ধর্ম

রমজান উপলক্ষে কাবা শরিফের রক্ষণাবেক্ষণ চলছে

পবিত্র রমজান উপলক্ষে কাবা শরিফের কিসওয়ার (গিলাফ) রক্ষণাবেক্ষণ ও পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু করেছে হারামাইন কর্তৃপক্ষ। ১৪ জন দক্ষ প্রযুক্তিবিদের উপস্থিতিতে ৫ দিনব্যাপী পরিচ্ছন্ন ও রক্ষণাবেক্ষণ কার্যক্রম পরিচালিত হবে। খবর আরব নিউজ।

Advertisement

সৌদি প্রেস এজেন্সির তথ্য মতে, পবিত্র রমজান মাস শুরু আগে গত রোববার থেকে পবিত্র নগরী মক্কার মসজিদে হারাম তথা কাবা শরিফের কিসওয়া রক্ষণাবেক্ষণ ও পরিচ্ছন্ন কার্যক্রম শুরু করেছেন দায়িত্বশীল কর্তৃপক্ষ।

কাবা শরিফের এ রক্ষণাবেক্ষণ চলবে পাঁচ দিন। এতে ১৪জন দক্ষ প্রযুক্তিবিদ রক্ষণাবেক্ষণ ও পরিচ্ছন্ন কাজে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। রক্ষণাবেক্ষণ শেষে কাবা শরিফের কিসওয়া পরিচ্ছন্ন করা হবে। যোগ্যতাসম্পন্ন দক্ষ পরিচালক, স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং পেশাগত স্বাস্থ্য সুরক্ষা ইউনিটের উপস্থিতিতে এ কাজের তদারকি চলবে।

পবিত্র কাবা শরিফের রক্ষণাবেক্ষণের পরিচালক ফাহদ আল-জাবরি বলেন, কাবা শরিফ ও কিসওয়ার রক্ষণাবেক্ষণের পর কিসওয়া বা গিলাফটি পরিষ্কার-পরিচ্ছন্ন করা হবে।

Advertisement

তিনি আরও জানান, কোভিড-১৯ চলাকালীন সময়ে ধারাবাহিকভাবে কাবা শরিফ রক্ষণাবেক্ষণ ও পরিচ্ছন্ন কাজ সচেতনতা ও সতর্কতার সঙ্গে অব্যাহতভাবে চলমান থাকবে।

এমএমএস/এমএস