আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২৪ মার্চ ২০২১

বিশ্বে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কত শত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

রোহিঙ্গাদের ‘সুবিচার’ দেয়ার আশ্বাস মিয়ানমার জান্তাবিরোধী নেতাদেরমিয়ানমারের জান্তা সরকারের বিরোধী এক নেতা শপথ করে ঘোষণা দিয়েছেন, রোহিঙ্গাদের সঙ্গে মানবতাবিরোধী অপরাধে দায়ী সামরিক জেনারেলদের যুদ্ধপরাধের বিচার না করা পর্যন্ত তারা শান্ত হবেন না।

ডা. সাশা নামে ওই নেতা বুধবার ফেসবুকের এক পোস্টে বলেন, ‘মিয়ানমারের মহান ও সাহসী মানুষদের বিরুদ্ধে যে যুদ্ধাপরাধ, নৃশংসতা ও মানবতাবিরোধী অপরাধ হয়েছে, তার জন্য এসব সামরিক জেনারেলকে বিচারের আওতায় না আনা পর্যন্ত আমরা বিশ্রাম নেব না।’

সম্পর্ক উন্নয়নের প্রত্যাশায় ইমরানকে মোদির চিঠিসম্প্রতি করোনায় আক্রান্ত পাক প্রধানমন্ত্রী ইমরান খানের আরোগ্য কামনা করে টুইট করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার সম্পর্ক উন্নয়নের প্রত্যাশা জানিয়ে মোদি ইমরান খানকে চিঠি পাঠিয়েছেন বলে ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

Advertisement

গত ২৩ মার্চ পাকিস্তানের জাতীয় দিবসে শুভেচ্ছা জানিয়েছেন মোদি। শুভেচ্ছা জানিয়ে মোদি লিখেছেন, ‘প্রতিবেশী দেশ হিসেবে ভারত পাকিস্তানের বাসিন্দাদের সঙ্গে ভালো সম্পর্ক চায়। সেজন্য সন্ত্রাস ও বিরোধিতামুক্ত পরিবেশ প্রয়োজন।’

সৌদি বিমানবন্দরে আবারও ড্রোন হামলাইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত সামরিক বাহিনী সৌদি আরবের আবহা আন্তর্জাতিক বিমানবন্দরে নতুন করে আবারও হামলা চালিয়েছে। সৌদি নেতৃত্বাধীন জোট দারিদ্র্যপীড়িত ইয়েমেনের ওপর যে সামরিক ‘আগ্রাসন’ চালাচ্ছে তার জবাবেই এই ড্রোন হামলা হয়েছে বলে জানানো হয়েছে।

ইয়েমেনে সামরিক বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারিয়ি মঙ্গলবার এক টুইট বার্তায় জানান, ওই হামলায় কাসেফ-২কে ড্রোন ব্যবহার করা হয়েছে, যা সফল ও নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে।

ব্রাজিলে করোনায় একদিনে মৃত্যুর নতুন রেকর্ডকরোনাভাইরাসে আক্রান্ত হয়ে ব্রাজিলে একদিনে রেকর্ড সংখ্যক মৃত্যু হয়েছে। মঙ্গলবার দেশটিতে নতুন করে ৩ হাজার ২৫১ জন এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।

Advertisement

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুসারে, দেশটিতে এপর্যন্ত ১২ কোটিরও বেশি করোনা রোগী শনাক্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন ২ লাখ ৯৫ হাজারেরও বেশি।

জাহাজ আটকে পড়ায় সুয়েজ খালে যানজটমিসরের সুয়েজ খালে একটি বড় আকারের কন্টেইনার জাহাজ খালের তলানিতে আটকে পড়ায় জাহাজ চলাচলের পথ বন্ধ হয়ে গেছে। এর ফলে খালটিতে মালবাহী জাহাজ চলাচলে জট তৈরি হয়েছে। মঙ্গলবার সুয়েজ খালের উত্তর দিকের বন্দরে এ ঘটনা ঘটে। খবর বিবিসির।

