আন্তর্জাতিক

জনসনের ভ্যাকসিনের অনুমোদন দিল ইউরোপীয় ইউনিয়ন

জনসন অ্যান্ড জনসনের তৈরি এক ডোজের করোনাভাইরাস ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইউরোপীয় ওষুধ সংস্থার (ইএমএ) সুপারিশের পর বৃহস্পতিবার অনুষ্ঠানিকভাবে ভ্যাকসিনটি অনুমোদনের সিদ্ধান্ত নেয় ইউরোপীয় কমিশন।

Advertisement

জনসনের ভ্যাকসিন ইইউতে অনুমোদন পাওয়া চতুর্থ করোনা ভ্যাকসিন। এর আগে ফাইজার-বায়োএনটেক, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ও মডার্নার ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে সংস্থাটি।

ভ্যাকসিন অনুমোদনের কথা জানিয়ে টুইটারে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেয়েন বলেন, ‘আরও নিরাপদ ও আরও কার্যকর’ ভ্যাকসিন বাজারে আসছে।

ইএমএ এক বিবৃতিতে বলেছে, জে অ্যান্ড জে এর ভ্যাকসিনের জন্য যে তথ্য পাওয়া গেছে তা ‘শক্তিশালী’ এবং কার্যকারিতা, নিরাপত্তা ও মানের শর্তগুলো পূরণ করেছে।

Advertisement

ইএমএ’র নির্বাহী পরিচালক ইমার কুক বলেন, ‘ইউরোপীয় ইউনিয়ন জুড়ে সরকারগুলো মহামারির বিরুদ্ধে লড়াইয়ে এবং নাগরিকদের জীবন ও স্বাস্থ্য রক্ষায় আরেকটি উপকরণ পাবে। এটি প্রথম কোনো ভ্যাকসিন যা একটি ডোজ হিসেবে ব্যবহার করা যাবে।’

জনসনের ভ্যাকসিন প্রসঙ্গে লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের ভাইরাস বিশেষজ্ঞ পলি রয় বলেন, এই ভ্যাকসিনের প্রাথমিক সুবিধা হলো এটি এক ডোজের মাধ্যমেই দেয়া যাবে। এছাড়া, এটি অপেক্ষাকৃত উষ্ণ তাপমাত্রায় সংরক্ষণ করা যায় ফলে অন্যান্য ভ্যাকসিনগুলোর চেয়ে আরও সহজে সংরক্ষণ করা যাবে।

জনসন অ্যান্ড জনসনের করোনা ভ্যাকসিন তৈরি করেছে বেলজিয়ামে অবস্থিত এর অঙ্গ প্রতিষ্ঠান জ্যানসেন ফার্মাসিটিক্যালস। ইউরোপীয় ইউনিয়ন ইতোমধ্যে ৪০ কোটি ভ্যাকসিন ডোজ নিশ্চিত করেছে।

সূত্র : ডয়চে ভেলে

Advertisement

এমকে/এমকেএইচ