আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ৫ মার্চ ২০২১

বিশ্বজুড়ে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কত শত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

তিনবার কেঁপে উঠল নিউজিল্যান্ড, সুনামির ভয়ে ঘর ছাড়ার নির্দেশ

একদিনে তিনটি শক্তিশালী ভূমিকম্পের কবলে নিউজিল্যান্ড। শুক্রবার (৫ মার্চ) ৮ ঘণ্টার কম সময়ের ব্যবধানে আঘাত হানে তিনটি শক্তিশালী ভূমিকম্প। দেশটির নর্থ আইল্যান্ডের উত্তর-পশ্চিমাঞ্চলীয় কেরমাডেক আইল্যান্ডে সর্বশেষ ৮ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। একই এলাকায় ৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাতের পরপরই ৮ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এর ফলে কিছু কিছু এলাকায় সুনামির সতর্কতা জারি করে বাসিন্দাদের ঘর ছেড়ে নিরাপদে আশ্রয় নিতে বলা হয়েছিল। তবে বিকেল ৩টার পর সুনামি সতর্কতা তুলে নিয়া হয়েছে।

ইসরায়েলের ‘যুদ্ধাপরাধ’ তদন্তের বিপক্ষে যুক্তরাষ্ট্র, জানালেন কমলা

Advertisement

ইসরায়েলের বিরুদ্ধে ফিলিস্তিনি ভূমিতে যুদ্ধাপরাধ সংঘটনের অভিযোগে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) তদন্ত শুরুর বিপক্ষে অবস্থান নিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস নিজেই ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কাছে ফোন করে তাকে এ বিষয়ে আশ্বস্ত করেছেন।

সাপ্তাহিক টিকাদানের হারে চীন-ভারতের চেয়ে এগিয়ে বাংলাদেশ

জনসংখ্যার প্রতি ১০০ জনের মধ্যে সাপ্তাহিক টিকাদানের হারে চীন-ভারতের চেয়েও এগিয়ে বাংলাদেশ। আন্তর্জাতিক পরিসংখ্যান বিষয়ক ওয়েবসাইট ‘আওয়ার ওয়ার্ল্ড ইন ডেটা’র এক পরিসংখ্যান থেকে এ তথ্য পাওয়া গেছে। গত ২ মার্চ পর্যন্ত হালনাগাদ হিসাব অনুসারে, চীন তাদের জনসংখ্যার প্রতি ১০০ জনের মধ্যে করোনাভাইরাসের টিকা দিয়েছে ০.০৪ জনকে। রাশিয়া এবং ভারতেও এর হার একই। সেদিক থেকে বাংলাদেশ টিকা দিয়েছে প্রতি ১০০ জনের মধ্যে ০.০৭ জনকে।

এবার সারাদেশে বিদ্যুৎ বন্ধ করে দিল মিয়ানমারের জান্তা সরকার

Advertisement

মিয়ানমারে সারাদেশের অধিকাংশ অঞ্চলে বিদ্যুৎ সরবারহ বিচ্ছিন্ন করা হয়েছে। তবে সরকারি সংস্থাগুলো বলছে, ‘ব্যবস্থাপনায় বিপর্যয় ঘটা’র কারণে এই পরিস্থিতি তৈরি হয়েছে। শুক্রবার স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে লোকজন টুইটার ও ফেসবুকে পোস্ট দিতে থাকে যে বাণিজ্যিক কেন্দ্র ইয়াঙ্গুনের সব জায়গা বিদ্যুৎহীন হয়ে পড়েছে। দেশের অন্যান্য প্রান্তেও বিদ্যুৎ না থাকার কথা ফেসবুকে জানাচ্ছেন অনেকে।

