আন্তর্জাতিক

প্রথম ডোজের পরই ৮০ শতাংশ কার্যকর ফাইজার ও মডার্নার ভ্যাকসিন

ফাইজার এবং মডার্না উদ্ভাবিত করোনার ভ্যাকসিন দুটি প্রথম ডোজ নেয়ার পরই সংক্রমণের বিরুদ্ধে ৮০ শতাংশ কার্যকর। দুই সপ্তাহ বা তার কিছু বেশি সময়ের মধ্যেই এই কার্যকারিতা শুরু হয় বলে সোমবার (২৯ মার্চ) যুক্তরাষ্ট্রে প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে।

Advertisement

আর ভ্যাকসিনের দুই ডোজ নেয়ার পর সংক্রমণের ঝুঁকি ৯০ শতাংশ কমে যায় বলে ওই গবেষণায় উঠে আসে। গবেষণার জন্য প্রায় ৪ হাজার মানুষের কাছ থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন পরিচালিত নতুন এই গবেষণার ফলাফল প্রথম ডোজ ভ্যাকসিনের কার্যকারিতার বিষয়টিকে ফের প্রমাণ করল। এছাড়া, ভ্যাকসিন যে উপসর্গবিহীন সংক্রমণ প্রতিরোধে সক্ষম সে বিষয়টিও প্রমাণিত হলো।

তবে, দেশটির স্বাস্থ্য বিশেষজ্ঞরা যথারীতি দুই ডোজ ভ্যাকসিন নেয়ার জন্যই পরামর্শ দিয়েছেন।

Advertisement

এক বিবৃতিতে সিডিসির পরিচালক রোশেল ওয়ালেন্সকি জানান, ‘এই পরীক্ষা থেকে আমরা আমাদের ভ্যাকসিনের কার্যকারিতা সম্পর্কে নিশ্চিত হতে পারছি।’

মেসেঞ্জার আরএনএ (এমআরএনএ) প্রযুক্তিতে তৈরি এই ভ্যাকসিনগুলোর কার্যকারিতার সাম্প্রতিক ফলাফল গবেষণাগারে পরিচালিত ক্লিনিকাল ট্রায়ালের ফলাফলকে নিশ্চিত করছে।

২০২০ সালের ১৪ ডিসেম্বর থেকে শুরু করে ২০২১ সালের ১৩ মার্চ পর্যন্ত প্রায় ১৩ সপ্তাহ ধরে চরেছে এই পরীক্ষা।

নতুন এমআরএনএ প্রযুক্তি হচ্ছে এক ধরনের সিনথেটিক রাসায়নিক মেসেঞ্জার, যা প্রোটিন তৈরির জন্য শরীরের কোষগুলোকে নির্দেশ দেয়। বিশেষ এই প্রোটিনগুলোর গঠন নভেল করোনাভাইরাসের মতো। এই প্রক্রিয়ার মাধ্যমে এই ভাইরাসের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়।

Advertisement

এসএস/জেআইএম