লাইফস্টাইল

আনারস দিয়ে তৈরি করুন সুস্বাদু ফ্রাইড রাইস

আনারসের স্বাস্থ্য উপকারিতা অনেক। গরমে শরীর ঠান্ডা রাখতে রসালো আনারসের বিকল্প নেই! আনারসে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং সি, ক্যালসিয়াম, পটাশিয়াম ও ফসফরাস।

Advertisement

এসব উপাদান আমাদের দেহের পুষ্টির অভাব পূরণে কার্যকরী ভূমিকা পালন করে। ওজন নিয়ন্ত্রণেও সাহায্য করে আনারস। কারণ আনারসে প্রচুর ফাইবার এবং অনেক কম ফ্যাট আছে।

জানেন কি, আনারস দিয়ে বাহারি সব পদ তৈরি করা যায়। আনারসের ফ্লেভার খাবারের স্বাদ দ্বিগুণ বাড়িয়ে তোলে। তেমনই এক সুস্বাদু পদ হলো পাইনঅ্যাপল ফ্রাইড রাইস।

চাইনিজ ফ্রাইড রাইসের মধ্যে পদটি অন্যতম। আনারস দিয়ে তৈরি করা হয় বিশেষ পদটি। তৈরি করতেও সময় অনেক কম লাগে। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

Advertisement

উপকরণ

১. আনারস কুচি আধা কাপ২. তেল ২ টেবিল চামচ৩. পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ৪. কাঁচা মরিচ কুচি ২টি৫. মুরগির মাংসের টুকরো ১ কাপ৬. চিংড়ি (খোসা ছাড়ানো) আধা কাপ৭. পোলাও চালের ভাত ৩ কাপ৮. কাজুবাদাম ভাজা ১/৪ কাপ৯. কচি পেঁয়াজ কুচি ২টি১০. ফিশ সস ২ টেবিল চামচ১১. সয়া সস ১ টেবিল চামচ১২. পুদিনা পাতা ১০টি১৩. শুকনো মরিচ ২টি১৪. কাঁচা মরিচের ফালি ১টি

পদ্ধতি

ফুটানো পানিতে চিংড়ি মাছ ৩ মিনিট সেদ্ধ করে নিন। বড় একটি প্যানে তেল গরম করে পেঁয়াজ, কাঁচা মরিচ, ৩-৪ মিনিট ভাজুন। এবার মুরগির মাংস ভেজে নিন। মাংস সেদ্ধ হয়ে গেলে চিংড়ি এবং ভাত দিয়ে ভেজে নিন।

Advertisement

ভাত ভাজা হলে আনারস, কাজুবাদাম ও পেঁয়াজ কুচি দিয়ে দিন। একটু নেড়ে ফিশ সস এবং সয়া সস দিয়ে ভালো করে ভাজতে থাকুন। হয়ে গেল ফ্রাইড রাইস। এবার সার্ভিং বলে ঢেলে পুদিনা পাতা, শুকনো মরিচ ও কাঁচা মরিচ উপরে ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

জেএমএস/এসইউ/জেআইএম