অস্ট্রেলিয়ায় আড়াই লাখ টিকা রফতানি আটকে দিল ইতালি

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রদত্ত ক্ষমতাবলে অস্ট্রেলিয়ায় অ্যাস্ট্রাজেনেকার তৈরি আড়াই লাখ ডোজ টিকা রফতানি আটকে দিল ইতালি। ইউরোপীয় ইউনিয়ন ও অ্যাস্ট্রাজেনেকার মধ্যকার চলমান বিতর্ক বৃদ্ধির মধ্যেই বৃহস্পতিবার (৪ মার্চ) ইতালি সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির মুখপাত্র পাওলা আনসুইনি এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘টিকা রফতানি আটকে দেয়ার বিষয়ে ইতালি এবং ইউরোপীয় ইউনিয়ন একমত হয়েছে।’

বিধানসভার ভোটে তৃণমূলের প্রার্থী যে তারকারা

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে প্রার্থীদের তালিকা প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার একঝাঁক তারকাকে প্রার্থীতা দিয়েছে তৃণমূল কংগ্রেস। ২৯৪টি বিধানসভা কেন্দ্রের মধ্যে ২৯১টি আসনে প্রার্থী ঘোষণা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এর মধ্যে ১৪টি আসনে দেওয়া হয়েছে তারকা প্রার্থী। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, এই কেন্দ্রগুলোতে তারকা প্রার্থীদের হাত ধরেই মানুষের কাছাকাছি পৌঁছাতে চাচ্ছে তৃণমূল কংগ্রেস।

ইরাকে ঐতিহাসিক সফরে পোপ ফ্রান্সিস

এক ঐতিহাসিক সফরে শুক্রবার ইরাকে পৌঁছেছেন পোপ ফ্রান্সিস। দেশটিতে এটিই প্রথম কোনো পোপের সফর। করোনাভাইরাস মহামারি শুরুর পর এটি পোপ ফ্রান্সিসেরও প্রথম কোনো আন্তর্জাতিক সফর। করোনাভাইরাস ও নিরাপত্তা সংক্রান্ত কারণে পোপের এই সফর বেশ ঝুঁকিপূর্ণ বলে গণমাধ্যমগুলোতে উল্লেখ করা হচ্ছে। কিন্তু ৮৪ বছর বয়সী পোপ ফ্রান্সিস বলেছেন, তিনি সফরের জন্য ‘দায়িত্বে আবদ্ধ’ ছিলেন।

এবার মিয়ানমারের ওপর বাণিজ্যিক নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের জেরে এর আগে দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্টসহ বেশ কয়েকজন সেনা কর্মকর্তা ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এবার দেশটির একাধিক মন্ত্রণালয়ের ওপর বাণিজ্যিক নিষেধাজ্ঞা জারির ঘোষণা দিয়েছে বাইডেন প্রশাসন। গতকাল বৃহস্পতিবার মিয়ানমারের প্রতিরক্ষা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিরুদ্ধে বাণিজ্যিক নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্রের বাণিজ্য দফতর।

তুরস্কে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ১১ সেনা নিহত

তুরস্কের দক্ষিণপূর্বাঞ্চলে একটি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে প্রাণ হারিয়েছেন ১১ সেনা কর্মকর্তা। আহত হয়েছেন আরও দু’জন। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। জানা যায়, কুগার হেলিকপ্টারটি তুরস্কের বিতলিস প্রদেশের কেকমেস গ্রামের কাছে বিধ্বস্ত হয়। সেটি তাতভান শহর থেকে নিকটবর্তী বিনগল প্রদেশে যাচ্ছিল। স্থানীয় সময় দুপুর ২টা ২৫ মিনিটে হেলিকপ্টারটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় কর্তৃপক্ষের।

করোনার ‘ব্রাজিলিয়ান ধরনে’ কার্যকর অক্সফোর্ডের টিকা

ব্রাজিলে পি১ নামে করোনাভাইরাসের নতুন যে ধরন পাওয়া গেছে তার বিরুদ্ধে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি ভ্যাকসিন কার্যকর। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় পরিচালিত একটি গবেষণার প্রাথমিক তথ্যে এমনটাই জানা গেছে। গবেষণায় দেখা গেছে, ধরনটির বিরুদ্ধে প্রতিরোধ তৈরি করতে ভ্যাকসিনে পরিবর্তন আনার দরকার নেই।

এমকে/জেআইএম