আন্তর্জাতিক

নোভাভ্যাক্সের টিকা ‘অত্যন্ত কার্যকরী’

মার্কিন বায়োটেক কোম্পানি নোভাভাক্সের তৈরি কোভিড-১৯ টিকার পরীক্ষায় দেখা গেছে, করোনাভাইরাসে মারাত্মকভাবে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে এ টিকা শতভাগ কার্যকরী। এক্ষেত্রে বিভিন্ন ট্রায়ালের পর কোম্পানিটি বৃহস্পতিবার এ কথা জানিয়েছে। খবর এএফপির।

Advertisement

ফলাফলে দেখা গেছে, করোনায় হালকা ও মাঝারিভাবে আক্রান্তদের ক্ষেত্রেও এটি অনেক কার্যকরী। এছাড়া দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের নতুন ধরনের ক্ষেত্রেও এ টিকার কার্যকারিতা লক্ষ করা গেছে।

গত জানুয়ারিতে ঘোষিত অন্তবর্তী ফলাফলের পর চূড়ান্ত বিশ্লেষণ করে বৃহস্পতিবার এ টিকার এমন কার্যকারিতার কথা জানানো হয়। ব্রিটেনে তৃতীয় ও চূড়ান্ত ধাপের ট্রায়ালে করোনাভাইরাসে হালকা, মাঝারি ও মারাত্মকভাবে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে টিকাটি ৯৬.৪ শতাংশ কার্যকর হয়েছে।

এ ট্রায়ালে ১৮ থেকে ৮৪ বছর বয়সের মোট ১৫ হাজার মানুষ অংশগ্রহণ করেন। এদের মধ্যে ২৭ শতাংশ মানুষের বয়স ছিল ৬৫ বছর। করোনার প্রকৃত স্ট্রেনে আক্রান্তের ক্ষেত্রে এমন ফলাফল পাওয়া যায়।

Advertisement

করোনাভাইরাসের ভিন্ন ধরন বি.১.১.৭-এ আক্রান্তের ক্ষেত্রে নোভাভ্যাক্স টিকা ৮৯.৭ শতাংশ কার্যকর বলে জানা গেছে।

দক্ষিণ আফ্রিকায় ছোট পরিসরে ফেজ ২বি ট্রায়ালে এ টিকার ৪৮.৬ শতাংশ কার্যকারিতা লক্ষ করা গেছে। এ ধাপের পরীক্ষায় প্রায় দুই হাজার ৬০০ লোক অংশগ্রহণ করেন। তবে এইচআইভি নেগেটিভ স্বেচ্ছাসেবকদের মধ্যে টিকাটির কার্যকারিতার হার ৫৫.৪ শতাংশ।

উভয় পরীক্ষায় থেকে জানা যায়, এনভিএক্স-কোভ২৩৭৩ নামের এ টিকা মারাত্মকভাবে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে শতভাগ কার্যকর।

বিএ

Advertisement