আন্তর্জাতিক

মাস্কের বাধ্যবাধকতা তুলে নিচ্ছে টেক্সাসসহ কয়েকটি অঙ্গরাজ্য

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে আগামী সপ্তাহ থেকে মাস্ক পরার বাধ্যবাধকতা আর থাকছে না। সেইসাথে পুরোদমে চালু হবে ব্যবসায়িক কার্যক্রমও। টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট মঙ্গলবার এ ঘোষণা দিয়েছেন।

Advertisement

তিনি বলেন, ‘টেক্সাস শতভাগ খুলে দেয়ার সময় এখন হয়েছে।’

টেক্সাসের এই পদক্ষেপের পর মিশিগান, লুইসিয়ানা ও মিসিসিপিতেও করোনা সংক্রান্ত বিধিনিষেধ তুলে নেয়া হচ্ছে। এসব অঙ্গরাজ্যের রেস্টুরেন্ট, বার ও অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানগুলো কোনো বিধিনিষেধ ছাড়াই চলতে পারবে।

টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট এক নির্বাহী আদেশ দিয়েছেন যার মাধ্যমে করোনাভাইরাস সংক্রান্ত অধিকাংশ বিধিনিষেধ তুলে নেয়া হচ্ছে। মহামারির প্রথম দিকে গত বছর এই বিধিনিষেধগুলো আরোপ করেছিলেন অ্যাবট।

Advertisement

আগামী ১০ মার্চ থেকে এই নির্বাহী আদেশ কার্যকর হবে। এই আদেশের আওতায় মাস্ক পরার বাধ্যবাধকতা আর থাকছে না এবং যারা মাস্ক পরবেন না তাদের বিরুদ্ধে ব্যবস্থাও নেয়া যাবে না। এছাড়া যেসব কাউন্টিগুলোতে খুব বেশি সংখ্যক করোনা রোগী হাসপাতালে ভর্তি নেই, সেখানে ব্যবসায়িক কার্যক্রমের ওপর থেকে সকল বিধিনিষেধ তুলে নেয়া হচ্ছে।

লুবক শহরের চেম্বার অব কমার্সে দেয়া এক বক্তব্যে অ্যাবট বলেন, ‘টেক্সাসের অনেক অধিবাসী কাজের সুযোগ হারিয়ে প্রান্তিক পর্যায়ে চলে গেছেন। অনেক ক্ষুদ্র ব্যবসায়ী তাদের বিল পরিশোধ করতে হিমশিম খাচ্ছেন। এই অবস্থার অবসান হতে হবে।’

অ্যাবটের ঘোষণার কিছুক্ষণ পরে মিসিসিপির গভর্নর টেট রিভস জানান, তিনিও একই পদক্ষেপ নেবেন, এমনকি তা হবে আরও দ্রুত সময়ের মধ্যে।

মঙ্গলবার রিভস বলেওন, ‘আগীমাকাল (বুধবার) থেকে আমাদের সকল কাউন্টিতে মাস্ক ব্যবহারের বাধ্যবাধকতা তুলে নেয়া হচ্ছে এবং অঙ্গরাজ্যের কোনো বিধিনিষেধ ছাড়াই ব্যবসায়িক কার্যক্রম পুরোদমে চলবে।’

Advertisement

মাস্কের বাধ্যবাধকতা তুলে নেয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সর্ববৃহৎ অঙ্গরাজ্য টেক্সাস। রিপাবলিকান দলের সদস্য গ্রেগ অ্যাবটের এই পদক্ষেপের সমালোচনা চলছে দলের ভেতর থেকেই। এছাড়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা গ্রহণের পর থেকেই বলে আসছেন, করোনাভাইরাসের বিধিনিষেধ এখনও প্রয়োজনীয়।

এমকে/জেআইএম