জাতীয়

স্বাস্থ্যবিধির তোয়াক্কা নেই যানে-জনে

প্রায় প্রতিদিনই দেশে করোনা সংক্রামণ ও মৃত্যুর রেকর্ড ভাঙছে। এ অবস্থায় সরকার ‘কঠোর বিধিনিষেধ’ আরোপ করলেও তৃতীয় দিনের মাথায় এসে গণপরিবহন চলাচলের শিথিলতা তুলে নেয়া হয়।

Advertisement

ফলে বুধবার (৭ এপ্রিল) থেকে গণপরিবহন চলাচল শুরু হয়েছে। অর্ধেক আসন ফাঁকা রেখে যাত্রী পরিবহন করলেও স্বাস্থ্যবিধির তোয়াক্কা করা হচ্ছে না। বাসে হ্যান্ড স্যানিটাইজার রাখার কথা থাকলেও তা দেখা যায়নি। এছাড়া শারীরিক দূরত্ব বজায় রাখা হচ্ছে না।

বুধবার মিরপুরের বেশকিছু এলাকা ঘুরে দেখা যায়, ব্যাংকে লেনদেন, রাইড শেয়ারিং, ফুটপাতের দোকান, ফুলের দোকান, জুতার দোকান, যানবাহন চলাচল, মোবাইলের দোকান, রঙের দোকান, মেট্রো রেলের নির্মাণ কাজ, বাস, ব্যক্তিগত গাড়ি, সিএনজি ফিলিং স্টেশন, খাবার হোটেল, হোটেলে খাবার খাওয়া, স’মিল, টাইলসের দোকানসহ অন্যান্য কার্যক্রম অনেকটাই স্বাভাবিক রয়েছে। বেলা যত বাড়ছে, সব ধরনের দোকানপাট খোলার পরিমাণও বাড়ছে। ফলে করোনা থেকে সুরক্ষা পেতে যে শারীরিক দূরত্ব বজায় রাখা প্রয়োজন, তা বজায় থাকছে না।

রিকশাচালক রহমত আলী বলেন, ‘সকাল ৯টার সময় রিকশা নিয়ে বের হইছি। বেশ কিছুক্ষণ রিকশা চালালাম। সব গাড়ি চলতেছে।’

Advertisement

একটি প্রতিষ্ঠানে কাজ করা সাকিব বলেন, ‘দেশে যে কঠোর বিধিনিষেধ দেয়া হয়েছে তা মনে হচ্ছে না। কারণ লোকজন বাইরে। যে যার মত চলছে।’

পিডি/জেডএইচ/এএসএম