দ্য এভার গিভেন নামে ৪০০ মিটার লম্বা ও ৫৯ মিটার চওড়া জাহাজটি সরাতে টাগবোট ব্যবহার করা হচ্ছে। তবে জাহাজটি কয়েক দিন পর্যন্ত আটকে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ত্রুটিপূর্ণ শিশি : হংকং ও ম্যাকাওতে ফাইজারের ভ্যাকসিন স্থগিতভ্যাকসিনের শিশি প্যাকেজিংয়ে ত্রুটি ধরা পড়ায় ফাইজার-বায়োএনটেকের তৈরি ভ্যাকসিনের ব্যবহার স্থগিত করেছে চীনের বিশেষ প্রশাসনিক অঞ্চল হংকং ও ম্যাকাও। খবর এএফপির।

হংকং সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, বাড়তি সতর্কতা হিসেবে এ বিষয়ে তদন্ত চলাকালীন ভ্যাকসিনটির প্রয়োগ স্থগিত থাকবে।

দুবাইয়ের উপশাসক শেখ হামদানের মৃত্যুসংযুক্ত আরব আমিরাতের দুবাই শহরের উপশাসক শেখ হামদান বিন রশিদ আল মাকতুম মারা গেছে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি আরব আমিরাতের অর্থমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করছিলেন।

দুবাইয়ের বর্তমান শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের ভাই শেখ হামদান বিন রশিদ আল মাকতুম কয়েক মাস ধরেই অসুস্থ ছিলেন।

নির্বাচনে জয় দাবি নেতানিয়াহুরসাধারণ নির্বাচনে জয়ী হয়েছেন বলে দাবি করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। রাজনৈতিক টানাপোড়েনের কারণে এ নিয়ে দেশটিতে মাত্র দুই বছরের মধ্যে চারবার পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হলো।

দেশটির প্রথম সারির তিনটি টেলিভিশনে বুথফেরত জরিপে বলা হয়েছে, নেতানিয়াহু নতুন সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসন অর্জনে ব্যর্থ হতে পারেন। এর দুই ঘণ্টারও কম সময়ের মধ্যেই নিজেকে জয়ী দাবি করে টুইট করেছেন নেতানিয়াহু।

বিটকয়েন দিয়ে কেনা যাবে টেসলা গাড়িবিদ্যুৎচালিত গাড়িনির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান ইলন মাস্ক জানিয়েছেন, তাদের গাড়িগুলো এখন থেকে বিটকয়েনের মাধ্যমে কেনা যাবে। চলতি বছরের শেষ নাগাদ এই সুবিধা যুক্তরাষ্ট্রের বাইরের দেশগুলোর জন্যও উন্মুক্ত হবে। খবর রয়টার্সের।

বুধবার এক টুইটে ইলন মাস্ক লিখেছেন, আপনি এখন থেকে বিটকয়েন দিয়ে টেসলা গাড়ি কিনতে পারবেন।

ভোটের দৌড়ে তৃণমূলকে প্রায় ধরে ফেলেছে বিজেপি : জরিপপশ্চিমবঙ্গের মসনদ দখলের লড়াইয়ে ক্রমেই তৃণমূল কংগ্রেসের সঙ্গে ব্যবধান কমিয়ে আনছে বিজেপি। গতবারের বিধানসভা নির্বাচনে দুই দলের মধ্যে যে ব্যবধান ছিল, এবার তা অনেকটাই কমে আসবে। তবে ম্যাজিক ফিগার, অর্থাৎ একক সংখ্যাগরিষ্ঠতা পাবে না কেউই। সম্প্রতি নির্বাচনপূর্ব এক জরিপে এমনটাই তথ্য উঠে এসেছে।

এবিপি আনন্দ-সিএনএক্স জরিপের ফলাফল বলছে, পশ্চিমবঙ্গে এবারের বিধানসভা নির্বাচনে ১৩০টি থেকে ১৪৬টি আসন পেতে পারে তৃণমূল। সেখানে বিজয় নিশ্চিত করতে দরকার হয় ১৪৮টি আসন। নতুন জরিপে বিজেপি ১৩০টি থেকে ১৪০টি আসন পেতে পারে বলে জানানো হয়েছে।

কেএএ/এএসএম