আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২৮ মার্চ ২০২১

বিশ্বে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কত শত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

আরও একটি রক্তাক্ত দিন মিয়ানমারে, শতাধিক বিক্ষোভকারী নিহত

শনিবার মিয়ানমারের সশস্ত্র বাহিনী দিবসে একদিনেই আরও শতাধিক বিক্ষোভকারী প্রাণ হারিয়েছে। এদিন সারাদেশে নিরাপত্তা বাহিনীর গুলিতে শিশুসহ ১১৪ জন নিহত হয়েছেন। গত মাসে সামরিক অভ্যুত্থানের পর নিরাপত্তা বাহিনীর গুলিতে শনিবারই সবচেয়ে বেশি বিক্ষোভকারী নিহত হলেন।

মিয়ানমারের কুচকাওয়াজে বাংলাদেশ-ভারতসহ ৮ দেশের প্রতিনিধি : বিবিসি

Advertisement

মিয়ানমারের সামরিক বাহিনী দেশটির সশস্ত্র বাহিনী দিবস উদযাপনের অংশ হিসেবে শনিবার নেপিদোতে যে বার্ষিক কুচকাওয়াজের আয়োজন করে, তাতে বাংলাদেশসহ মাত্র আটটি দেশের প্রতিনিধিরা অংশ নিয়েছিলেন। সেনা অভ্যুত্থান বিরোধী বিক্ষোভকারীদের ওপর মিয়ানমারের সামরিক বাহিনীর সহিংস অভিযানের কারণে এ বছর অনেক দেশই কুচকাওয়াজের এই রাষ্ট্রীয় আয়োজনে প্রতিনিধি পাঠায়নি।

ইন্দোনেশিয়ায় চার্চে বিস্ফোরণ, আহত ১৪

ইন্দোনেশিয়ায় একটি চার্চে আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটেছে। স্থানীয় সময় রোববার দেশটির মাকাসার শহরের ক্যাথলিক চার্চে সন্দেহভাজন দুই আত্মঘাতী ওই হামলা চালিয়েছে। ইস্টার হলিডের শুরুতেই চালানো ওই হামলায় ১৪ জন আহত হয়েছে বলে পুলিশের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।

মিয়ানমারে সহিংসতায় ১২ দেশের প্রতিরক্ষা বাহিনীর প্রধানের নিন্দা

Advertisement

মিয়ানমারে শনিবার সেনা অভ্যুত্থান বিরোধী বিক্ষোভে শতাধিক মানুষের নিহত হওয়ার ঘটনায় ১২টি দেশের প্রতিরক্ষা বাহিনীর প্রধান এক বিরল যৌথ বিবৃতিতে সামরিক বাহিনীর সহিংস আচরণের নিন্দা জানিয়েছেন। রবিবার এ বিবৃতিতে বলা হয়, ‘একটি পেশাদার সামরিক বাহিনী তার আচরণের জন্য আন্তর্জাতিক মান মেনে চলে এবং যে জনগণের জন্য এরা নিয়োজিত তাদের রক্ষার দায়িত্ব পালন করে, ক্ষতি করার নয়।’

জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশন নিয়ে সংশয়

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশন নিয়ে সংশয় দেখা দিয়েছে। যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে অবস্থিত জাতিসংঘের সদর দফতরে এই অধিবেশন ১৪ সেপ্টেম্বর শুরু হয়ে চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। বিশ্ব নেতাদের বৃহত্তম এই আয়োজনটি ভার্চুয়ালি নাকি বাস্তবে অনুষ্ঠিত হবে এ নিয়ে সংশয় প্রকাশ করেছে জাতিসংঘ।

