লাইফস্টাইল

ভিন্ন স্বাদের ঢ্যাঁড়স-মাংস রাঁধবেন যেভাবে

বাজারে এখন নতুন ঢ্যাঁড়স উঠেছে। দামও হাতের নাগালে। এ সবজির অনেক স্বাস্থ্য উপকারতিা রয়েছে। তবে ঢ্যাঁড়সের একঘেয়ে পদ খেয়ে জিভের স্বাদ নষ্ট হয়ে যায় অনেকের!

Advertisement

অন্যদিকে মাংস ও আলুর ঝোল তো সবসময়ই খাওয়া হয়ে থাকে। তাহলে এবার স্বাদ বদলে রান্না করুন ঢ্যাঁড়স-মাংসের মজাদার পদ।

খুবই অল্প সময়ে ও সামান্য কিছু উপকরণ দিয়ে চাইলেই তৈরি করে নিতে পারেন স্বাস্থ্যকর ও সুস্বাদু এ পদটি। একবার খেলে মুখে লেগে থাকবে এর স্বাদ। তাহলে আর দেরি কেন, জেনে নিন রেসিপি-

উপকরণ

Advertisement

১. খাসির মাংস সেদ্ধ ১ কেজি২. ঢ্যাঁড়স ২০০ গ্রাম৩. আদা বাটা ১ টেবিল চামচ৪. রসুন বাটা ১ চা চামচ৫. পেঁয়াজ বাটা ২ চা চামচ৬. বাদাম বাটা ১ টেবিল চামচ৭. এলাচ ৪টি৮. দারুচিনি ৪ টুকরো৯. গোলমরিচ ১০-১২টি ১০. লবঙ্গ ৫টি১১. শুকনো মরিচ গুঁড়ো আধা চা চামচ১২. কাঁচা মরিচ ৪টি১৩. লবণ পরিমাণমতো১৪. তেল ১ কাপ১৫. বাটার ১ চা চামচ১৬. ক্রিম ২ টেবিল চামচ১৭. টমেটো সস ১ টেবিল চামচ১৮. টুকরা করা গাজর ১টি

পদ্ধতি

মাঝারি একটি প্যানে তেল গরম করে নিন। এবার একে একে পেঁয়াজ, আদা, রসুন বাটা, মরিচের গুঁড়া দিয়ে নাড়তে থাকুন।

কিছুক্ষণ পর বাদাম বাটা, লবণ এবং সামান্য পানি দিয়ে কষিয়ে নিন মশলা। এসময় ঢেকে রান্না করুন ২-৩ মিনিট। চুলার আঁচ হালকা থাকবে।

Advertisement

কষানো হয়ে গেলে সেদ্ধ মাংস দিয়ে আবার ঢেকে কষিয়ে নিন। এরপর ২ কাপ গরম পানি দিয়ে নেড়ে দিন। ২-৩ মিনিট পর দারুচিনি, এলাচ, লবং ও গোলমরিচ দিয়ে দিন।

এবার অন্য একটি প্যানে বাটার গরম করে ঢ্যাঁড়স, লবণ ও গোলমরিচ গুঁড়ো দিয়ে নেড়ে নিন মিনিট দুয়েক। এরপর মাংসের মধ্যে ঢ্যাঁড়স ঢেলে দিন।

মাংস মাখা মাখা হলে কাঁচা মরিচ, গাজর, সস ও ক্রিম ছড়িয়ে দিনি। কিছুক্ষণ পর নামিয়ে পরিবেশন করুন খিচুড়ি, ভাত বা রুটির সঙ্গে।

জেএমএস/এএসএম