আইন-আদালত

পিএসসির প্রস্তুতিতে সন্তুষ্ট হয়ে ৪১তম বিসিএসের রিট খারিজ

একদিন পরই ৪১তম বিসিএস পরীক্ষার প্রিলিমিনারি (এমসিকিউ) অনুষ্ঠিত হবে। গত ৭ মার্চ সরকারি কর্ম কমিশন (পিএসসি) এ পরীক্ষার আসনবিন্যাস প্রকাশ করেছে। পরিকল্পনা অনুযায়ী- রাজধানীর ১৫২টিসহ দেশের বিভিন্ন আঞ্চলিক কেন্দ্রসহ ৩১১টি পরীক্ষাকেন্দ্র প্রস্তুত করছে পিএসসি।

Advertisement

তবে মহামারি করোনাভাইরাস পরিস্থিতিতে ঝুঁকি নিয়ে পরীক্ষায় বসতে চায় না শিক্ষার্থীরা- এমন অভিযোগ করেন পরীক্ষা স্থগিত চেয়ে গত ১১ মার্চ হাইকোর্টে রিট আবেদন করেন ১০ পরীক্ষার্থী। তবে রিটের শুনানি নিয়ে সেটি সরাসরি খারিজ (সামারিলি রিজেক্ট) করে দিয়েছেন হাইকোর্ট। উচ্চ আদালতের এ আদেশের ফলে আগামী ১৯ মার্চ (শুক্রবার) ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা গ্রহণে আর কোনো বাধা নেই।

মূলত স্বাস্থ্যবিধি মেনে কেন্দ্র প্রস্তুত করতে পিএসসির পদক্ষেপে সন্তুষ্ট হয়েই আদালত রিট খারিজ করে দিয়েছে।

হাইকোর্টের বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত বেঞ্চ মঙ্গলবার (১৬ মার্চ) এ আদেশ দেন। আদালতে ওইদিন রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী রবিউল আলম ও খুরশিদ আলম। শুনানিতে রাষ্ট্রপক্ষে আইনজীবী ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

Advertisement

রিট খারিজ প্রসঙ্গে রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার বুধবার (১৭ মার্চ) জাগো নিউজকে বলেন, রাজধানী ঢাকাসহ সারাদেশে তিনশ’র বেশি কেন্দ্র প্রস্তুত করা হচ্ছে। সেখানে থার্মাল স্ক্যানার থাকবে। পরীক্ষার হলের প্রতিটি কক্ষ স্প্রে করে ধোয়া হচ্ছে। শিক্ষার্থীদের প্রতি জনের জন্যে আলাদা ডেস্ক থাকবে। তাপমাত্রা পরিমাপ করে কেন্দ্রে ঢোকানো হবে।

তিনি বলেন, মাস্ক ছাড়া কেন্দ্রে প্রবেশে বিধিনিষেধ রয়েছে। পরীক্ষার হলের ফটকে স্যানিটাইজার রাখা হবে। পরীক্ষার্থীরা এটি ব্যবহার করবেন। স্বাস্থ্যবিধি অনুযায়ী তিন ফুট দূরত্ব মেনে সিটি প্ল্যান করা হয়েছে। এছাড়া প্রশ্নপত্রও সংশ্লিষ্ট কেন্দ্রের জন্যে পাঠিয়ে দেয়া হয়েছে। এ জন্য এই মুহূর্তে পরীক্ষা বন্ধ করা বা পিছিয়ে দেয়া সম্ভব নয়।

বিপুল বাগমার বলেন, তারপরেও আদালত কিন্তু যথাযথ স্বাস্থ্যবিধি মেনেই পরীক্ষা গ্রহণ করার নির্দেশ দিয়েছেন। পিএসসির পক্ষ থেকে আমাদেরকে সেভাবেই জানানো হয়েছে। আশা করছি- স্বাস্থ্যবিধি মেনেই বিসিএস পরীক্ষার ব্যবস্থা করেছে পিএসসি।

৪১তম সাধারণ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হবে। পরীক্ষায় আবেদনকারীর সংখ্যা চার লাখ ৭৫ হাজার। স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেয়ার জন্য নতুন কয়েকটি সিদ্ধান্ত নিয়েছে পিএসসি।

Advertisement

গত ১১ মার্চ করোনা পরিস্থিতিতে ৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা স্থগিত চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেন ১০ পরীক্ষার্থী।

রিটকারীদের আইনজীবী খুরশিদ আলম বলেন, করোনার প্রকোপ বাড়ছে। নৌ-অধিদফতরসহ দুটি পরীক্ষা করোনা পরিস্থিতির কারণে স্থগিত হয়েছে। তাই ৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা স্থগিত চেয়ে রিট করা হয়। আদালত রিট খারিজ করে দিয়েছেন।

আগামী ১৯ মার্চ (শুক্রবার) সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত দুই ঘণ্টাব্যাপী ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবেন শিক্ষার্থীরা।

এ পরীক্ষায় হাতঘড়ি, অলঙ্কার ও কোনো ধরনের ডিভাইস নিয়ে পরীক্ষার কেন্দ্রে প্রবেশ নিষিদ্ধ করেছে সরকারি পিএসসি। কেন্দ্রে কী আনা যাবে আর কী আনা যাবে না, তা পরীক্ষার্থীদের একদিন আগে এসএমএস করে জানিয়ে দেওয়া হবে বলে জানিয়েছে পিএসসি।

২০১৯ সালের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে বিভিন্ন পদে ২ হাজার ১৩৫ কর্মকর্তা নিয়োগ দেয়া হবে বলে জানানো হয়। বিজ্ঞপ্তি অনুযায়ী সবচেয়ে বেশি নিয়োগ দেয়া হবে শিক্ষা ক্যাডারে। এ ক্যাডারে ৯১৫ জনকে নিয়োগ দেয়া হবে। এর মধ্যে বিসিএস শিক্ষায় প্রভাষক ৯০৫ জন ও কারিগরি শিক্ষা বিভাগে প্রভাষক ১০ জন নেয়া হবে।

এফএইচ/এএএইচ/এমকেএইচ