জাতীয়

৮৮৯ মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে কবে?

করোনাভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবায় জরুরিভিত্তিতে মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের নির্দেশনা দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু ১০ মাস পেরিয়ে গেলেও সেই নির্দেশনা বাস্তবায়ন হয়নি।

Advertisement

গত বছর দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিলে আক্রান্ত রোগীদের নমুনা সংগ্রহ ও পরীক্ষায় সরকারি হাসপাতালে কর্মরত মেডিকেল টেকনোলজিস্টদের স্বল্পতার কারণে চিকিৎসাসেবা বিঘ্নিত হয়। বিষয়টি প্রধানমন্ত্রীর দৃষ্টিগোচর হলে তিনি গত জুন মাসে মেডিকেল টেকনোলজিস্টদের এক হাজার ২০০টি এবং মেডিকেল টেকনিশিয়ানদের এক হাজার ৮০০টিসহ মোট তিন হাজার নতুন পদ সৃষ্টি করে নিয়োগের নির্দেশনা দেন।

জানা গেছে, নির্দেশনা অনুযায়ী গত বছরের ২৯ জুন স্বাস্থ্য অধিদফতর মেডিকেল টেকনোলজিস্টদের ৮৮৯টি পদ এবং মেডিকেল টেকনিশিয়ানদের এক হাজার ৮০০টি পদে নিয়োগ বিজ্ঞপ্তি জারি করে। মেডিকেল টেকনোলজিস্টদের ৮৮৯টি পদের বিপরীতে ২৩ হাজার ৫২২ জন এবং মেডিকেল টেকনিশিয়ানদের বিভিন্ন গ্রুপের এক হাজার ৮০০টি পদের বিপরীতে প্রায় ৫০ হাজার জনসহ মোট প্রায় ৭৪ হাজার চাকরি প্রার্থী গত বছরের ১২, ১৮ এবং ১৯ ডিসেম্বর লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করেন।

লিখিত পরীক্ষার পর মেডিকেল টেকনোলজিস্টদের মৌখিক পরীক্ষা গত ২২ ফেব্রুয়ারি এবং টেকনিশিয়ানদের মৌখিক পরীক্ষা ১০ মার্চ শেষ হলেও এখনো নিয়োগ সম্পন্ন হয়নি।

Advertisement

এদিকে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের কারণে গতবছরের চেয়ে অধিক হারে এখন মানুষ আক্রান্ত হচ্ছে এবং মৃত্যুবরণ করছে। আক্রান্ত রোগীদের পরীক্ষা-নিরীক্ষা এবং সেবা প্রদানে স্বাস্থ্য বিভাগ হিমশিম খাচ্ছে। এমন অবস্থায় করোনাভাইরাসে আক্রান্তদের অধিকহারে নমুনা সংগ্রহ ও পরীক্ষা করতে মেডিকেল টেকনোলজিস্টদের নিয়োগ না হওয়ায় সংশ্লিষ্টরা হতাশা প্রকাশ করেন।

চূড়ান্তভাবে নির্বাচিতদের নিয়োগপত্র জারিতে গড়িমসির অভিযোগ তুলে বেকার অ্যান্ড প্রাইভেট সার্ভিসেস মেডিকেল টেকনোলজিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি শফিকুল ইসলাম নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ মেডিকেল টেকনোলজিস্টদেরকে অবিলম্বে নিয়োগের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

প্রসঙ্গত, করোনা রোগীদের চিকিৎসা সেবায় সরকার ইতোমধ্যে প্রায় ছয় হাজার নার্স ও দুই হাজার চিকিৎসক নিয়োগ দিয়েছে। এছাড়া আরও দুই হাজার চিকিৎসকের নিয়োগ প্রক্রিয়াধীন।

এমইউ/এমআরআর/জিকেএস

Advertisement