লাইফস্টাইল

বাটার নান রুটি তৈরির সহজ উপায়

নান রুটি খেতে সবাই কমবেশি পছন্দ করেন! সাধারণত রেস্টুরেন্ট কিংবা হোটেল থেকে কিনেই এ রুটি খাওয়া হয়ে থাকে। যেকোনো মাংসের কাবাব, রোস্ট, গ্রিল থেকে শুরু করে মিক্স সবজির সঙ্গে দারুন মানিয়ে যায় নান রুটি।

Advertisement

তবে কঠিন ভেবে হয়তো অনেকেই এ রুটি ঘরে তৈরি করার সাহস পান না। আবার তৈরি করলেও তা মন মতো হয় না! আর মহামারির এ সময় রেস্টুরেন্টে বসে খাওয়া উচিত নয়। এজন্য চাইলে ঘরেই সহজ উপায়ে তৈরি করে নিতে পারেন পছন্দের নান রুটি। রইলো রেসিপি-

উপকরণ

১. ময়দা দেড় কাপ২. ইস্ট ১ চা চামচের সামান্য কম৩. বেকিং সোডা আধা চা চামচের কম৪. ডিম ১টি৫. দুধ পরিমাণমতো৬. কুসুম গরম পানি আধা কাপ৭. চিনি ১ টেবিল চামচ৮. তেল ২ টেবিল চামচ৯. লবণ সামান্য১০. ঘি বা বাটার পরিমাণমতো

Advertisement

পদ্ধতি

হালকা গরম পানিতে ইস্ট ও চিনি মিশিয়ে ঢেকে রাখুন ৫ মিনিট। এরপর ডিম বাদে সব উপকরণ একসঙ্গে বড় একটি পাত্রে মিশিয়ে রাখুন।

৫ মিনিট পর ইস্টের মিশ্রণের সঙ্গে ডিম ও তেল মিশিয়ে নিন ময়াদায়। অল্প অল্প করে কুসুম গরম দুধ দিয়ে মাখাতে থাকুন ময়দা।

বেশ কিছুক্ষণ ময়দা মথে নিয়ে নরম তুলতুলে ডো তৈরি করুন। রুটির ডো এর চেয়ে নানের ডো নরম হবে। ডো মথে নেওয়ার সময় হাতে সামান্য ঘি মাখিয়ে নিতে হবে।

Advertisement

এবার ভালো করে ঢেকে গরম স্থানে ১-২ ঘণ্টা রাখুন। ফুলে দ্বিগুণ হয়ে গেলে আবারো মেখে নিন। ছোট ছোট বল তৈরি করে রুটির চেয়ে সামান্য মোটা করে বেলে নিন।

তাওয়া খুব গরম করে অল্প আঁচে দিয়ে নান দিয়ে কিছু সময়ের জন্য ঢেকে রাখুন। ঢাকনা তুলে জ্বাল আবারো বাড়িয়ে দিন ফুলে উঠলে অপর পিঠ কিছু সময়ের জন্য উল্টে দিন।

হয়ে গেলে নামিয়ে উপরে আধা চা চামচ মতো ঘি বা গলানো বাটার ব্রাশ করে নিন। তৈরি হয়ে গেল নরম তুলতুলে বাটার নান রুটি।

জেএমএস/জেআইএম