জাতীয়

এক মাসের ব্যবধানে করোনা পরিস্থিতি উদ্বেগজনক!

মাত্র এক মাসের ব্যবধানে দেশে করোনা পরিস্থিতি ফের উদ্বেগজনক হয়ে দাঁড়াচ্ছে। ১২ ফেব্রুয়ারি রাজধানীসহ সারাদেশে ১৪ হাজার ৩২৮টি নমুনা পরীক্ষা করে ৪০৪ জন নতুন রোগী শনাক্ত হয়। এক মাসের ব্যবধানে ১২ মার্চ দেশে ১৬ হাজার ১১১টি নমুনা পরীক্ষা করে নতুন রোগী শনাক্ত হয়েছে এক হাজার ৬৬ জন। একইসঙ্গে ফেব্রুয়ারি মাসের এ দিন করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা পাঁচজন থাকলেও ১২ মার্চ এ সংখ্যা দাঁড়িয়েছে ১৩ জনে।

Advertisement

এক মাস আগে নমুনা পরীক্ষার হিসেবে শনাক্তের হার ছিল দুই দশমিক ৮২ শতাংশ। কিন্তু আজ নমুনা পরীক্ষার হিসেবে শনাক্তের হার ছয় দশমিক ৬২ শতাংশ।

বর্তমান পরিস্থিতিতে উদ্বিগ্ন হয়ে পড়েছেন রোগতত্ত্ব ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তারা বলছেন, করোনা ঠেকাতে স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে মানুষের মধ্যে এক ধরনের উদাসীনতা তৈরি হয়েছে। তাছাড়া করোনা টিকাদান কর্মসূচি শুরুর পর অনেকেই ভুল ধারণা করছেন যে, টিকা নিলে আর করোনা হবে না। মানুষ পরিবার নিয়ে কক্সবাজার, সিলেট ও সুন্দরবনসহ বিভিন্ন পর্যটন কেন্দ্রে ছুটে যাচ্ছেন। মুখে মাস্ক, হাতে স্যানিটাইজার ব্যবহার ও শারীরিক দূরত্ব বজায় রাখছেন না। ফলে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) -এর বর্তমান ও সাবেক দুই প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলমগীর হোসেন ও ড. মোশতাক হোসেন এ বিষয়ে বলেন, স্বাস্থ্যবিধি মেনে না চললে করোনায় আক্রান্তের সংখ্যা আরও বৃদ্ধি পেতে পারে। ব্যাপক গণসচেতনতা তৈরি করতে সরকারি ও বেসরকারি পর্যায়ে প্রচার-প্রচারণা আরও জোরদারের পাশাপাশি গণমাধ্যমকেও ভূমিকা রাখতে হবে।

Advertisement

এমইউ/এমএইচআর/এএসএম