লাইফস্টাইল

মুচমুচে পিনহিল সমুচা তৈরির সহজ রেসিপি

সমুচা খেতে কে না পছন্দ করে! ছোট-বড় সবাই তৃপ্তি নিয়ে মুচমুচে সমুচার স্বাদ উপভোগ করে। সাধারণত বিভিন্ন ফাস্টফুড কর্নার থেকে কিনেই সমুচা খাওয়া হয়ে থাকে।

Advertisement

সমুচার মধ্যে রকমফের আছে। কারও পছন্দ ভেজিটেবল সমুচা কারও আবার চিকেন সমুচা। কখনো কি পিনহিল সমুচা খেয়েছেন? এর স্বাদ মনে রাখার মতো।

সাধারণত সমুচার আকৃতি তিনকোণা হলেও পিনহিল গোলাকার হয়ে থাকে। এজন্য অনেকেই বুঝতে পারেন না, আসলেই কি এটি সমুচা না-কি। এজন্য এর নাম পিনহিল সমুচা।

মাত্র ৩০ মিনিটে কয়েকটি উপকরণ দিয়েই তৈরি করে নিতে পারবেন মজাদার পিনহিল সমুচা। জেনে নিন রেসিপি-

Advertisement

উপকরণ

খামিরের জন্য

১. ময়দা ১ কাপ২. সুজি ২ টেবিল চামচ৩. তেল ৩ টেবিল চামচ৪. লবণ আধা চা চামচ৫. মাখানোর জন্য পানি

পুরের জন্য

Advertisement

১. সেদ্ধ আলু ৩টি২. কাঁচা কিমা ৩ টেবিল চামচ৩. পেঁয়াজ কুচি ১টি৪. ধনেপাতা, পুদিনা পাতা ও কাঁচা মরিচ কুচি৫. রসুন বাটা ১ চা চামচ ৬. লবণ স্বাদমতো

পদ্ধতি

প্রথমে ময়দার খামিরটা মেখে রেখে দিতে হবে ১০-১৫ মিনিটের জন্য। এবার পুর তৈরির পালা। সেদ্ধ আলুর সঙ্গে সব উপকরণ ভালো করে মেখে নিতে হবে।

মাখানো ময়দা থেকে বড় লেচি কেটে রুটির মতো করে বেলে নিন। রুটি বেশি মোটা আবার পাতলাও হবে না। এভাবে বেলে নিতে হবে। এরপর রুটির উপর পুরটা ছড়িয়ে দিয়ে রোল করতে হবে।

রোল করে ছুরি দিয়ে পিস পিস করে কেটে নিতে হবে। এরপর হাত দিয়ে সামান্য চ্যাপ্টা করে দিতে হবে। এবার অল্প ময়দা পানি দিয়ে গুলে পাতলা বেটার তৈরি করে নিন।

ময়দায় ডুবিয়ে পুর মেশানো রুটির পিসগুলো ডুবো তেলে ভেজে নিতে হবে। এপিঠ-ওপিঠ উল্টে দিয়ে বাদামি করে ভেজে নিতে হবে মজাদার পিনহিল সমুচা। গরম গরম পরিবেশ করুন পছন্দের চাটনিসহ।

জেএমএস/এমএস