আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ১৪ মার্চ ২০২১

বিশ্বে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কত শত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

মিয়ানমারে লুকিয়ে থাকা এমপিদের ‘নতুন সরকার’

মিয়ানমারে সেনাবাহিনীর অভ্যুত্থানের পর লুকিয়ে থাকা রাজনীতিবিদরা ঘোষণা দিয়েছেন, সামরিক কর্তৃপক্ষের বিরুদ্ধে তাদের সংগ্রাম চলবে। তারা নিজেদের মিয়ানমারের বৈধ সরকার বলে দাবি করেছেন। লুকিয়ে থাকা রাজনীতিকদের নিয়ে গঠিত একটি কমিটির প্রধান মাহন উইন খিয়াং থান বলেছেন, ‘এটা জাতির জন্য সবচেয়ে অন্ধকারাচ্ছন্ন মুহূর্ত। তবে খুব তাড়াতাড়ি আলোর দেখা পাওয়া যাবে।’

অবশেষে কাফালা পদ্ধতিতে পরিবর্তন আনল সৌদি আরব

Advertisement

সৌদি আরবে বিদেশী কর্মীর সঙ্গে নিয়োগ চুক্তি ‘কাফালা’ পদ্ধতিতে পরিবর্তন আনা হয়েছে। বহুল প্রতীক্ষিত এই পরিবর্তনের ফলে এখন থেকে বিদেশী কর্মীরা তাদের নিয়োগদাতার অনুমতি ছাড়াই চাকরি পরিবর্তন করতে পারবেন। আগের নিয়মে, নিয়োগদাতারা তাদের ইচ্ছামত বিদেশী শ্রমিকদের চাকরি ও সৌদিতে থাকার অনুমতির মেয়াদ বাড়াতে বা সমাপ্ত করতে পারতেন।

ধাক্কা নয়, গাড়ির দরজায় পা চাপা পড়ে আহত হন মমতা

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা ব্যানার্জিকে ষড়যন্ত্র করে ধাক্কা দিয়ে ফেলার অভিযোগের প্রমাণ মেলেনি। নিজের গাড়িতে ওঠার সময় দলীয় নেতাকর্মীদের হুড়োহুড়ি ও দরজায় পা চাপা পড়ে আহত হন তিনি। যেটা স্রেফ দুর্ঘটনা। পশ্চিমগঙ্গে নির্বাচন কমিশন নিযুক্ত রাজ্য পুলিশের পর্যবেক্ষক বিবেক দুবে ও বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক শনিবার (১৩ মার্চ) এ তথ্য জানিয়েছেন। সেপ্টেম্বরের মধ্যে ৮০ শতাংশ মানুষকে ভ্যাকসিন দেবে ইতালি

চলতি বছরের সেপ্টেম্বরেই কমপক্ষে ৮০ শতাংশ মানুষকে ভ্যাকসিন দেয়ার পরিকল্পনা করছে ইতালি। এক বছরের বেশি সময় ধরে করোনা মহামারিতে ইউরোপের দেশগুলোর মধ্যে ইতালিই সবচেয়ে বেশি বিপর্যস্ত হয়েছে। মন্ত্রিসভার দেয়া তথ্য অনুযায়ী, প্রতিদিন ৫ লাখ ডোজ ভ্যাকসিন দেয়ার পরিকল্পনা করা হচ্ছে।

Advertisement

মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর গুলিতে আরও ২ বিক্ষোভকারী নিহত

মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর গুলিতে আরও দুই বিক্ষোভকারী নিহত হয়েছে। দেশটিতে সামরিক জান্তা সরকারের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত রয়েছে। রোববার বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে নিরাপত্তা বাহিনীর সদস্যরা গুলি চালিয়েছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শী এবং স্থানীয় গণমাধ্যমগুলো।যুক্তরাষ্ট্রের ডাকে সাড়া দিচ্ছে না উত্তর কোরিয়া

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন গত ফেব্রুয়ারি থেকে উত্তর কোরিয়ার সরকারের সঙ্গে যোগাযোগের চেষ্টা চালিয়ে গেলেও এখন পর্যন্ত দেশটি থেকে কোনো সাড়া পাওয়া যায়নি। দুই দেশের মধ্যকার উত্তেজনা হ্রাস করতে ওয়াশিংটন বিভিন্ন উপায়ে পিয়ংইয়ংয়ের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও ব্যর্থ হয়েছে।

আর্জেন্টিনার প্রেসিডেন্টের গাড়িতে হামলা

আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নেনদাজকে বহনকারী একটি মিনিবাসে হামলা চালিয়েছে বিক্ষোভকারীরা। দেশটির পাতাগোনিয়া এলাকায় ওই হামলার ঘটনা ঘটেছে। দক্ষিণাঞ্চলীয় চুবুত প্রদেশে একটি কমিউনিটি সেন্টারের বাইরে থাকা তার গাড়ি ঘিরে ধরে লোকজন। তারা গাড়িতে পাথর ছুড়েছে।

এ বছরই সীমান্ত খুলতে পারে সিঙ্গাপুর

এ বছরই সীমান্ত খুলে দেয়া হতে পারে বলে টেলিভিশনে দেয়া এক সাক্ষাতকারে নিশ্চিত করেছেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি হিয়েন লং। বিশ্বের বেশিরভাগ দেশই এর মধ্যেই ভ্যাকসিন কার্যক্রম শুরু করায় চলতি বছরের শেষেই সীমান্ত খুলে দেয়া যাবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

মেয়েদের প্রকাশ্যে গান গাওয়ায় নিষেধাজ্ঞা মূল্যায়ন করবে আফগানিস্তান

আফগানিস্তানের শিক্ষা মন্ত্রণালয়ে জানিয়েছে, মেয়েদের প্রকাশ্যে গান গাওয়া নিষিদ্ধ করে সম্প্রতি যে ঘোষণা তারা দিয়েছিল, সেটি তারা মূল্যায়ন করে দেখবে। নতুন বিবৃতিতে রোববার মন্ত্রণালয় জানায়, এই ঘোষণা তাদের নিজেদের অবস্থানকে প্রতিফলিত করছে না। ঘোষণাটি মূল্যায়ন করে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে বলেও মন্ত্রণালয় জানায়।

এমকে/জেআইএম