একুশে বইমেলা

আসছে ইবি শিক্ষার্থী সানির উপন্যাস ‘কনীনিকা’

অমর একুশে বইমেলায় আসছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থী খায়রুজ্জামান খান সানির প্রথম উপন্যাস ‘কনীনিকা’। বইমেলায় বিবর্তন (৪৪৭ নম্বর) এবং পেন্ডুলাম (৪৪৮ নম্বর) প্রকাশনীর স্টলে বইটি পাওয়া যাবে।

Advertisement

ইতোমধ্যে বইটির প্রি-অর্ডারও শুরু হয়েছে। রকমারিসহ অন্যান্য অনলাইন বুকশপে পাওয়া যাচ্ছে বইটি। বইটির প্রচ্ছদ করেছেন লুৎফি রুনা।

উপন্যাস সম্পর্কে লেখক বলেন, ‘শুধু ভুল কিংবা সঠিকের দাঁড়িপাল্লায় জীবনের সব গল্প হয়তো ঠিক পরিমাপযোগ্য নয়। আমাদের প্রত্যেকের জীবনের বাঁকে বাঁকে কিছু গল্প থাকে অব্যক্ত, থাকে অপ্রকাশিত। হঠাৎ করে অপ্রত্যাশিত কিছু মানুষ কিংবা ঘটনা জীবনের অনেকটা জায়গা দখল করে নেয়।’

তিনি বলেন, ‘বাকি জীবনে তারই প্রতিফলন ঘটে, কখনো বা অনুশোচনা জাগায়। স্মৃতি যেন অবিনশ্বর! একটি সুন্দর ভোরের অপেক্ষায় কত বিনিদ্র রাত আর দু’চোখের পাতা দায়ী তা অজানাই থাকুক। উপন্যাসটি পড়ার পর পাঠক মনে আগ্রহ জন্মাবে কনীনিকা হারিয়ে ফেলার গল্প না-কি ভিন্ন কিছু?’

Advertisement

খায়রুজ্জামান খান সানির জন্ম গোপালগঞ্জের কাঠি গ্রামে। তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

দশম শ্রেণি থেকেই লেখালেখির হাতেখড়ি তার। এর আগে প্রথম যৌথ কাব্যগ্রন্থ জলতরঙ্গ-২ প্রকাশিত হয়। এছাড়া তিনি বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় নিয়মিত কলাম, প্রবন্ধ ও কবিতা লেখেন।

রায়হান মাহবুব/এসইউ/জিকেএস

Advertisement