আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ৬ এপ্রিল ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

বিশ্বজুড়ে করোনা বিস্ফোরণ: মৃতের সংখ্যা ৩০ লাখ পারহঠাৎ করেই যেন ফের লাগামছাড়া হয়ে উঠেছে করোনাভাইরাস মহামারি। বিশ্বের বিভিন্ন দেশে প্রায় প্রতিদিনই ভাঙছে অতীতের যেকোনও সময়ের সংক্রমণের রেকর্ড। পাল্লা দিয়ে বাড়ছে প্রাণহানিও। ইতোমধ্যে বিশ্বজুড়ে করোনায় মৃত্যুর সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের হিসাবে, বিশ্বে করোনাভাইরাসজনিত মৃত্যু ২০ লাখ ছাড়াতে সময় লেগেছিল এক বছরেরও বেশি। সেখানে পরের ১০ লাখ প্রাণহানি হয়েছে মাত্র তিন মাসের ব্যবধানে।

উন্নয়নের পথে বাংলাদেশের বড় ভরসা বিআরআই প্রকল্প : চায়না ডেইলিচীনের সহযোগিতায় বাংলাদেশে একগুচ্ছ অবকাঠামো প্রকল্পের কাজ চলছে। এর মধ্যে বেশ কয়েকটির কাজ প্রায় শেষের পথে। অর্থনৈতিক উন্নয়নের সিঁড়ি বেয়ে উপরে ওঠার পথে এসব প্রকল্প ঘিরে ঢাকা উচ্চাভিলাষী পরিকল্পনা গ্রহণ করেছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

Advertisement

মঙ্গলবার চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি পরিচালিত পত্রিকা চায়না ডেইলিতে বাংলাদেশের উন্নয়নে চীনা প্রকল্পের গুরুত্ব উল্লেখ করে একটি বিশেষ প্রতিবেদন প্রকাশ হয়েছে। এতে বলা হয়েছে, বাংলাদেশ ২০২৬ সালের মধ্যে স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের পরিকল্পনা নিয়েছে। এই লক্ষ্য পূরণের অন্যতম চাবিকাঠি হিসেবে দেখা হচ্ছে চীনের সহযোগিতাকে।

২০৩৬ পর্যন্ত ক্ষমতায় থাকার পথ পাকাপোক্ত করলেন পুতিনরাশিয়ায় দীর্ঘদিন ক্ষমতায় থাকার বাসনা পুতিনের। সেই স্বপ্ন পূরণে গত সোমবার একটি আইনে স্বাক্ষর করেছেন তিনি। এর ফলে ২০৩৬ সাল পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় থাকতে পারবেন পুতিন। খবর রয়টার্সের।

২০২৪ সালে প্রেসিডেন্ট হিসেবে ভ্লাদিমির পুতিনের মেয়াদ শেষ হবে। দেশটিতে একজন প্রেসিডেন্ট ছয় বছর ক্ষমতায় থাকতে পারেন। তবে নতুন আইনের মাধ্যমে পুতিন আরও দুই মেয়াদ অর্থাৎ আরও ১২ বছর ক্ষমতা ধরে রাখতে পারবেন। দেশটির আইনপ্রণেতারা এই আইনের প্রতি সমর্থন জানিয়েছেন।

রমজানে ওমরাহ করার সুযোগ পাবেন তিন ধরনের মুসল্লিপবিত্র রমজান মাসে যেসব মুসলমান ওমরাহ পালন করবেন অথবা মসজিদুল হারামে নামাজ আদায় করবেন তাদের জন্য নতুন নির্দেশনা জারি করেছে সৌদি কর্তৃপক্ষ। এই নিয়মে রমজানে কাবায় নামাজ আদায় করতে চাইলেও মুসল্লিদের শরীরে করোনার বিরুদ্ধে অবশ্যই ইমিউনিটি থাকতে হবে।

Advertisement

গত সোমবার সৌদির হজ্জ ও ওমরাহ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যারা করোনার দুই ডোজ টিকা নিয়েছেন বা এক ডোজ টিকা নেয়ার পর কমপক্ষে ১৪ দিন পার হয়েছে অথবা যারা করোনা আক্রান্ত হওয়ার পর পুরোপুরি সেরে উঠেছেন শুধুমাত্র তারাই এবার মসজিদুল হারামে নামাজ পড়ার বা ওমরাহ করার সুযোগ পাবেন।

নাইজেরিয়ায় কারাগার থেকে পালিয়েছে ১৮০০ বন্দিনাইজেরিয়ার একটি কারাগার থেকে ১৮শ'র বেশি বন্দি পালিয়ে গেছে। কর্মকর্তারা জানিয়েছেন, সেখানে বন্দুকধারীরা হামলা চালানোর পর এই ঘটনা ঘটেছে। খবর বিবিসির।

দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহরে অবস্থিত ওই কারাগারে প্রবেশের জন্য বিস্ফোরক ব্যবহার করেছে হামলাকারীরা। পালিয়ে যাওয়ার পর ছয় বন্দি আবার ফিরে এসেছে। অপরদিকে ৩৫ জন সুযোগ পেয়েও পালায়নি।

রমজানের আগে ৬৫০ পণ্যের দাম কমাল কাতারপবিত্র রমজান মাস উপলক্ষে অন্তত সাড়ে ছয়শ’ নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম কমিয়েছে কাতার সরকার। মঙ্গলবার দেশটির বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় মূল্যছাড় দেয়া পণ্যের তালিকা প্রকাশ করেছে।

রমজান মাসে মুসলিমদের রোজা পালনের সুবিধার্থে গত নয় বছর ধরেই মূল্যছাড়ের এই কার্যক্রম পরিচালনা করছে কাতার। সরকারের এই উদ্যোগ বাস্তবায়নে হাত বাড়িয়ে দিয়েছে সেখানকার বড় বড় সব শপিংমল ও ব্যবসাপ্রতিষ্ঠানগুলো।

পশ্চিমবঙ্গে অনিয়ম-অভিযোগের মধ্য দিয়ে শেষ হলো তৃতীয় দফার ভোটভারতের পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন চলছে। এপ্রিল মাসজুড়ে মোট আট দফায় সেখানে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মঙ্গলবার (৬ এপ্রিল) তৃতীয় দফায় রাজ্যটির দক্ষিণ ২৪ পরগনা, হুগলি, হাওড়া– এই তিন জেলার ৩১টি আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে।

তৃতীয় দফার নির্বাচনে নানা অনিয়মের অভিযোগ উঠেছে। এই নির্বাচনে তৃণমূল, বিজেপি, সিপিএম সবাই একে-অপরের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন। বিকেল ৫টার দিকে অভিযোগ নিয়ে নির্বাচন কমিশনের দ্বারস্থ হযেছেন বাম রাজনীতিবিদরা। তাদের অভিযোগ, কেন্দ্রীয় বাহিনী ও কমিশনের আধিকারিকরা দায়িত্ব পালনে ব্যর্থ। তাই তারা অভিযুক্ত কর্মীদের সরিয়ে দেয়ার দাবি জানিয়েছেন।

গাড়ির ভেতর নিরীহ ফিলিস্তিনিকে গুলি করে মারল ইসরায়েলিরাফিলিস্তিনের পশ্চিম তীরে দখলদার ইসরায়েলি বাহিনীর গুলিতে প্রাণ হারিয়েছেন এক নিরীহ গাড়িচালক। এসময় সঙ্গে থাকা তার স্ত্রীও গুলির আঘাতে আহত হয়েছেন। খবর রয়টার্সের।

ইসরায়েলি সামরিক বাহিনীর দাবি, ওই ব্যক্তি গাড়ি দিয়ে তাদের চাপা দেয়ার চেষ্টা করেন। একারণে আত্মরক্ষার্থে গুলি চালায় ইসরায়েলি সেনারা। তবে নিহত ফিলিস্তিনির স্ত্রী দখলদার বাহিনীর এই দাবি মিথ্যা বলে জানিয়েছেন। তাছাড়া, এ ঘটনায় কোনও ইসরায়েলি সেনা আহত হয়েছেন বলে জানা যায়নি।

১২ এপ্রিল থেকে লকডাউন তুলে নিচ্ছে যুক্তরাজ্যআগামী ১২ এপ্রিল থেকে লকডাউন তুলে নিচ্ছে যুক্তরাজ্য। ওইদিন থেকে দেশটিতে রেস্টুরেন্ট, সব ধরনের দোকান, জিম এবং সেলুন খোলা থাকবে। খবর বিবিসির।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন অবশ্য সতর্ক করে বলেছেন, কারোরই খুব বেশি আত্মতুষ্টিতে ভোগার সুযোগ নেই। এর ফলাফল কী হয় সেটি পরীক্ষা-নিরীক্ষা করা হবে। সম্ভব হলে ১৭ মে থেকে আন্তর্জাতিক যোগাযোগ স্বাভাবিক করা হবে বলে জানিয়েছেন তিনি।

দিল্লিতে কারফিউ জারিকরোনা সংক্রমণ বাড়তে থাকায় ভারতের রাজধানী দিল্লিতে কারফিউ জারি করা হয়েছে। মঙ্গলবার থেকে শুরু করে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত কারফিউ জারি থাকবে।

গত মাস থেকেই দিল্লিতে সংক্রমণ বাড়তে শুরু করেছে। সে কারণেই কঠোর পদক্ষেপ নিতে বাধ্য হলো দিল্লি প্রশাসন।

কেএএ/জেআইএম