প্রবাস

সোশ্যাল ভিজিট পাসধারীদের ২১ এপ্রিলের মধ্যে মালয়েশিয়া ছাড়তে হবে

মালয়েশিয়ায় করোনাকালীন ফ্লাইট বন্ধ ও ইমিগ্রেশন বিভাগের কার্যক্রম বন্ধ থাকায় যেসব মেয়াদোত্তীর্ণ সোশ্যাল ভিজিট পাসধারীরা স্বদেশে ফিরে যেতে পারেনি তাদের আগামী ২১ এপ্রিলের মধ্যে মালয়েশিয়া ত্যাগের নির্দেশ দিয়েছে দেশটির অভিবাসন বিভাগ।

Advertisement

অভিবাসন বিভাগ বলছে, চলমান কোভিড-১৯ সংক্রমণরোধে নিয়ন্ত্রণ আদেশের সময় যাদের সামাজিক ভিজিট পাসের মেয়াদ শেষ হয়েছে, তারা ২১ এপ্রিলের মধ্যে মালয়েশিয়া ছেড়ে চলে যেতে হবে।

তবে যাতায়াত বিধিনিষেধের কারণে যারা স্বদেশে ফিরে যেতে অসুবিধা হচ্ছে তারা তাদের থাকার মেয়াদ বাড়াতে একটি বিশেষ পাসের জন্য আবেদন করতে পারবেন অভিবাসন বিভাগে।

আবেদনটি অবশ্যই তাদের নিজ নিজ দূতাবাস দ্বারা সমর্থিত হবে এবং আবেদনের সাথে তাদের আর্থিক আয়ের প্রমাণ অন্তর্ভুক্ত করতে হবে বলে এক বিবৃতিতে জানিয়েছেন ইমিগ্রেশনের মহা পরিচালক দাতুক সেরি খায়রুল দাযামি দাউদ।

Advertisement

এমসিওর কারণে আটকে থাকা বিদেশিদের কাছ থেকে আবেদনের প্রেক্ষিতে বিবেচনা করা হবে বলে জানিয়েছেন, দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজাহ জয়নুদিন।

ইমিগ্রেশনের মহাপরিচালক দাতুক সেরি খায়রুল দাযামি দাউদ ১২ এপ্রিল সোমবার এক বিবৃতিতে বলেছেন, ভ্রমণে পাসপোর্টে মালয়েশিয়ায় থাকার অনুমতি দেওয়া বিদেশিদের ইমিগ্রেশন আইনের অধীনে প্রতিটি বিধি মেনে চলতে হবে।

অভিবাসন বিভাগ সিদ্ধান্ত নিয়েছে, বিদেশিদের ২১ এপ্রিলের মধ্যে দেশ ত্যাগ করতে হবে, তা করতে ব্যর্থ হলে পদক্ষেপ নেওয়া যেতে পারে।

খায়রুলের বিবৃতি বিভিন্ন দেশের বিদেশিদের একটি এফএমটি রিপোর্টের সত্যতা নিশ্চিত করেছে, তাদের জরিমানা বা আটক না করে ২১ এপ্রিল পর্যন্ত দেশ ছেড়ে চলে যেতে হবে।

Advertisement

পুত্রজায়া বিদেশিদের যাদের সামাজিক ভিজিট পাস ২০২০-এ শেষ হয়েছিল, তাদের জন্য সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল কারণ তারা আন্দোলন নিয়ন্ত্রণের বিধিনিষেধের কারণে আটকা পড়েছিল।

খায়রুল বলেন, বেশিরভাগ বিদেশিরা তাদের সামাজিক ভিজিট পাসে বিনোদন কেন্দ্র এবং ম্যাসেজ পার্লারে কাজ করার পাশাপাশি পতিতাবৃত্তি ও কেলেঙ্কারির মতো অপরাধমূলক কর্মকান্ডে লিপ্ত হয়েছে। বিনোদন কেন্দ্র এবং ম্যাসেজ পার্লারগুলিতে ২৯১ প্রয়োগকারী কার্যক্রমে ১,২৮১ জন বিদেশি এবং ৮৩ জন নিয়োগকারীকে আটক করা হয়েছে।

এমআরএম/এমকেএইচ