লাইফস্টাইল

১০ দিনে যেভাবে ৫ কেজি ওজন কমালেন কঙ্গনা

বলিউড কুইন বলা হয় কঙ্গনা রানাওয়াতকে। তার অভিনয় ও ফিটনেস দেখে মুগ্ধ হয় ভক্তকূল। তার শরীরে মেদ নেই বললেই চলে। তবে চরিত্রের প্রয়োজনে কখনো ওজন বাড়াতে হয়, আবার কমাতেও হয়। ঠিক তেমনই এএল বিজয় পরিচালিত ‘থালাইভি’ নামক সিনেমায় বহুরুপী চরিত্রে অভিনয় করেছেন কঙ্গনা।

Advertisement

এ সিনেমার জন্য নায়িকা ২০ কেজি ওজন বাড়িয়েছিলেন। আবার ঠিকই পরিশ্রম করে নায়িকা সব মেদ ঝরিয়ে ফেলেছেন। এ বিষয়ে নায়িকা টুইট পোস্টে জানান, ‘২০ কেজি ওজন বাড়ানো এবং তা আবার সিনেমার প্রয়োজনেই কমিয়ে ফেলা মোটেই সহজ কোনো কাজ ছিল না।’

কঙ্গনার মোটা হওয়া চেহারা দেখে অনেকেই চিনতে পারেননি তাকে। সেইসঙ্গে তার ভক্তকূলের মনে প্রশ্নও উঠেছে এতো দ্রুত কীভাবে তিনি ওজন বাড়ালেন আবার কমিয়েও ফেললেন? সে রহস্যই নায়িকা তার ভক্তদের সঙ্গে ভাগাভাগি করেছেন। চলুন তবে জেনে নেওয়া যাক-

তিনি মাত্র ১০ দিনের মধ্যে ৫ কেজি কমিয়েছিলেন কঙ্গনা। সব ধরনের নিয়ম কানুন মেনেই তিনি ওজন বাড়িয়েছিলেন, আবার কমিয়েও ফেলেছেন। এসময় তিনি ডায়েট থেকে শুরু করে শরীরচর্চা সবিই সমানভাবে মেনে চলেছেন।

Advertisement

কঙ্গনার ওয়ার্কআউট রুটিন

পাইলেটস: পাইলেটস হলো বলিউড সেলিব্রিটিদের কাছে সবচেয়ে জনপ্রিয় ওয়ার্কআউট। নিজেকে ফিট রাখতে ও টোনড করার জন্য কঙ্গনা পাইলটস করতেন। এ ছাড়াও এর সঙ্গে তিনি আরও একটি অনুশীলন করেন। আপনি যদি আপনার অ্যাবস না বানিয়েও যদি ফিট থাকতে চান, তবে পাইলেট প্রশিক্ষণ নিতে পারেন।

জাম্পিং জ্যাকস: এ ব্যায়ামটি খুবই কার্যকরী। এটি শরীরকে ওয়ার্ম আপ করে দ্রুত। এ কারণে ক্যালোরিও পোড়ে অনেক। এ ব্যায়ামটি করলে হাতের পেশি যেমন- বাইসেপস এবং ট্রাইসেপসকে মজবুত করতে অনেক সহায়তা করে। এ ছাড়াও হাঁটা, দৌঁড়ানো, সাঁতার কাটা ইত্যাদি নিয়মিত করতেন কঙ্গনা।

কঙ্গনার ডায়েট প্ল্যান

Advertisement

কঙ্গনা জানান, সপ্তাহান্তে আপনি যদি ওজন হ্রাস করতে চান; তবে আপনাকে এ সাধারণ ডায়েটটি অনুসরণ করতে হবে-

সকাল- ওটমিল খান, ফল ও রসদুপুর- টাটকা ফল, শাকসবজি, ডাল ও রুটিরাতে- ভেজিটেবল স্যুপ, সালাদ বা সেদ্ধ শাকসবজিসেইসঙ্গে সারাদিনে প্রচুরি পানি পান করতে এ অভিনেত্রী। হালকা ক্ষুধা পেলে ফল, বাদাম ও জুস খেতেন কঙ্গনা।

কঙ্গনা যে ডায়েট অনুসরণ করেন; সেটি হলো ‘ক্যালোরি ঘাটতি ডায়েট’। এটি শক্তি ঘাটতি ডায়েট হিসাবেও পরিচিত। এ ডায়েটটি কেমন? শারীরিক ক্রিয়াকলাপের জন্য খাবার আমাদের শরীরে ক্যালোরি আকারে শক্তিতে পূর্ণ করে। তবে প্রায়শই আমরা প্রয়োজনের চেয়ে বেশি ক্যালোরি খাই এবং এ অতিরিক্ত ক্যালোরিগুলো ফ্যাট আকারে জমা হতে শুরু করে।

আপনি যদি মেদ কমাতে চান; তাহলে এ ডায়েটটি নিয়ে ভাবুন। এটি উরু, পেট, হিপ এবং শরীরের অন্যান্য অংশগুলোতে সঞ্চিত অতিরিক্ত ফ্যাট পোড়াতে সহায়তা করবে। আপনি যখন কম ক্যালোরিযুক্ত ডায়েট নিতে শুরু করবেন; তখন দেহ সঞ্চিত শক্তির উত্স হিসাবে পুড়িয়ে দেবে এর ফলে ওজন হ্রাস পাবে।

এ ডায়েটটি কীভাবে অনুসরণ করবেন?

কঙ্গনা এ ডায়েটটি অনুসরণের ক্ষেত্রে কম ক্যালোরিযুক্ত খাবার- যেমন শসা, লেটুস, ধনে পাতা, পেঁয়াজ, পেঁপে, বেরি, টমেটো, ফুলকপি, আপেল, সবুজ শাক, গাজর ইত্যাদি বেছে নেন। কাঁচা বা সেদ্ধ শাকসবজি খান। পাশাপাশি তিনি প্রক্রিয়াজাত এবং প্যাকেজযুক্ত খাবার এড়িয়ে চলেছেন। কঙ্গনার মতে, ওজন কমানোর জন্য শুধু কম ক্যালোরিযুক্ত খাবার খেলেই হবে না বরং দৈনিক অন্তত ৬০ মিনিটের বেশি সময় হাঁটা-চলা বা শারীরিক অনুশীলন করতে হবে।

জেএমএস/জিকেএস