খেলাধুলা

কোহলিরা খেলতে থাকলে ভারতীয়র আত্মহত্যার হুমকি

মাঠের খেলায় জমে উঠেছে ভারত ও ইংল্যান্ডের মধ্যকার টি-টোয়েন্টি সিরিজ। কিন্তু মাঠের বাইরে ক্রমেই বাড়ছে করোনাভাইরাস বিষয়ক দুশ্চিন্তা। চলতি মাসের শুরু থেকেই ভারতে বাড়তে শুরু করেছে করোনার সংক্রমণ ও মৃত্যুর হার। এর মধ্যেই মাঠে বিপুল পরিমাণ দর্শক নিয়ে খেলা পরিচালনা করছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

Advertisement

যা একদমই মানতে পারছেন না গুজরাট প্রদেশের গান্ধীনগর শহরের বাসিন্দা পঙ্কজ প্যাটেল। দ্রুততম সময়ের মধ্যে ভারত ও ইংল্যান্ডের মধ্যকার টি-টোয়েন্টি সিরিজের খেলা বাতিল করা না হলে, নিজেকে আগুনে পুড়িয়ে মারার হুমকি দিয়েছেন পঙ্কজ প্যাটেল। তাও কোনো বিচ্ছিন্ন বার্তা নয়, সরাসরি থানায় ফোন করে এই হুমকি দিয়েছেন তিনি।

কোহলিদের টি-টোয়েন্টি সিরিজের খেলা চলছে আহমেদাবাদের মোতেরায় বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামে। এখনও পর্যন্ত হয়েছে তিনটি ম্যাচ। এর মধ্যে প্রথম দুইটিতে গড়ে প্রায় ৭৫ হাজার দর্শক মাঠে উপস্থিত ছিলেন। করোনাভাইরাসের নতুন বিস্তারের মাঝে এত মানুষের সমাগম পুরো দেশকেই বড় ঝুঁকির মাঝে ফেলে দিতে পারে বলে সতর্ক করেছেন পঙ্কজ প্যাটেল।

গত ১২ মার্চ চাঁদখেড়া থানার সিনিয়র পুলিশ ইনস্পেক্টর কে ভি প্যাটেলকে ফোন করে সিরিজটি বন্ধ করার কথা বলেছেন পঙ্কজ। নয়তো নিজেকে আগুনে পুড়িয়ে আত্মহত্যার হুমকিও দিয়েছেন তিনি। এ বিষয়ে একটি এফআইআর করা হয়েছে এবং তদন্তও শুরু করে দিয়েছে পুলিশ।

Advertisement

কে ভি প্যাটেল ও পঙ্কজের মধ্যকার ফোনালাপ ছড়িয়ে গেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। যেখানে শোনা গেছে, ইন্সপেক্টর প্যাটেলকে পঙ্কজ জিজ্ঞেস করছেন, স্টেডিয়ামে দর্শকসহ যে খেলা আয়োজন করা হচ্ছে, সেখানে করোনা প্রটোকল মানা হচ্ছে কি না। ইন্সপেক্টর ‘না’ উত্তর দিলে ম্যাচ বন্ধ করার দাবি জানিয়ে পঙ্কজ নিজেকে আগুনে পোড়ানোর হুমকি দেন। কেননা একসঙ্গে ৭৫ হাজার মানুষের জীবনকে হুমকির মধ্যে ফেলে দিচ্ছে চলতি সিরিজটি।

এছাড়া গুজরাটে মুখ্যমন্ত্রী এবং সহকারী মূখ্যমন্ত্রীকে গালিগালাজ করেছেন পঙ্কজ। অজ্ঞাত পরিচয়ের এ ব্যক্তির নামে ঘৃণা এবং বর্ণবাদের অভিযোগে মামলা দায়ে করেছে পুলিশ।

এ বিষয়ে এফআইআরে কে ভি লিখেছেন, ‘গত ১২ মার্চ সেই ব্যক্তি আমাকে ফোন করেছে। যদি টি-টোয়েন্টি সিরিজের ম্যাচগুলো চলতে থাকে, তাহলে নিজেকে মেরে ফেলার হুমকি দিয়েছে সে। এছাড়া গুজরাট সরকার এবং মন্ত্রীদের নামে গালিগালাজ করেছে সে। নাম জিজ্ঞেস করলে বলেছে, সে গান্ধীনগরের পঙ্কজ প্যাটেল। আমি তৎক্ষণাত ফোন করে গান্ধীনগর পুলিশ কন্ট্রোল রুমে এ বিষয়ে জানিয়েছি।’

উল্লেখ্য, করোনাভাইরাসে সংক্রমণের হার বেড়ে যাওয়ায় চলতি সিরিজটি পুরোপুরি বাতিল করেনি ভারত। তবে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের মধ্যে শেষ তিনটি এবং আসন্ন ওয়ানডে সিরিজের সবগুলো ম্যাচ দর্শকশূন্য গ্যালারিতে খেলানোর সিদ্ধান্ত নিয়েছেন আয়োজকরা।

Advertisement

এসএএস/এমএস