লাইফস্টাইল

মিষ্টি কুমড়ার মজাদার লাড্ডু তৈরি করবেন যেভাবে

লাড্ডু খেতে সবাই কমবেশি পছন্দ করেন। বেশিরভাগ সময় বাইরে থেকেই বিভিন্ন পদের লাড্ডু কিনে খাওয়া হয়ে থাকে।

Advertisement

মতিচুর, বোহান্দি, বেসন, সুজি, ডালসহ বিভিন্ন উপকরণ দিয়ে তৈরি করা যায় লাড্ডু। আবার সবজি দিয়েও তৈরি করা যায় মজাদার লাড্ডু। তবে কখনো কি মিষ্টি কুমড়ার লাড্ডু খেয়েছেন?

এর স্বাদ একবার খেলে আপনার মুখে লেগে থাকবে। আর বাজারে মিষ্টিকুমড়া সবসময়ই সহজলভ্য। চাইলেই ঘরে থাকা বেশ কয়েকটি উপাদান দিয়ে তৈরি করে নিতে পারেন মজাদার এ লাড্ডু।

বেশি করে তৈরি করে ফ্রিজেও সংরক্ষণ করে বেশ কয়েকদিন খেতে পারবেন। খুবই অল্প সময়ে তৈরি করা যায় মজাদার মিষ্টি কুমড়ার লাড্ডু।

Advertisement

উপকরণ

১. মিষ্টি কুমড়া ১ কাপ (সেদ্ধ করে বাটা)২. ঘি দুই টেবিল চামচ৩. এলাচ পাউডার ১ টেবিল চামচ৪. নারকেল কোড়ানো আধা কাপ৫. চিনি আধা কাপ৬. কেওড়া জল পরিমাণমতো৭. কাঠবাদাম কুচি ১ টেবিল চামচ৮. কিশমিশ ২ টেবিল চামচ৯. গুঁড়া দুধ এক কাপ

পদ্ধতি

প্রথমে চুলায় একটি প্যান গরম করে ঘি ঢেলে দিন। এবার সেদ্ধ করে রাখা মিষ্টি কুমড়া বাটা দিয়ে নাড়তে থাকুন। এরপর একে একে এলাচ পাউডার, নারকেল, চিনি, কেওড়া জল, কাঠবাদাম কুচি, কিশমিশ, গুঁড়া দুধ দিয়ে ভালোভাবে নাড়ুন।

Advertisement

চুলার আঁচ মাঝারি রেখেই ভালো করে কিছুক্ষণ নাড়তে থাকুন। যতক্ষণ পানি শুকিয়ে না আসবে; ততক্ষণ নাড়তে হবে। এরপর চুলা থেকে নামিয়ে একটি পাত্রে ঠান্ডা করুন।

এবার অন্য একটি পাত্রে গুঁড়া দুধের মধ্যে অল্প মিষ্টি কুমড়ার মিশ্রণ মিশিয়ে গোলাকার বল আকৃতি তৈরি করুন। এভাবে লাড্ডুগুলো তৈরি করে নিন হাত দিয়ে। এরপর পরিবেশন করুন মজাদার মিষ্টিকুমড়ার লাড্ডু।

জেএমএস/জিকেএস