লাইফস্টাইল

মুরগির মাংসের ভিন্ন পদ ‘চিকেন চিত্তাসা’

এক চিকেন দিয়ে হাজারো পদ তৈরি করা যায়। চিকেন ফ্রাই থেকে শুরু করে স্টাফড চিকেন, চিকেন চাউমিন-পাস্তা-নুডলস, চিকেন শর্মা, গ্রেভি চিকেনসহ আরও কত কী!

Advertisement

চিকেনের সব পদই খেতে মাজাদার। প্রোটিনসমৃদ্ধ চিকেন স্বাস্থ্যের জন্যও ভালো। এজন্য বিশ্বব্যাপী চিকেনের এতো কদর। ক্ষুধা মেটাতে চিকেনের বিভিন্ন পদের জুরি মেলা ভার।

তবে কখনো কি চিকেন চিত্তাসা খেয়েছেন? মাজাদার এ পদটির স্বাদ হয়তো অনেকেরই অজানা। তাই চিকেনের একঘেয়েমি স্বাদ বদলে আজই রান্না করুন চিকেন চিত্তসা।

রান্নাঘরে থাকা সাধারণ কিছু উপকরণ দিয়ে কম সময়ের মধ্যেই তৈরি করে নিতে পারবেন অসাধারণ এক পদ চিকেন চিত্তাসা। ছোটদের আবদার পূরণের পাশাপাশি অতিথি আপ্যায়নে চিকেন চিত্তাসা জমিয়ে দিতে পারে খাবারের টেবিল। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

Advertisement

উপকরণ :

১. একটি মুরগি ৮ টুকরো২. রাইস ফ্লাওয়ার ২ টেবিল-চামচ৩. পরিমাণমতো লবণ৪. লেবুর রস ১ টেবিল-চামচ

পেস্টের জন্য

১. পেয়াজ বড় ১টি২. রসুন ৮ কোয়া৩. আদা এক ইঞ্চি পরিমাণ৪. কারিপাতা ২০টি৫. পানি ২ টেবিল-চামচ৬. শুকনো মরিচ ৬ টুকরো।

Advertisement

পদ্ধতি

প্রথমে পেঁয়াজ, আদা, রসুন, কারিপাতা, মরিচ ও পানি একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে। এবার চিকেনের সঙ্গে লবণ, পেস্ট ও রাইস ফ্লাওয়ার একসঙ্গে মেখে নিন।

মেরিনেট করে ফ্রিজে দুই ঘণ্টা রাখুন মাংস। ফ্রিজ থেকে বের করে লেবুর রস দিয়ে আবারো মেখে নিন। ফ্রাইপ্যানে ৩ টেবিল-চামচ তেল গরম করে নিন।

এবার মুরগির টুকরোগুলো প্যানে দিয়ে চুলার আঁচ মাঝারিতে রাখুন। ঢেকে ২-৩ মিনিট ভাজুন। খেয়াল রাখবেন পুড়ে যেন না যায়। একটু পরপর উল্টে পাল্টে ভেজে নিন।

যতক্ষণ না মুরগির মাংসগুলো সেদ্ধ হবে; ততক্ষণ ঢেকে রেখে ভাজতে থাকুন। মাংস সেদ্ধ হয়ে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন ফ্রাইড রাইস, পোলাও অথবা সসের সঙ্গে।

জেএমএস/জিকেএস