ধর্ম

খাওয়ার সময় ‘বিসমিল্লাহ’ বলতে ভুলে গেলে কী করবেন?

‘বিসমিল্লাহ বা আল্লাহর নামে’ খাওয়া শুরু করা সুন্নাত ও বরকতময় কাজ। যদি কেউ খাবারের শুরুতে ‘বিসমিল্লাহ’ বলতে বা পড়তে ভুলে যায়; তবে সে কী করবে? এ সম্পর্কে হাদিসের নির্দেশনাই বা কী?

Advertisement

‘বিসমিল্লাহ’ বলে খাওয়া শুরু করা সুন্নাত। আর তাতে রয়েছে অনেক বরকত ও কল্যাণ। ‘বিসমিল্লাহ’ বলে খাওয়া শুরু করলে শয়তান সে খাবার অংশগ্রহণ করতে পারে না। আর যে ব্যক্তি খাবারের শুরুতে বিসমিল্লাহ পড়তে ভুলে যায়, ওই ব্যক্তির সঙ্গে শয়তান আনন্দের সঙ্গে খাবার খেতে থাকে। আর সে খাবারে বরকত থাকে না।

খাবারের শুরুতে বিসমিল্লাহ বলতে ভুলে গেলে, স্মরণ হওয়ার সঙ্গে সঙ্গে আরেকটি দোয়া পড়ার কথা বলেছেন বিশ্বনবি। হাদিসে এসেছে-

হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘তোমাদের কেউ খাবার খেতে বসলে যেন- بِسْمِ الله ‘বিসমিল্লাহ’ বলে খাবার শুরু করে। সে যদি প্রথমে ‘বিসমিল্লাহ’ বলতে ভুলে যায় তবে (স্মরণ হওয়ার সঙ্গে সঙ্গে সে) যেন বলে-بِسْمِ اللَّهِ أَوَّلَهُ وَآخِرَهُউচ্চারণ : ‘বিসমিল্লাহি আউয়ালাহু ওয়া আখিরাহু’অর্থ : ‘খাবারের শুরুতে আল্লাহর নাম শেষেও আল্লাহর নাম।’

Advertisement

‘বিসমিল্লাহ’ বলে খাবার শুরু না করার একটি ঘটনা প্রসঙ্গে অন্য একটি হাদিসে এসেছে-হজরত উমাইয়্যাহ ইবনু মাখশি রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সাহাবীদের অন্তর্ভুক্ত ছিলেন। তিনি বলেন-‘রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বসা ছিলেন। তখন এক লোক খাচ্ছিল কিন্তু আল্লাহর নাম নিয়ে খাওয়া শুরু করেনি। মাত্র এক লোকমা খাবার বাকি থাকতে সে তা মুখে দেয়ার সময় বলল-بِسْمِ اللَّهِ أَوَّلَهُ وَآخِرَهُঅর্থাৎ খাবারের শুরুতে এবং শেষে বিসমিল্লাহ।তখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হেসে দিলেন এবং বললেন, শয়তান তার সঙ্গে খাচ্ছিল। যখন সে আল্লাহর নাম উচ্চারণ করলে, শয়তান তার পেটের খাবার বমি করে ফেলে দিল।’ (মিশকাত)

মনে রাখা জরুরিযে কোনো কল্যাণকর বৈধ কাজের শুরুতে ‘বিসমিল্লাহ’ বলা সুন্নাত এবং বরকতময় কাজ। শুধু দুনিয়াতেই নয়, পরকালেও রয়েছে অনেক মর্যাদার পুরস্কার। তাই খাবার গ্রহণ থেকে শুরু করে সব কাজে ‘বিসমিল্লাহ’ পড়া জরুরি। স্মরণ না থাকলে, কাজ শুরু করার পর মনে হওয়ার সঙ্গে সঙ্গে- بِسْمِ اللَّهِ أَوَّلَهُ وَآخِرَهُ বলায়ও বিসমিল্লাহ পড়ার সাওয়া এবং মর্যাদা পাওয়া যায়।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সব বৈধ কাজের শুরুতে ‘বিসমিল্লাহ’ পড়ার তাওফিক দান করুন। ভুলে গেলে স্মরণ হওয়ার সঙ্গে সঙ্গে হাদিসে উল্লেখিত ছোট্ট আমলটি যথাযথভাবে করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/জিকেএস

Advertisement