আন্তর্জাতিক

করোনার ‘ব্রাজিলিয়ান ধরনে’ কার্যকর অক্সফোর্ডের টিকা

ব্রাজিলে পি১ নামে করোনাভাইরাসের নতুন যে ধরন পাওয়া গেছে তার বিরুদ্ধে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি ভ্যাকসিন কার্যকর। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় পরিচালিত একটি গবেষণার প্রাথমিক তথ্যে এমনটাই জানা গেছে। খবর রয়টার্সের।

Advertisement

ব্রাজিলের আমাজন বন সংলগ্ন শহর মানাউস থেকে ভাইরাসের নতুন ধরনটি ছড়িয়েছে বলে ধারণা করা হয়। অক্সফোর্ডের গবেষণায় দেখা গেছে, ধরনটির বিরুদ্ধে প্রতিরোধ তৈরি করতে ভ্যাকসিনে পরিবর্তন আনার দরকার নেই। নাম প্রকাশ না করার শর্তে এক সূত্র এ কথা রয়টার্সকে জানান। গবেষণার ফলাফল এখনও আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয়নি।

ভাইরাসের নতুন ধরনের বিরুদ্ধে অক্সফোর্ডের ভ্যাকসিনের কার্যকারিতার হার কত তা জানা যায়নি। সূত্র জানায়, খুব শিগগিরই গবেষণার পূর্ণ ফলাফল প্রকাশ করা হবে।

এর আগে গবেষণায় দেখা গেছে, দক্ষিণ আফ্রিকায় পাওয়া করোনার নতুন ধরনের বিরুদ্ধে অক্সফোর্ডের ভ্যাকসিনের কার্যকারিতা কম। সেখানকার ধরনটির সঙ্গে ব্রাজিলের পি১ ধরনের মিল রয়েছে। কার্যকারিতা কম থাকায় দক্ষিণ আফ্রিকা অক্সফোর্ডের ভ্যাকসিন প্রয়োগ স্থগিত ঘোষণা করেছে।

Advertisement

ব্রাজিলের ধরন নিয়ে সাম্প্রতিক গবেষণার বিষয়ে অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যোগাযোগ করা হলে তাদের কাছ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

সম্প্রতি ব্রাজিলে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা অনেক বেড়ে গেছে। অনেক দিন ধরে চলা মহামারির দ্বিতীয় ঢেউয়ের মধ্যে বর্তমানে সবচেয়ে খারাপ সময় পার করছে দেশটি। এর ফলে সেখানকার স্বাস্থ্য ব্যবস্থা তীব্র সংকটের মুখে পড়েছে। বুধবার করোনায় মৃত্যুতে নতুন রেকর্ড হয়েছে। এদিন দেশটিতে ১ হাজার ৯শ ১০ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন।

মৃত্যুর সংখ্যা বেড়ে যাওয়ার পেছনে করোনার পি১ ধরনটির ভূমিকা রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ধরনটির বিরুদ্ধে ভ্যাকসিন কার্যকর হবে কিনা তা নিয়েও সংশয় চলছে।

এমকে/এএসএম

Advertisement