দেশজুড়ে

বরিশালে নিবন্ধন করেও টিকা নেননি ৪৪ হাজার মানুষ

বরিশাল জেলায় করোনার টিকা নিতে এ পর্যন্ত নিবন্ধন করেছেন এক লাখ ২০ হাজার ৬০৫ জন। তবে টিকা নিয়েছেন ৭৬ হাজার ৪৫৪ মানুষ। অর্থাৎ নিবন্ধিত ৪৪ হাজার ১৫১ জন মানুষ এখনও টিকা নেননি।

Advertisement

এরইমধ্যে আগামীকাল বৃহস্পতিবার (৮ এপ্রিল) থেকে কোভিড-১৯ ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ প্রদান করার জন্য বরিশালে ৫১ হাজার ডোজ টিকা এসেছে।

বুধবার (০৭ এপ্রিল) সকাল ৯টার দিকে ঢাকা থেকে বিশেষ ফ্রিজার ভ্যানে করে ওই ভ্যাকসিন সিভিল সার্জন কার্যালয়ে এসে পৌঁছায়।

বরিশাল জেলা সিভিল সার্জন ডা. মো. মনোয়ার হোসেন জানান, দ্বিতীয় ডোজ প্রদান করার জন্য বরিশালে ৫১ হাজার ডোজ টিকা এসেছে।ভ্যাকসিন সিভিল সার্জন কার্যালয়ের নির্ধারিত তাপমাত্রায় সংরক্ষণ করা হয়েছে। নগরী ও সদর উপজেলায় চাহিদা অনুযায়ী রেখে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে পাঠানো হচ্ছে। আগামীকাল থেকে দ্বিতীয় ডোজ প্রদান শুরু হবে।

Advertisement

ডা. মো. মনোয়ার হোসেন বলেন, জেলায় নিবন্ধিত মানুষের মধ্যে টিকা নেয়ার হার ৬৩ দশমিক ৪ ভাগ। নিবন্ধিতদের মধ্যে টিক না নেয়ার হার ৩৬ দশমিক ৪ ভাগ।

নিবন্ধিত ৪৪ হাজার ১৫১ জন মানুষের টিকা না নেয়ার প্রসঙ্গে তিনি বলেন, প্রথম ডোজের টিকা নেয়ার সুযোগ এখনও আছে। যারা টিকা নেননি তারা হয়তো পরবর্তীতে নেবেন। তাছাড়া অন্তঃসত্ত্বা ও শিশুকে দুধ খাওয়ান এমন অনেক নারী ভুলে নিবন্ধন করেছিলেন। তাদের টিকা দেয়া হয়নি। এটিও একটি কারণ হতে পারে।

ডা. মো. মনোয়ার হোসেন বলেন, প্রথম ধাপে বরিশাল জেলার জন্য এক লাখ ২০ হাজার ডোজ টিকা এসেছিল বরিশালে। এবার দ্বিতীয় ডোজ প্রদান করার জন্য বরিশালে ৫১ হাজার ডোজ টিকা এসেছে। চাহিদানুযায়ী ধাপে ধাপে টিকা পাঠানোর কথা স্বাস্থ্য অধিদফতর থেকে জানানো হয়েছে।

সাইফ আমীন/এফএ/এএসএম

Advertisement