যুক্তরাষ্ট্রে সহিংসতায় নিহত ২, আহত ৮

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া বীচে স্থানীয় সময় শুক্রবার রাতে একাধিক সহিংসতায় দু'জনের মৃত্যু হয়েছে এবং আরও ৮ জন আহত হয়েছে। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, লোকজনের মধ্যে হাতাহাতির ঘটনা পরবর্তীতে গোলাগুলিতে রূপ নেয়। নিহতদের মধ্যে একজন নারী এবং অপরজন পুরুষ। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, পৃথক দু'টি ঘটনায় দু'জন পুলিশের গুলিতে নিহত হয়েছে।

প্রেস টিভির পেজ বন্ধ করে দিয়েছে ফেসবুক

ইরানের ইংরেজি ভাষার নিউজ চ্যানেল প্রেস টিভির অফিসিয়াল পেজ বন্ধ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। এর মাধ্যমে যুক্তরাষ্ট্রভিত্তিক সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক আবারও ইরানবিদ্বেষী আচরণের প্রমাণ দিয়েছে বলে ইরানের পক্ষ থেকে দাবি করা হয়েছে। কোনো পূর্বঘোষণা ছাড়াই ফেসবুক গতকাল প্রেস টিভিকে জানিয়েছে, তারা স্থায়ীভাবে এই টিভির পেজ বন্ধ করে দিয়েছে। এর কারণ হিসেবে বরাবরের মতো ফেসবুকের ‘নীতিমালা লঙ্ঘনের’ অভিযোগ আনা হয়েছে।

সহিংসতার ৬২৭ অভিযোগ, নির্বাচন কমিশন বলল ভোট ‘শান্তিপূর্ণ’ হয়েছে

পশ্চিমবঙ্গে শনিবার প্রথম পর্বের ভোটগ্রহণ শুরু হওয়ার পর থেকেই সহিংসতা হয়েছে। এ দিন সকালেই কোশিয়ারিতে একজন বিজেপি কর্মীর মরদেহ উদ্ধার করা হয়। বেশ কিছু জায়গায় উত্তেজনা দেখা দেয়। এরকম নানান ঘটনা নিয়ে ভারতের এই রাজ্যের নির্বাচন কমিশনের কাছে মোট ৬২৭টি অভিযোগ জমা পড়েছে। তবে রাজ্যের মুখ্য নিবার্চনী কর্মকর্তা (সিইও) আরিজ আফতাব বলেছেন, ‘বিক্ষিপ্ত কয়েকটি ঘটনা ছাড়া প্রথম দফার ভোট শান্তিপূর্ণ হয়েছে।’

আবারও ধুলোর চাদরে ঢেকে গেল বেইজিং

দুই সপ্তাহের ব্যবধানে আবারও ধুলোর চাদরে ঢেকে গেছে চীনের রাজধানী বেইজিং। মঙ্গোলিয়া ও চীনের উত্তরাঞ্চল থেকে আসা বাতাস এই ধুলো বয়ে এনেছে। ফলে রোববার সকাল সকাল থেকে শহরটি ঘন ধুলোর কুয়াশায় ঢেকে গেছে। প্রবল ধুলোর কারণে শহরের দৃষ্টিসীমা হ্রাস পেয়েছে। রাস্তায় ধুলো ওড়ার কারণে পথচারীরা তাদের চোখ ঢেকে রাখতে বাধ্য হচ্ছেন।

চলতি বছর আরও একটি ভ্যাকসিন আনছে সিরাম

কোভিশিল্ডের পর করোনারোধী আরও একটি ভ্যাকসিন আনার তোড়জোড় শুরু করেছে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। চলতি বছরের সেপ্টেম্বর মাসের মধ্যেই করোনার দ্বিতীয় এই ভ্যাকসিন বাজারে আসবে বলে আশাবাদী সিরাম। এর নাম দেয়া হয়েছে কোভোভ্যাক্স। সিরাম ইনস্টিটিউটের সঙ্গে যৌথভাবে এই ভ্যাকসিন বানাচ্ছে একটি মার্কিন কোম্পানি। ইতোমধ্যে এই ভ্যাকসিনের ট্রায়াল শুরুও হয়ে গেছে।

এমকে/জিকেএস