর আগেই ডাল সেদ্ধ করে নিন। বার্লি আর গম আলাদাভাবে সেদ্ধ করতে হবে। চাল আধা ভাঙ্গা করে রাখুন। সেদ্ধ করা ডাল, বার্লি ও গম সবকিছু একসঙ্গে ব্লেন্ডারে পেস্ট তৈরি করে নিন।

মাংস সেদ্ধ হয়ে গেলে তার মধ্যে পেস্ট করা মিশ্রণ, আধা ভাঙ্গা চাল আর লেবুর রস মিশিয়ে নিন। স্বাদমতো লবণ মিশিয়ে নিন।

হালিম ঘন হয়ে না আসা পর্যন্ত রান্না করুন। পরিবেশনের সময় হালিমের উপর ভাজা পেঁয়াজ, শসা কুচি, কাঁচা মরিচ কুচি, লেবুর টুকরো ও ধনেপাতা কুচি দিয়ে পরিবেশন করুন।

জেএমএস/জিকেএস