একুশে বইমেলা

বইমেলার আগে ‘কায়দা করে বেঁচে থাকো’র দ্বিতীয় মুদ্রণ!

কবি ও গবেষক ইমরান মাহফুজের কবিতার বই ‘কায়দা করে বেঁচে থাকো’। এটি তার দ্বিতীয় কবিতার বই। বইটির দ্বিতীয় মুদ্রণ প্রকাশ হয়েছে ২৫ ফেব্রুয়ারি। বইটি প্রকাশ করেছে ঐতিহ্য। প্রচ্ছদ করেছেন আনোয়ার সোহেল।

Advertisement

২০২০ সালের বইমেলায় কবির নামহীন ভিন্নধর্মী বইটির ভূমিকা লিখেছেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। চারদিকে ব্যাপক সাড়া জাগায়। দেয়ালে দেয়ালে চিত্রায়িত হয়। মানুষের মুখে আলাপের অংশ হয়ে যায় দ্রুত।

সিরাজুল ইসলাম চৌধুরী লিখেছিলেন, ‘ইমরানের প্রথম কবিতার বই দীর্ঘস্থায়ী শোকসভা। সেখানে অনুভূতি ছিল গভীর। সেটি মূলতঃ বেদনার। বেদনার সেই গভীর অনুভূতি তার নতুন বই কায়দা করে বেঁচে থাকো’তেও উপস্থিত। তবে এখানে যুক্ত হয়েছে রাগ।’

বইয়ের প্রচ্ছদে নিজের নাম না দেওয়া প্রসঙ্গে কবি ইমরান মাহফুজ বলেন, ‘নাম সর্বস্বযুগে কাজের চেয়ে নামের বাহারই বেশি দেখা যায়! এর বিপরীতে আমি কাজকে গুরুত্ব দিয়ে কাভারটি নামহীন রাখার চিন্তা করলাম। আশা রাখি, পাঠকরা সূচিপত্রহীন বইটিতে বাংলা কবিতার এক্সপেরিমেন্ট খুঁজে পাবেন।’

Advertisement

বইটিতে ৬০টি কবিতা আছে। শেষপর্বে আছে বর্ণমালা দিয়ে সমাজ ও মন সমীক্ষা নিয়ে ৪৯টি ম্যাক্সিম। বইয়ের দাম ১৬০ টাকা। ঐতিহ্যের বিক্রয় কেন্দ্র ছাড়াও অনলাইনশপ রকমারি ও বইবাজারে পাওয়া যাচ্ছে বইটি।

এসইউ/জেআইএম