আন্তর্জাতিক

এ বছরই সীমান্ত খুলতে পারে সিঙ্গাপুর

এ বছরই সীমান্ত খুলে দেয়া হতে পারে বলে টেলিভিশনে দেয়া এক সাক্ষাতকারে নিশ্চিত করেছেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি হিয়েন লং। বিশ্বের বেশিরভাগ দেশই এর মধ্যেই ভ্যাকসিন কার্যক্রম শুরু করায় চলতি বছরের শেষেই সীমান্ত খুলে দেয়া যাবে বলে আশা প্রকাশ করেছেন তিনি। খবর রয়টার্সের।

Advertisement

দক্ষিণ এশিয়ার দেশটিতে অপ্রয়োজনীয় ভ্রমণে নিষেধাজ্ঞা আনা হয়েছে। তবে ব্যবসায়িক বা পেশাগত কাজে ভ্রমণের অনুমতি রয়েছে।

রোববার বিবিসিকে দেয়া এক সাক্ষাতকারে লি বলেন, ‘চলতি বছরের শেষ পর্যন্ত যদি সব দেশ তাদের অধিকাংশ মানুষকে ভ্যাকসিন প্রদান করতে পারে তবে আমরা এ বিষয়ে আশ্বস্ত হতে পারব এবং আন্তর্জাতিক সীমান্ত ভ্রমণকারীদের জন্য খুলে দিতে পারব।’

তিনি বলেন, এটা সম্ভবত চলতি বছরের শেষে বা আগামী বছরের শুরুতেই হতে পারে। এই সময়ের মধ্যেই আমরা ভ্রমণকারীদের জন্য নিজেদের দ্বার উন্মুক্ত করতে পারব।

Advertisement

সিঙ্গাপুর শুরু থেকেই করোনাভাইরাসকে গুরুত্বের সঙ্গে নিয়েছে। ফলে দেশটি ইতোমধ্যেই করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছে। দেশটিতে দৈনিক সংক্রমণ এখন অনেক কম। ইতোমধ্যেই সেখানে ভ্যাকসিন কার্যক্রম শুরু হয়েছে।

চলতি বছরের শেষ নাগাদ পুরো জনগোষ্ঠীকে ভ্যাকসিন দেয়ার পরিকল্পনা হাতে নিয়েছে সিঙ্গাপুর। তবে পার্শ্বপ্রতিক্রিয়ার কথা চিন্তা করে অনেকের মধ্যেই ভ্যাকসিন গ্রহণে আগ্রহ কম দেখা যাচ্ছে। দেশটিতে ফাইজার-বায়োএনটেক এবং মডার্নার ভ্যাকসিনের অনুমোদন দেয়া হয়েছে।

টিটিএন/এএসএম

Advertisement