একুশে বইমেলা

আকাশ মামুনের ‘শিল্পিত মিথ্যার প্রেসনোট’

বইমেলায় পাওয়া যাচ্ছে আকাশ মামুনের কবিতার বই ‘শিল্পিত মিথ্যার প্রেসনোট’। বইটি প্রকাশ করেছে তিউড়ি। প্রচ্ছদ করেছেন শামীম আরেফিন। চার ফর্মার বইটিতে সংকলিত হয়েছে ৪৬টি কবিতা।

Advertisement

বইটি পাওয়া যাচ্ছে বইমেলায় তিউড়ি প্রকাশনীর ৫২ নম্বর স্টলে। এর মুদ্রিত মূল্য ১৬০ টাকা। রকমারিতেও পাওয়া যাচ্ছে দেশের বা দেশের বাইরের যেকোনো প্রান্ত থেকে।

বইটি সম্পর্কে কবি মাজহার সরকার লিখেছেন, ‘কবিতাগুলো সবার, কারণ এতে আছে আস্ত পৃথিবীর মর্মবেদনা। আছে প্রেম, বিদ্রোহ, আত্মমগ্নতা ও সমষ্টির জ্বালাযন্ত্রণা। শোষণক্লান্ত এ সময়ে কবি এমনই কিছু হৃৎপিণ্ডওয়ালা কবিতা উপহার দিয়েছেন। যেগুলো থেকে সারাক্ষণ টুপটুপ করে রক্ত ঝরছে।’

বইটি সম্পর্কে কবি আকাশ মামুন বলেন, ‘মানুষ জীবনের পথ ধরে হাঁটতে হাঁটতে অনেক কথাই বলতে চায়। অনেক অভিমত নিজের ভেতর জমা হয়। একেক জনের বলার ধরন ও প্রকাশভঙ্গি একেক রকম। একজন নেতা খুব সহজেই তার মতামত জনমঞ্চে বলতে পারেন। একজন শিক্ষক পড়ানোর ফাঁকে তার দর্শনও প্রচার করেন। আমি বলার মাধ্যম হিসেবে কবিতাকে বেছে নিয়েছি।’

Advertisement

আকাশ মামুন দীর্ঘদিন বিভিন্ন ফিচার পাতায় কাজ করেছেন। প্রমিত ভাষার সাথে প্রচলিত আঞ্চলিক ভাষা ও উপমার প্রয়োগ তার কবিতায় লক্ষণীয়। তার প্রথম কবিতার বই ‘মেয়াদোত্তীর্ণ রাজমহল’, অন্য বই ‘নীলাম্বরী ছায়ানট’।

এসইউ/এএসএম