দেশজুড়ে

মেলায় নেই স্বাস্থ্যবিধির বালাই

ফের বাড়ছে মহামারি করোনার সংক্রমণ। মাত্র দুই সপ্তাহের মধ্যে সংক্রমণ ভয়াবহ রূপ নিয়েছে। এ ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে নতুন করে ১৮ দফা নির্দেশনা দিয়েছে সরকার। এই পরিস্থিতির মধ্যেও চাঁপাইনবাবগঞ্জের পুরাতন স্টেডিয়ামে চলছে তাঁত বস্ত্র ও হস্ত কুটির শিল্প মেলা।

Advertisement

চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের সহযোগিতায় এ মেলা পরিচালনা করছে রাজশাহীর সূচনা এন্টারপ্রাইজ। প্রতিদিন আশেপাশের বিভিন্ন এলাকা থেকে মেলায় আসছেন শত শত দর্শনার্থী। মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। বাড়ছে সংক্রমণের ঝুঁকি।

বুধবার (৩১ মার্চ) মেলায় গিয়ে দেখা যায়, বিভিন্ন খাবার, নিত্য প্রয়োজনীয় জিনিস, কসমেটিকস, অলঙ্কার, ক্রোকারিজ, পোশাকসহ বিভিন্ন পণ্যের শতাধিক দোকান বসানো হয়েছে। এছাড়াও রয়েছে খেলার আয়োজন। মেলায় প্রবেশ টিকিটের মূল্য ১০ টাকা।

মেলার গেটে- ‘মাস্ক নেই, সেবা নেই’, ‘সামাজিক দুরুত্ব বজায় রাখুন’, ‘নিজে সুস্থ্য থাকুন, অপরকে সুস্থ্য রাখুন’ লেখা রয়েছে। রয়েছে হ্যান্ড স্যানিটাইজ করার ব্যবস্থাও। কিন্তু কেউ মানছেন না স্বাস্থ্যবিধি। অধিকাংশ দর্শনার্থীর মাস্ক থুতনি ও হাতে দেখা যায়। বিক্রেতাদের মুখেও নেই মাস্ক।

Advertisement

স্থানীয়রা জানান, মেলায় সবচেয়ে বেশি ভিড় হয় বিকেল থেকে রাত ৯টা-১০টা পর্যন্ত।

মেলার পরিচালক জানান, জেলা প্রশাসনের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনেই পরিচালনা করা হচ্ছে মেলা। মেলা চলবে রমজানের আগ পর্যন্ত।

চাঁপাইনবাবগঞ্জ সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী বলেন, দেশে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। তবুও মানুষ স্বাস্থ্যবিধি মানছে না।

চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ বলেন, ‘করোনা পরিস্থিতি নিয়ে ১৮ দফার নতুন সিদ্ধান্ত পেয়েছি। মিটিং করে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে’।

Advertisement

তিনি আরও বলেন,’ সরকারের সিদ্ধান্তেই এ মেলা হচ্ছে। মেলা বন্ধ করা হবে না-কি স্বাস্থ্যবিধি মেনে চালানো হবে সেটিও সরকারের সিন্ধান্তেই হবে’।

এসএমএম/এমকেএইচ